সংরক্ষিত নারী আসনে জটিলতার কারণ হতে পারেন যাঁরা

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৪৭ পিএম, ৭ ফেব্রুয়ারি ২০১৯ বৃহস্পতিবার

সংরক্ষিত নারী আসনে জটিলতার কারণ হতে পারেন যাঁরা

একাদশ জাতীয় সংসদে ৩০০টি আসনের সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর এবার সংরক্ষিত নারী আসনের নির্বাচন নিয়ে তোড়জোড় চলছে। সারাদেশের মতো নারায়ণগঞ্জেও নারী আসনের মনোনয়ন প্রত্যাশীরা বিভিন্ন দপ্তরে নিজেদের সমর্থন আদায়ের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ইতোমধ্যে নারায়ণগঞ্জের ১৬ জন মনোনয়ন প্রত্যাশী মনোনয়ন ফরমও সংগ্রহ করেছেন এবং জমাও দিয়েছেন। তবে এদের মধ্যে কয়েকজনের কারণে সংরক্ষিত নারী আসনের হিসেব নিকেশ জটিল আকার ধারণ করতে পারে।

৮ ফেব্রুয়ারী শুক্রবারের মধ্যেই অনেকটা চূড়ান্ত ঘোষণা আসতে পারে কারা হতে যাচ্ছেন সংরক্ষিত নারী আসনের এমপি।

জানা যায়, ঘোষণা অনুযায়ী আগামী ৪ মার্চ অনুষ্ঠিত হচ্ছে সংরক্ষিত মহিলা আসনের ভোট। সে অনুযায়ী নির্বাচনের মনোনয়নপত্র জমার শেষ দিন ১১ ফেব্রুয়ারি, বাছাই ১২ ফেব্রুয়ারি এবং প্রত্যাহার ১৬ ফেব্রুয়ারি নির্ধারণ করা হয়েছে। তবে ভোট না হলে মনোনয়ন প্রত্যাহারের দিন অর্থাৎ ১৬ ফেব্রুয়ারিই নির্ধারণ হয়ে যাবে সংরক্ষিত মহিলা আসনে কারা সংসদ সদস্য হচ্ছেন। এবারের ফলাফল অনুযায়ী বাংলাদেশ আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪, বিএনপি ১, ওয়ার্কার্স পার্টি ১টি ও অন্যদের মধ্যে স্বতন্ত্র ৩টি আসনের বিপরীতে একটি আসনে প্রার্থী দিতে পারবে।

তারই ধারাবাহিকতায় নারায়ণগঞ্জ থেকে আওয়ামীলীগের ১৫ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। তারা হলেন বর্তমান সংসদ সদস্য অ্যাডভোকেট হোসনে আরা বাবলী, নারায়ণগঞ্জ-৪ (ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ) আসনের আওয়ামীলীগের সাবেক এমপি চিত্রনায়িকা সারাহ বেগম কবরী, নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এড. আবু হাসনাত মো: শহীদ বাদলের সহধর্মিনী কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নাহিদা হাসনাত, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি প্রফেসর ড. শিরিন বেগম, মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি ইসরাত জাহান খান স্মৃতি, মহানগর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক এড. মাহমুদা মালা, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের সংরক্ষিত আসন ১৩, ১৪ ও ১৫ নং ওয়ার্ডের কাউন্সিলর শারমিন হাবিব বিন্নী, ৪, ৫ ও ৬ নং ওয়ার্ডের কাউন্সিলর মনোয়ারা বেগম, জেলা আওয়ামীলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক ও ভাষা সৈনিক মরহুম মফিজুল ইসলামের কন্যা আলিয়া মফিজ, নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁ) আসনের আওয়ামীলীগের সাবেক সাংসদ আব্দুল্লাহ আল কায়সার হাসনাতের সহধর্মিনী রুবিয়া সুলতানা, কেন্দ্রীয় মহিলা আওয়ামীলীগের শিক্ষা বিষয়ক সম্পাদক ও স্ট্যামফোর্ড ইউনিভাসিটির আইন বিভাগের চেয়ারম্যান ড. সেলিনা আক্তার, কেন্দ্রীয় আওয়ামীলীগের উপ-কমিটির সাবেক যুগ্ম-সম্পাদক নাসরিন সুলতানা ঝরা, সোনারগাঁ উপজেলা মহিলা লীগের সভানেত্রী অ্যাডভোকেট নুরজাহান, বন্দর থানাধীন নবীগঞ্জ এলাকার বীর মুক্তিযোদ্ধা রাশেদুল কবিরের কন্যা ও সাবেক কেন্দ্রীয় যুব মহিলা লীগ নেত্রী লন্ডন প্রবাসী শারমিন আমির এবং শহরের ২ নং বাবুরাইল ডিপি রোড এলাকার মৃত হাজী আনোয়ার হোসেনের কন্যা ও বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় সদস্য আঞ্জুমা হাসান বিথী।

অন্যদিকে জাতীয় পার্টি থেকে একজন মনোয়ন ফরম সংগ্রহ করেছেন। তিনি হলেন, নারায়ণগঞ্জ-৫ (সদর-বন্দর) আসনের প্রয়াত সংসদ সদস্য এ কে এম নাসিম ওসমানের সহধর্মিনী পারভীন ওসমান।

এদের মধ্যে কয়েজন মনোনয়ন প্রত্যাশী নারায়ণগঞ্জে সংরক্ষিত নারী আসনের হিসেব নিকেশ উল্টিয়ে দিতে পারেন। তারা হলেন প্রয়াত নাসিম ওসমানের স্ত্রী পারভীন ওসমান, নারায়ণগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য কায়সার হাসনাতের রুবিয়া সুলতানা ও নারায়নগঞ্জ-৪ আসনের সাবেক সংসদ সদস্য সারাহ বেগম কবরী।

দলীয় সূত্র বলছে, পারভীন ওসমান একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-৫ আসনের মনোনয়ন প্রত্যাশী ছিলেন। কিন্ত তাকে সেবার মনোনয়ন না দিয়ে পুরস্কার হিসেবে সংরক্ষিত নারী আসনে তাকে মনোনয়ন দেয়ার সম্ভাবনা রয়েছে। তাকে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মোহাম্মদ এরশাদও মনোনয়ন দিয়েছেন। একই সাথে নারায়ণগঞ্জের ঐতিহ্যবাহী ওসমান পরিবারের সদস্য তাকে মূল্যায়ন করার সম্ভাবনা রয়েছে।

একই ভাবে নারায়ণগঞ্জ-৩ আসনের এমপি পদে মনোনয়ন চেয়েছিলেন সাবেক সংসদ সদস্য আব্দুল্লাহ আল কায়সার হাসনাত। তাকে মনোনয়ন না দিলে শেষ স্বতন্ত্র প্রতিকেই নির্বাচন করার প্রস্তুতি নিচ্ছিলেন। কিন্তু নির্বাচনের একদিন আগে তাকে অনেকটা জোর করেই বসিয়ে দেয়া হয়। ফলে এবার সেই ত্যাগের পুরস্কার হিসেবে তার স্ত্রীকে সংরক্ষিত আসনে মনোনয়ন পাওয়ার সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে অভিনেত্রী সারাহ বেগম কবরী ২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। এবারের একাদশ জাতীয় নির্বাচনেও তিনি ঢাকার একটি আসন থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন। কিন্তু তাকে মনোনয়ন দেয়া হয়নি। তার পুরস্কার হিসেবে স্থানীয় ঝামেলা মুক্ত থাকার জন্য কবরীকেই আওয়ামীলীগ বেছে নেয়ার সম্ভাবনা রয়েছে।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও