উপজেলা নির্বাচনে এমপি বাবুর একক নিয়ন্ত্রণ

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:২৯ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০১৯ সোমবার

উপজেলা নির্বাচনে এমপি বাবুর একক নিয়ন্ত্রণ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর এবার উপজেলা নির্বাচন নিয়ে ব্যস্ত সময় পার করতে হচ্ছে বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামীলীগকে। যদিও অন্যান্য রাজনৈতিক দলগুলোর মধ্যে উপজেলা নির্বাচন নিয়ে তেমন একটা আগ্রহ নেই। তবে ক্ষমতাসীন দল আওয়ামীলীগ তাদের নির্বাচনী কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

তারই ধারাবাহিকতায় কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী নারায়ণগঞ্জ আওয়ামীলীগ উপজেলা নির্বাচনের সম্ভাব্য প্রার্থীদের নাম কেন্দ্রে পাঠিয়েছেন। এদের মধ্যে আড়াইহাজার উপজেলায় চেয়ারম্যানসহ সকল পদেই একক নিয়ন্ত্রণ লক্ষ্য করা যাচ্ছে। আর সেই নিয়ন্ত্রণের পিছনে রয়েছেন নারায়ণগঞ্জ-২ (আড়াইহাজার) আসনের বর্তমান সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু। এমনটাই মনে করছেন সংশ্লিষ্ট উপজেলা আওয়ামীলীগের তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরা।

সূত্র বলছে, উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে ইতোমধ্যে নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদ উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন। বর্তমান ক্ষমতানসীন দল আওয়ামীলীগ নারায়ণগঞ্জে তাদের দলীয় প্রার্থী নির্ধারণ করা শুরু করেছেন। তারই সূত্র ধরে নারায়ণগঞ্জের ৪ উপজেলায় প্রথমে চেয়ারম্যান পদে ১১ জনের নাম জমা দেয়া হয়। পরর্বতীতে ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২০ জনের নাম জমা দেয়া হয়।

জানা যায়, প্রথমবারের মত দলীয় প্রতীকে অনুষ্ঠিত হতে যাচ্ছে উপজেলা নির্বাচন। প্রথমে উপজেলা চেয়ারম্যান পদে আওয়ামীলীগের সম্ভাব্য প্রার্থীদের নাম জমা দেয়ার নির্দেশনা দেয় কেন্দ্রীয় আওয়ামীলীগ। আর ভাইস চেয়ারম্যান পদে উন্মুক্ত করে দেয়া হয়েছিল। কিন্তু পরবর্তীতে ভাইস চেয়ারম্যান পদেও সম্ভাব্য প্রার্থীদের নাম জমা দেয়ার নির্দেশনা দেয়া হয়। আর এই তালিকা প্রণয়নের দায়িত্ব পেয়েছিলেন জেলা আওয়ামীলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক এবং সংশ্লিষ্ট উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক।

জমা দেয়া এসকল সম্ভাব্য প্রার্থীদের মধ্যে নারায়ণগঞ্জ অন্যান্য উপজেলায় চেয়ারম্যানসহ প্রত্যেক পদে ৩ থেকে ৪ জন করে নাম জমা দেয়া হয়েছে। এক্ষেত্রে ব্যতিক্রম রয়েছে একমাত্র আড়াইহাজার উপজেলা। এই উপজেলা থেকে প্রত্যেকটি পদের জন্যই একজনের নাম জমা হয়েছে। আর এই সৌভাগ্যের অধিকারী হয়েছেন চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো: শাহজালাল, ভাইস চেয়ারম্যান পদে রফিকুল আলম এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ঝর্না রহমান। তারা বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামীলীগের একক প্রার্থী হিসেবে নির্ধারন হয়ে যাওয়ায় সামনের পথও তাদের জন্য সুগম হয়ে যাবে।

এদিকে আওয়ামীলীগের তৃণমূল সূত্র বলছে, আড়াহাজার সংশ্লিষ্ট নারায়ণগঞ্জ-২ আসনের বর্তমান সংসদ সদস্য হচ্ছেন নজরুল ইসলাম বাবু। তিনি টানা তিন মেয়াদ ধরেই সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন এবং আওয়ামীলীগের একজন প্রভাবশালী সংসদ সদস্য। সর্বশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিজ দলীয় বিশাল প্রতিপক্ষকে মোকাবেলা করে আওয়ামীলীগের টিকেটে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন নজরুল ইসলাম বাবু। তিনি তার সংসদীয় এলাকায় অন্য কারও নিয়ন্ত্রণ সহজে পছন্দ করেন না। আর তাই এই এলাকায় তার কথামতই সবকিছু নির্ধারিত হয়।

যার সূত্র ধরে এবারের উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে নির্ধারিত মো: শাহজালাল সহ অন্যান্য প্রার্থীরা নজরুল ইসলাম বাবুর সমর্থিত হিসেবেই পরিচিত। ফলে এবারের উপজেলা নির্বাচনে আড়াইহাজারে নজরুল ইসলাম বাবুর পছন্দেই নির্ধারিত হয়েছে বলে মনে করছেন আওয়ামীলীগের তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরা। মো: শাহজালাল চলতি মেয়াদেও আড়াইহাজার উপজেলার চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। একই সাথে আগামী মেয়াদেও তিনি উপজেলা হিসেবে থেকে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও