নারায়ণগঞ্জে নারী এমপির চমকপ্রদ তালিকাতে ২জন

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:২১ পিএম, ৮ জানুয়ারি ২০১৯ মঙ্গলবার

বায়ে পারভীন ওসমান, ডানে স্বস্ত্রীক কায়সার।
বায়ে পারভীন ওসমান, ডানে স্বস্ত্রীক কায়সার।

নারায়ণগঞ্জ থেকে সংরক্ষিত নারী এমপি কে হচ্ছেন তা নিয়ে যখন সর্বত্র আলোচনা তখন এ ক্ষেত্রে দেখা দিতে পারে চমক। আর সেই চমকের অংশ হিসেবে একেবারে নতুন একজন আসতে পারে এমপির পদে। আর সেটা নিয়েই চলছে এখন নানা নাটকীয়তা। ওই চমকে ইতোমধ্যে ২ জনের নাম গেছে আলোচনায় ও কেন্দ্রীয় দপ্তরে। ইতোমধ্যে প্রধানমন্ত্রীর কাছে পাঠানোর উদ্যোগ নেওয়া হয়েছে দুইজনের নাম। দুই দলের দুইজন নেত্রীকে নিয়েই এখন চলছে পর্যালোচনা। সংশ্লিষ্টরা বলছেন, শেষতক হয়তো এ দুইজনের মধ্যেই কারো নাম চূড়ান্ত হতে পারে।

এদিকে এবার আলোচনা শুরু হয়েছে কে থাকতে পারেন নারী এমপির চেয়ারে। গতবার অনেকটা নাটকীয়তার মধ্যেই আলোচনায় এসেছিলেন হোসনে আরা বেগম বাবলী। তখন অপরিচিত হলেও হয়ে যান সংরক্ষিত এমপি। গত ৫ বছরে তাঁর বিরুদ্ধে উঠেনি কোন অভিযোগ। বরং প্রধানমন্ত্রীর প্রতি বেশ অনুগামী দেখা গেছে তাঁকে।

নারায়ণগঞ্জ আওয়ামী লীগের নেতারা জানান, নারায়ণগঞ্জে এবার আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত এমন নেতাদের টার্গেট করেই নারী এমপির সম্ভাব্য তালিকা চূড়ান্ত করা হচ্ছে। সে ক্ষেত্রে কয়েকটি বিষয়কে প্রাধান্য দেওয়া হয়েছে। বিশেষ করে বর্তমান এমপিদের স্ত্রীদের নাম প্রাথমিকভাবে রাখা হয়নি। একই পরিবার থেকে একাধিক এমপি না দেওয়ার পক্ষেই দলের নেতারা।

নারায়ণগঞ্জ-১ আসনের এমপি হলেন গোলাম দস্তগীর গাজী। তিনি এখন পাট ও বস্ত্র মন্ত্রী। তাঁর স্ত্রী হাসিনা গাজী তারাব পৌরসভার মেয়র। এ আসনে মনোনয়ন চাওয়া হেভিওয়েট নেতাদের মধ্যে আবদুল হাই জেলা আওয়ামী লীগের সভাপতি পদে আছেন। কায়েতপাড়ার চেয়ারম্যান রফিকুল ইসলাম ও উপজেলার চেয়ারম্যান শাহজাহানও পদে আছে। সে কারণে রূপগঞ্জ থেকে কাউকে নারী এমপি দেওয়া হচ্ছে না।

নারায়ণগঞ্জ-২ তথা আড়াইহাজার আসনের এমপি নজরুল ইসলাম বাবু। এখানে তাঁর শক্ত কোন প্রতিপক্ষ ছিলেন না যাদের এখনই দ্রুত মূল্যায়ন করা উচিত।

নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি হলেন শামীম ওসমান। তাঁর স্ত্রী সালমা ওসমান লিপি জাতীয় মহিলা সংস্থার নারায়ণগঞ্জ জেলার সভাপতি। তাছাড়া শামীম ওসমানের আসনেও শক্ত কোন প্রতিদ্বন্দ্বি ছিলেন না।

নারায়ণগঞ্জ-৫ আসনের জাতীয় পার্টির এমপি হলেন সেলিম ওসমান। আর নারায়ণগঞ্জ-৩ আসনের জাতীয় পার্টির এমপি হলেন লিয়াকত হোসেন খোকা।

আওয়ামী লীগের একটি নির্ভরযোগ্য সূত্র জানান, নারায়ণগঞ্জ-৩ আসনে ২০০৮ হতে ২০১৪ সাল পর্যন্ত এমপি ছিলেন আবদুল্লাহ আল কায়সার। ২০১৪ ও সবশেষ গত ৩০ ডিসেম্বরের নির্বাচনে তিনি দলের মনোনয়ন বঞ্চিত হয়েছেন। পরে তিনি সিংহ প্রতীক নিয়ে স্বতন্ত্র নির্বাচনের মাঠে ছিলেন। শুরু থেকে শেষ পর্যন্ত তিনি ছিলেন বেশ সক্রিয়। রীতিমত কাপুনি ধরিয়ে দিয়েছিলেন কায়সার। তাঁর কারণে বেকায়দায় ছিলেন মহাজোটের প্রার্থী লাঙ্গল প্রতীকের লিয়াকত হোসেন খোকাও। তবে ৩০ ডিসেম্বর ভোটের মাত্র ২দিন আগে কায়সার নানা ধরনের চাপে নির্বাচন থেকে সরে আসতে বাধ্য হন। তাছাড়া কেন্দ্রীয়ভাবেও তাকে মূল্যায়নের আশ্বাস দেওয়া হয়। স্থানীয়রা জানান, কায়সার না সরলে ভোটে বড় ধরনের রদবদল হতে পারতো। পাল্টে যেত ভোটের ফলাফল। এসব কারণেই কায়সারকে পুরস্কৃত স্বরূপ তার স্ত্রীর নাম সংরক্ষিত নারী এমপির কোটায় পাঠানো হয়েছে।

অপরদিকে নারায়ণগঞ্জ-৫ আসনের এমপি হয়েছেন সেলিম ওসমান। এখানে আগে এমপি ছিলেন সেলিম ওসমানের বড় ভাই নাসিম ওসমান যিনি ২০১৪ সালের এপ্রিলে মারা যান। নাসিম ওসমানের স্ত্রী পারভীন ওসমান এবার মনোনয়ন চেয়ে ব্যর্থ হন। দলের চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদেরও সুদৃষ্টিতে আছেন পারভীন ওসমান। সে কারণে জাতীয় পার্টির একটি অংশও সুপারিশ করছেন পারভীন ওসমানের নাম।

এছাড়া সোনারগাঁয়ে মনোনয়ন চেয়ে ব্যর্থ হন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদের পালিত কন্যা হিসেবে পরিচয় দেওয়া অনন্যা হুসাইন মৌসুমী। তিনিও চাইতে পারেন মনোনয়ন। একই আসনে মনোনয়ন পত্র সংগ্রহ করা জেলা আওয়ামী লীগের সভানেত্রী শিরিন আক্তারও আছেন তালিকাতে।

সংশ্লিষ্টরা বলছেন, সংসদি নির্বাচনে নারায়ণগঞ্জের পাঁচটি আসনের এমপির স্ত্রীরা পাড়া মহল্লা চষে বেড়িয়েছেন। দফায় দফায় উঠান বৈঠক, গণসংযোগ, শুভেচ্ছা বিনিময় এবং নারীদের নিয়ে সাংগঠনিক বৈঠক করে ব্যস্ত সময় পার করেন। সেখানে তাঁরা তুলে ধরছেন এমপি স্বামীর পজিটিভ নানা কর্মকান্ড, সরকারের ভবিষ্যৎ উন্নয়ন পরিকল্পনাসহ নানা প্রচার-প্রচারণা। এসব প্রচারণায় এমপিদের স্ত্রীরা তুলে ধরছেন বিরোধী দল বিএনপির নানা অপকর্মের ইতিহাসও। কিন্তু তাদের পতিরা এমপি নির্বাচিত হওয়ায় আপাতত তাদের নারী এমপি হওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও

আরো খবর