দাদীর কবরের পাশে অয়ন ওসমান

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৬:৪৮ পিএম, ৭ মার্চ ২০১৯ বৃহস্পতিবার

দাদীর কবরের পাশে অয়ন ওসমান

প্রয়াত ভাষা সৈনিক মরহুমা নাগিনা জোহার কবর যিয়ারত করে দোয়া করেছেন তাঁরই পৌত্র (নাতি) অয়ন ওসমান।

৭ মার্চ বৃহস্পতিবার বিকেলে নারায়ণগঞ্জ শহরের মাসদাইরে কেন্দ্রীয় কবরস্থানে নাগিনা জোহার জন্য ওই দোয়াতে অয়ন ওসমানের সঙ্গে ছাত্রলীগের নেতাকর্মী সহ বিভিন্ন শ্রেণি পেশার লোকজন উপস্থিত ছিলেন। দোয়াতে বেশ আবেগ আপ্লুত ছিলেন অয়ন ওসমান। তিনি বেশ কিছুক্ষণ দাদী নাগিনা জোহার কবরের পাশে অবস্থান করেন।

বৃহস্পতিবার ছিল ভাষা সৈনিক নাগিনা জোহার তৃতীয় মৃত্যুবার্ষিকী। ভাষা সৈনিক মরহুমা নাগিনা জোহা ছিলেন প্রয়াত জাতীয় সংসদ সদস্য একেএম সামসুজ্জোহার সহধর্মিনী। ২০১৬ সালে মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ৮১বছর।

উল্লেখ্য গত ২০১৬ সালের ১ মার্চ বাধ্যক জনিত কারনে অসুস্থ্য হয়ে ঢাকার ইউনাইটেড হাসপাতালে ভর্তি ছিলেন ভাষা সৈনিক নাগিনা জোহা। ৬ মার্চ থেকে তিনি লাইফ সার্পোটের থাকার পর ৭মার্চ দুপুর ১টা ১০ মিনিটে ডাক্তাররা তাকে মৃত ঘোষণা করেন।

প্রসঙ্গত মরহুম সামসুজ্জোহার সহধর্মিনী নাগিনা জোহা একজন রত্মগর্ভা মা। তিনি ১৯৩৫ সালে অবিভক্ত বাংলার বর্ধমান জেলার কাশেম নগরের জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। তাদের পরিবারের পূর্বপুরুষদের নামানুসারেই গ্রামটির নাম কাশেম নগর রাখা হয়। তার বাবা আবুল হাসনাত ছিলেন সমাজ হিতৈষী ও কাশেম নগরের জমিদার। শিল্প-সংস্কৃতির পৃষ্ঠপোষকতায় তার বিশেষ সুনাম ছিল। মরহুম নাগিনা জোহার বড় চাচা আবুল কাশেমের ছেলে আবুল হাশিম ছিলেন অবিভক্ত ভারতবর্ষের মুসলীম লীগের সেক্রেটারি ও এম.এল.এ। চাচাতো ভাই মাহবুব জাহেদী ভারতের কেন্দ্রীয় মন্ত্রী পরিষদের সদস্য ছিলেন। ভাগ্নে পশ্চিমবঙ্গের কমিউনিস্ট নেতা সৈয়দ মনসুর হাবিবুল্লাহ রাজ্যসভার স্পিকার ছিলেন। ১৯৫১ সালে এ কে এম সামসুজ্জোহার সাথে তার বিয়ে হয়। স্বামীর বাড়িতে এসেই ১৯৫২ সালের ভাষা আন্দোলনে অংশ নেন।

তাঁর ৩ ছেলের মধ্যে বড় ছেলে প্রয়াত নাসিম ওসমান ছিলেন নারায়ণগঞ্জ-৫ আসন ৪বার নির্বাচিত সংসদ সদস্য, মেঝ ছেলে সেলিম ওসমান একই আসনে দ্বিতীয় মেয়াদে সংসদ সদস্যের দায়িত্ব পালন করছেন এবং ছোট ছেলে শামীম ওসমান নারায়ণগঞ্জ-৪ আসনে তৃতীয় মেয়াদে সংসদ সদস্যের দায়িত্ব পালন করে চলেছেন।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও