আওয়ামীলীগের ডার্ক হর্স হাই আনোয়ার

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:১৭ পিএম, ৬ ফেব্রুয়ারি ২০১৯ বুধবার

আওয়ামীলীগের ডার্ক হর্স হাই আনোয়ার

নারায়ণগঞ্জে আওয়ামীলীগ দলটির রাজনীতিতে বেশ বিচক্ষণতার সাথে এগিয়ে চলা দুই বর্ষীয়ান নেতা জেলা ও মহানগর আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাই ও আনোয়ার হোসেন দুই মেরুর দ্বন্দ্বের উর্ধ্বে অবস্থান করে ব্যালেন্স করে চলছেন। দুই মেরুর অনুগামী ও সমর্থক না হলেও উভয় মেরুতে সমানতালে রাজনীতি করে যাচ্ছেন। যেকারণে কোন মেরুই মনক্ষুন্ন হওয়ার সুযোগ পাচ্ছেনা। এর ফলে দুই নেতাই সবচেয়ে বেশি লাভবান হচ্ছেন।

এতে সংশ্লিষ্টরা বলছেন, ‘নারায়ণগঞ্জ জেলায় আওয়ামীলীগে দলীয় সভাপতি হাই আনোয়ারের কর্মকান্ড বেশ কৌশলী। তাদের রাজনীতিতে বিচক্ষণতার ছাপ রয়েছে। যেকারণে তাদেরকে এ জেলার ডার্ক হর্স বলা হচ্ছে।

জানা গেছে, জেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাই নারারণগঞ্জের রাজনীতিতে একজন পরিচ্ছন্ন রাজনীতিবিদ হিসেবে পরিচিত। ছাত্রজীবন থেকেই তিনি আওয়ামীলীগের রাজনীতি করে আসছেন। একই সাথে অনেক সময় একাই আওয়ামীলীগের হালও ধরেছেন। নেতৃত্ব দিয়েছেন দলের তৃণমূল থেকে শুরু করে শীর্ষ পর্যায়ে। যা এখনও চলমান রয়েছে।

কিন্তু গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিজ এলাকা থেকে মনোনয়ন চেয়ে তিনি ব্যর্থ হয়েছেন। তার বিপরীতে থাকা গোলাম দস্তগীর গাজী সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়ে মন্ত্রী পদে উন্নীত হয়েছেন। রাজনীতিতে থমকে যাওয়া এই নেতা নির্বাচনী বছরে এসে বেশ সরব হলেও অর্জনের ঝুড়ি শূন্যই রয়ে গেছে। তবে এ নেতা মূলত স্থানীয় কোন মেরুর পক্ষে কাজ করতে তা স্পষ্ট হয়নি। কখনো আইভী আবার কখনো ওসমান মেরুরে বিভিন্ন কার্যক্রমে দেখা গেছে এই নেতাকে। যদিও ২০১১ সালে মেয়র আইভী সিটি করপোরেশন নিবাচনে সরাসরি তিনি নিবাচনী কাজ করেছিলেন। কিন্তু পরবর্তীতে তার রং বদলাতে থাকে। কিন্তু শেষ দিকে তিনি বেশ নাটকীয়তার মধ্য দিয়ে দুই মেরুতে ভর করে চলেছেন।

এর আগে গত ২৯ জুলাই নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের সভায় কমিটির ৮টি পদ পূরণ নিয়ে গোলাম দস্তগীর গাজীর সাথে সভাপতি আব্দুল হাইয়ের বাকবিতন্ডার ঘটনা ঘটে। এরপর থেকেই গোলাম দস্তগীর গাজীর সাথে আব্দুল হাইয়ের সম্পর্কের টানাপোড়েন চলছিল। তবে কেন্দ্র থেকে গোলাম দস্তগীর গাজীকেই মূল্যায়ন করা হচ্ছে। ফলে স্থানীয়ভাবে দিন দিন জেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাইয়ের চেয়ে শক্তিশালী হচ্ছে গোলাম দস্তগীর গাজী। তিনি সরাসরি আইভী বলয়ের নেতা। এছাড়া ওই সভায় মেয়র আইভীর সাথে আব্দুল হাইয়ের বাকবিত-র ঘটনা ঘটে যা বেশ চাঞ্চল্যের সৃষ্টি করে।

তবে এই নেতা একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে আইভী বলয়ের অনুগামী ও সাংসদ গোলাম দস্তগীর গাজীর বিরোধীতা করে রফিকের পক্ষ নেয়। আবার একদশ জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-৪ আসনের সাংসদ শামীম ওসমানের মনোনয়ন পত্র দাখিলের সময় তার পাশে ছিলেন এই নেতা। তবে নির্বাচনে পর মন্ত্রী পরিষদের আইভী বলয়ের সাংসদ গাজী বস্ত্র ও পাট মন্ত্রী পদ পেলে আবার তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানাতে যায়। এর আগেও ইফতার পার্টির অনুষ্ঠান নিয়ে দ্বন্দ্ব দেখা দিলে বন্দরে আইভী বলয়ের ইফতার অনুষ্ঠানে যোগদান করেছেন এই নেতা। যেকারণে এই নেতা অনেকটা নিরব কৌশলে রহস্যের জাল বুনে যাচ্ছে।

নারায়ণগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান ও মহানগর আওয়ামীলীগের সভাপতি আনোয়ার হোসেন বর্ষিয়ান নেতা হয়েও সংসদ সদস্য কিংবা মেয়র পদে মনোনয়ন পাননি। তবে মহানগর আওয়মীলীগ ও জেলা পরিষদের চেয়ারম্যান ঠিকই হাসিল করেছেন। অনেকটা নিরবে নিভৃতে এগিয়ে গেছেন এই নেতা। বঙ্গবন্ধুর সময়কালীন রাজনীতি থেকে উত্থান এই নেতার। এরপর রাজনীতিতে একের পর এক আন্দোলন সংগ্রাম করে এগিয়ে গেছেন এই নেতা। যেকারণে নিরব কৌশলে বিভিন্ন পদ পদবী হাসিল করেছেন।

এদিকে স্থানীয় রাজনীতির দ্বন্দ্বকে পাশ কাটিয়ে বেশ বিচক্ষণতার সাথে এগিয়ে গেছেন এই নেতা। আবার সুযোগ বুঝে দুই মেরুতেই ভিড় করেছেন নেতা। ২০১১ সালের নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে এমপি শামীম ওসমানের বিপক্ষে অবস্থান করে মেয়র আইভীর পক্ষে কাজ করেছেন এই নেতা। তবে ২০১৪ সালের নারায়ণগঞ্জ-৫ আসনের উপ নিবাচনের পর এই নেতা মেরু বদল করে ওসমান মেরুতে ভিড় করে। এরপর ২০১৬ সালের নাসিক নির্বাচনে মেয়র মনোনয়ন প্রত্যাশা করে ব্যর্থ হয়। এরপর থেকে এই নেতা ওসমান পরিবারে বিদ্ধেষী হয়ে উঠে। প্রকাশ্যে ওসমান পরিবারের বিষোধগার করে এই নেতা। কিন্তু নির্বাচনী বছরের এসে তারও রং বদলাতে থাকে। ধীরে ধীরে ওসমান বলয়ে ঘেঁষতে থাকে। তবে মেরুকরণের বিষয়টি স্পষ্ট করেনি।

সূত্র বলছে, ‘বিচক্ষণতার তালিকায় থাকা দুই নেতা রাজনীতির সব ধরণের গুণাগুন প্রয়োগ করে যাচ্ছেন। এর মধ্যে নিরব কৌশলে দুই মেরুকে ব্যালেন্স করে যাচ্ছেন। আর দুই মেরুর পরিবার কেন্দ্রীয় দ্বন্দ্বকে পাশ কাটিয়ে চলছেন যা অন্যরা পারছেনা। এতে করে তাদের বিচক্ষণতার ব্যাপারটি প্রকাশ পাচ্ছে। একারণে দুই নেতাকে আওয়ামীলীগের ডার্ক হর্স বলা হয়।’


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও