ঘুরে দাঁড়াতে ভুলে গেছে বিএনপি!

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:১৮ পিএম, ১১ জানুয়ারি ২০১৯ শুক্রবার

ঘুরে দাঁড়াতে ভুলে গেছে বিএনপি!

বিএনপি দলটি একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর একেবারে চুপসে গিয়ে ঘুরে দাঁড়াতে ভুলেই গেছে। যখনই বিএনপি দলটি কোনঠাসা পরিস্থিতিতে পড়েছে তখনই বিএনপি শিবিরে ঘুরে দাঁড়ানোর দামামা বাজলেও সেটা আর সম্ভব হয়নি। যেকারণে সবাই মনে করছে বিএনপি দলটি ঘুরে দাঁড়াতে ভুলে গেছে। আর তাতে করে দলটির ব্যর্থতার পাল্লা আরো ভারী হচ্ছে। জাতীয় সংসদ নির্বাচনের পরেও ঠিক একই চিত্র দেখা যাচ্ছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি দল অর্থাৎ ঐক্যফ্রন্ট দলটি ৩শ আসনের মধ্যে মাত্র ৮টি আসনে জয় পেয়েছে। এর মধ্যে নারায়ণগঞ্জ জেলার সবকটি আসন ক্ষমতাসীনদের দখলে চয়ে গেছে। তাছাড়া এখনো দলের নেতাকর্মীদের উপর ডজন ডজন মামলা ঝুলছে। তার উপরে দলের একটি অংশ ক্ষমতাসীনদের সাথে হাত মিলিয়ে দলের সাথে বেঈমানী করেছে। এতে করে বিএনপি দলটিকে ফের চুপশে যেতে দেখা যাচ্ছে। সেই পরিস্থিতি থেকে এখন পর্যন্ত ঘুরে দাঁড়াতে পারছেনা।

দীর্ঘ এক যুগেরও বেশি সময় ক্ষমতার বাইরে থাকা বিএনপি দলটির নেতাকর্মীরা হামলা, মামলায় জর্জরিত হয়ে বেশ কোনঠাসা হয়ে পড়ে। এর মধ্যে দলের সুবিধাবাদী নেতাদের কারণে দলীয় কর্মসূচিতে অনীহার মধ্য দিয়ে দলটি সাংগঠনিক দিয়ে দিয়ে বেশ পিছিয়ে পড়ে। যেকারণে দলটি বারবার ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেছে। তবে রহস্যজনক কারণে দলটি কিছুতেই ঘুরে দাঁড়াতে পারেনি। এতে করে বিএনপি দলটি ধীরে ধীরে আরো দুর্বল হয়ে পড়ে। এই অবস্থায় বিএনপি দলটি একাদশ জাতীয় সংসদ নির্বাচনের অংশগ্রহণ করা নিয়ে সংশয় তৈরি হয়। তবে অবশেষে ঐক্যফ্রন্টের মধ্যে কয়েকটি দলের সাথে জোট করে বিএনপি দলটি এই নির্বাচনটিকে আন্দোলনের অংশ হিসেবে নিয়েছে। এতে শেষ রক্ষা হয়নি। বিএনপি দলটি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীনদের কাছে পরাজিত হয়েছে। এতে করে বিএনপি দলটি ফের ক্ষমতার স্বাদ থেকে বঞ্চিত হয়েছে।

এদিকে নির্বাচনী বছরের শুরু থেকেই পুলিশ প্রশাসন হার্ডলাইনে চলে গেলে বিএনপি দলটি সুবিধাবাদীদের মুখোশ ধীরে ধীরে উন্মোচিত হতে থাকে। বিএনপি দলটি সুবিধাবাদীরা পুলিশি ঝামেলা এড়াতে দলীয় কর্মসূচিতে অনীহা সহ ক্ষমতাসীনদের সাথে প্রকাশ্য ও পরোক্ষভাবে আঁতাত করে চলতে দেখা যায়। তবে সর্বশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সেই সুবিধাবাদীরা দলের সাথে বিশ্বাসঘাতকতা করে ক্ষমতাসীন দলের সাথে হাত মিলিয়ে ধানের শীষের বিরোধীতা করে ক্ষমতাসীন দলের হয়ে কাজ করেছে। যেকারণে কেন্দ্র থেকে একদফা শাস্তি দিতে যাচ্ছে বিএনপি কিছু সুবিধাবাদীদের। তবে নির্বাচনকালীন সময়ে বিষয়টিতে এখনো তেমন কোন ব্যবস্থা নিতে দেখা যাচ্ছেনা। তবে এ বিষয়েও শিঘ্রই সিদ্ধান্ত দেয়া হবে বলে জানিয়েছেন নেতাকর্মীরা। এতে করে বিএনপি দলটির ত্যাগী নেতারা বেশ সোচ্চার হয়ে উঠেছে।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বিএনপি দলটি দীর্ঘদিন ক্ষমতার বইরে থাকার পরও ফের পরাজয় বরণ করেছে। তার উপরে হামলা, মামলায় দলের নেতাকর্মীরা একেবারে জর্জরিত অবস্থায় আছে। যেকারণে দলটিকে এবার ভিন্নভাবে চিন্তাভাবনা করে এগুতে হবে। তাছাড়া এই সময়টি বিএনপির জন্য বেশ কঠিন সময়। কারণ দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকার ফলে দলটি বেশ দুর্বল হয়ে পড়েছে। সেই সময় দলকে এগিয়ে নিতে যেতে হলে কৌশল অবলম্বন করা ছাড়া কোন উপায় নেই। কারণ বিগত দিনের মত বিএনপি দলটি উপর আরো চাপ বাড়বে এই বিষয়টিকে মাথায় রেখেই তাদের এগোতে হবে। আর এই দকল কুলিয়ে উঠতে না পারলে দলটির অস্তিত্ব টিকিয়ে রাখা বেশ কঠিন হয়ে পড়বে।

বিএনপি দলটির এই নাজুক অবস্থায় দলে নেতাদের রদবদল ছাড়া কোন উপায় নেই। এর মধ্যে বিএনপি দলটিতে নতুন কমিটি হওয়ার গুঞ্জন ভেসে বেড়াচ্ছে। আর সেই কমিটিতে দলের ত্যাগী নেতারা জায়গা পারে বলে বিভিন্ন সূত্র জানিয়েছে। আর থমকে যাওয়া বিএনপি দলটিকে ফের চাঙ্গা করতেই এই পরিবর্তন আসতে যাচ্ছে। তবে শুধুমাত্র এই পরিবর্তনই কি যথেষ্ঠ নাকি প্রতুল। কারণ ক্ষমতাসীন আওয়ামী লীগ দলটি যেখানে মন্ত্রী পরিষদ থেকে বিশাল বড় ধরনের রদবদল করেছে। সেখানে বিএনপি দলটির এই পরিবর্তন ছাড়া কৌশলগত পরিবর্তনের দিকেও নজর দেয়া প্রয়োজন বলে মনে করছেন সংশ্লিষ্টরা। কারণ বিএনপি দলটি ক্ষমতাসীন আওয়ামীলীগ দলের সাথে প্রতিদ্বন্দ্বীতা করে কৌশলে এগিয়ে যেতে হবে। যেকারণে নেতাদের রদবদলের পাশাপাশি কৌশলেরও পরিবর্তন প্রয়োজন। এতে করে বিএনপি দলটি ঘুরে দাঁড়ানোর সুযোগ পাবে।

সংশ্লিষ্টরা বলছেন, বিএনপি দলটি এতোবার হোঁচট খেয়ের ঘুরে দাঁড়াতে দেখা যায়নি বিগত ১০ বছরে। যখন দলটি থমকে গেছে তখনি আরো ব্যাকফুটে চলে গেছে। এতে করে ক্ষমতাসীনরা আরো পেয়ে বসেছে। এতে ব্যর্থতা তাদের পিছু ছাড়েনি। যেকারণে দলটি ক্রমশ দুর্বল হয়ে একেবারে কোনঠাসা হয়ে পড়েছে। তবে এবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পরাজয়ের পর দলটি এখন পর্যন্ত ঘুরে দাঁড়াতে পারছেনা। এতে করে দলের নেতাকর্মীদের মধ্যে বেশ শঙ্কা তৈরি হয়েছে। তাই এখন থেকে নতুন চমকীয় সমীকরণের দিকে তাকিয়ে আছে দলের নেতাকর্মীরা।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও