অদৃশ্য ইশারাতে বাদ পড়লেন পারভীন ওসমান!

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:১৮ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০১৯ মঙ্গলবার

অদৃশ্য ইশারাতে বাদ পড়লেন পারভীন ওসমান!

দশম জাতীয় সংসদ নির্বাচনের পর হোসনে আরা বেগম বাবলীকে করা হয় সংরক্ষিত নারী আসনের এমপি। আর তখন থেকেই নারী এমপি নিয়েও বেশ কৌতুহল শুরু হয় নারায়ণগঞ্জবাসীর মধ্যে। সে কারণেই এবার নারী এমপির নির্বাচনে নারায়ণগঞ্জ থেকে ১৬ জন আগ্রহ প্রকাশ করেন। তম্মধ্যে আওয়ামী লীগে ১৫ জন মনোনয়ন পত্র সংগ্রহ ও জমা দেন দলীয়ভাবে। কিন্তু কারো ভাগ্যেই জুটেনি নারী এমপির স্বীকৃতি।

তবে সাবেক এমপি পারভীন ওসমান নারী এমপি নির্বাচিত হতে যাচ্ছেন এমনটাও নিশ্চিত ছিল। কিন্তু কোন এক অদৃশ্য ইশারাতে সে এমপিত্বও হয়নি পারভীন ওসমানের। কিন্তু কোন ইশারাতে তিনি এমপিত্ব পায়নি সেটা নিয়েই এখন চলছে নানা ধরনের সমীকরণ।

জাতীয় পার্টির একটি নেতা জানান, ২০১৪ সালের ৩০ এপ্রিল প্রয়াত এমপি নাসিম ওসমানের মৃত্যুর পর সংসদে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবেগঘন বক্তব্য রেখেছিলেন। তখন তিনি বলেছিলেন, ‘আমি ওসমান পরিবারের সাথে আছি।’ প্রধানমন্ত্রীর ওই বক্তব্য প্রমাণ করে ওসমান পরিবারের প্রতি তাঁর সহমর্মিতা। এরই মধ্যে গত সংসদ নির্বাচনেও পারভীন ওসমান প্রার্থী হতে চেয়েছিলেন। জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদও পারভীন ওসমানকে কাজ করার নির্দেশ দেন। সে মোতাবেক পারভীন ওসমান নারায়ণগঞ্জে নির্বাচন ইস্যুতে কাজ করে যান। কিন্তু শেষ পর্যন্ত তিনি মনোনয়ন পায়নি। তখনই ছড়িয়ে যায় সে পারভীন ওসমান নারী এমপি হবে। আর সে কারণেই হয়তো আওয়ামী লীগ নারায়ণগঞ্জে কাউকে মনোনয়ন দেয়নি। অথচ নারায়ণগঞ্জ থেকে ১৬ জন মনোনয়ন প্রত্যাশা করেছিলেন।

ওই নেতা আরো জানান, এখানে বড় ধরনের কোন কূটকৌশল হয়েছে। সে কারণেই হয়তো পারভীন ওসমানের নাম বাদ দেওয়া হয়েছে। তাছাড়া জাতীয় পার্টির কেন্দ্রীয় রাজনীতিতেও আছে বড় ধরনের বিভাজন। সে বিভাজনের মধ্যেই হয়তো পড়ে গেছেন পারভীন ওসমান। সে কারণেই শেষ পর্যন্ত তার নাম বাদ দেওয়া হয়।

নারায়ণগঞ্জ-৫ আসনের প্রয়াত এমপি নাসিম ওসমানের স্ত্রী পারভীন ওসমান সবশেষ অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বামীর আসনে মনোনয়ন চেয়ে ব্যর্থ হন।

গত ৯ জানুয়ারি জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদের ডেপুটি প্রেস সেক্রেটারি খন্দকার দেলোয়ার জালালী প্রেরিত বিজ্ঞপ্তিতে পারভীন ওসমান সহ চারজন সম্ভাব্য নারী এমপির নাম প্রকাশ করা হয়। বাকি ৩জন হলেন ডা. শাহীনা আক্তার (কুঁড়িগ্রাম), নাজমা আখতার (ফেনী), মনিকা আলম (ঝিনাইদহ)।

এছাড়া এখানে আরেকটি বিষয় উল্লেখ্য, নারায়ণগঞ্জ জেলা থেকেও কোন নারী এমপির নাম দেয়নি আওয়ামী লীগ। ফলে অনেকটাই নিশ্চিত ছিল যে পারভীন ওসমান হতে যাচ্ছেন সংরক্ষিত নারী আসনের এমপি।

কিন্তু এক মাসের ব্যবধানে ১১ ফেব্রুয়ারী সে তালিকাতে বড় ধরনের রদবদল পাওয়া গেছে। এদিন জাতীয় পার্টির চারজনের তালিকাতে আছেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সাবেক মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট সালমা ইসলাম, প্রেসিডিয়াম সদস্য রওশন আরা মান্নান, মাসুদা এম রশিদ ও জাতীয় পার্টির চেয়ারম্যানের উপদেষ্টা নাজমা আখতার। তাদের মধ্যে নাজমা আক্তার ছাড়া বাকি তিনজনের নামেই রদবদল হয়েছে।

একাদশ জাতীয় সংসদের ফলাফল অনুযায়ী বাংলাদেশ আওয়ামী লীগ ৪৩ টি, জাতীয় পার্টি ৪, বিএনপি ১, ওয়ার্কার্স পার্টি ১টি ও অন্যদের মধ্যে স্বতন্ত্র ৩টি আসনের বিপরীতে একটি আসনে প্রার্থী দিতে পারবে।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও