আদালতপাড়ার রাজনীতিতে স্থবির বিএনপি

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:০৩ পিএম, ১৩ মার্চ ২০১৯ বুধবার

আদালতপাড়ার রাজনীতিতে স্থবির বিএনপি

বিএনপি ক্ষমতার বাইরে থাকাবস্থায় নারায়ণগঞ্জের আদালতপাড়ায় বিএনপি পন্থী আইনজীবীদের কর্তৃত্ব চলে আসছিল। নারায়ণগঞ্জের অন্য কোন জায়গায় দলীয় কর্মসূচি পালিত না হলেও আদালতপাড়ায় বিএনপিপন্থী আইনজীবীরা তা সফল করতেন। কিন্তু গত কয়েক বছর ধরেই নারায়ণগঞ্জের আদালতপাড়ায় বিএনপিপন্থী আইনজীবীরা কর্তৃত্বহারা হয়ে আসছেন। সেই সাথে আদালতপাড়ার রাজনীতিতেও ধীরে ধীরে স্থবির হয়ে পরছে বিএনপিপন্থী আইনজীবীরা। এখন আর আগের মতো দলীয় কর্মসূচিতে বিএনপি পন্থী আইনজীবীদের তৎপর হতে দেখা যায় না।

সূত্র বলছে, সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের নির্বাচনে প্রত্যেক বারই বিএনপি পন্থী আইনজীবীরা দাপুটে জয় পেয়ে থাকেন। আর এই নির্বাচন উপলক্ষ্যে বিএনপিপন্থী আইনজীবীরা সারাদেশেই প্রচার প্রচারণা চালিয়ে থাকেন। যার ধারাবাহিকতায় নারায়ণগঞ্জেও প্রচার প্রচারণা চালানো হয়ে থাকে। কিন্তু এ বছরের নির্বাচন উপলক্ষ্যে নারায়ণগঞ্জের আদালতপাড়ায় বিএনপিপন্থী আইনজীবীদের কোন তৎপরতা লক্ষ্য করা যায়নি। অনেকটা নিরবেই তারা নির্বাচনের সময় পার করেছেন।

বিপরীতে ক্ষমতাসীন দলের আইনজীবীরা ঠিকই নারায়ণগঞ্জের আদালত পাড়ায় প্রচার প্রচারণা চালিয়েছেন। সর্বশেষ গত ১২ মার্চ নারায়ণগঞ্জের আদালতপাড়ায় প্রচারণা চালানো সহ আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্যানেলের প্রার্থীদের পরিচিতি সভাও অনুষ্ঠিত হয়েছে। কিন্তু এক্ষেত্রে বিএনপি পন্থী আইনজীবীরা নারায়ণগঞ্জের আদালতপাড়ায় কোন সরবতা দেখাননি।

জানা যায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জের ৫টি আসনে শোচনীয় পরাজয়ের পর নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নির্বাচনেও নারায়ণগঞ্জ বিএনপির শোচনীয় পরাজয় ঘটেছে। এই নির্বাচনে বিএনপিপন্থী আইনজীবীরা আওয়ামীলীগপন্থী আইনজীবীদের ধারে কাছেও পৌছতে পারেনি। আর এই শোচনীয় পরাজয়ের পিছনে নারায়ণগঞ্জ বিএনপির শীর্ষ পর্যায়ের গুরুত্বহীনতাকেই দায়ী করছিলেন বিএনপির তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরা।

এদিকে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির টানা চার মেয়াদ ধরেই নারায়ণগঞ্জ আদালতপাড়ায় কর্তৃত্বহীনতায় রয়েছে বিএনপি। তবে এই চার মেয়াদে বিএনপিপন্থী আইনজীবীরা সমিতির শীর্ষ দুই পদ সভাপতি ও সেক্রেটারী পদে নির্বাচিত হতে না পারলেও সংখ্যাগরিষ্ঠায় এগিয়ে থাকতেন। কোন সময় সংখ্যাগরিষ্ঠতা না পেলেও প্রায় সমানে সমান থাকতেন বিএনপির আইনজীবীরা।

কিন্তু গত ২৪ জানুয়ারী অনুষ্ঠিত নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নির্বাচনে অতীতের সকল রেকল ভঙ্গ করেছেন নারায়ণগঞ্জের বিএনপিপন্থী আইনজীবীরা। আইনজীবী সমিতির এই নির্বাচনে দাপুটে জয় পায় আওয়ামীলীগ সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্রার্থীরা। নির্বাচনে ৯২৬জন ভোটারের মধ্যে ৯১০জন ভোটাধিকার প্রয়োগ করেন। এতে আওয়ামীলীগপন্থী প্যানেলের আইনজীবীরা সমিতির ১৭ টি পদের মধ্যে ১৬ টি পদেই জয়ী হয়। অপরদিকে শুধুমাত্র একটি সদস্য পদে জয় পায় বিএনপিপন্থী প্যানেলের আইনজীবী ঐক্যফ্রন্ট প্যানেলের সদস্য।

যার সূত্র ধরে বিএনপিপন্থী প্যানেলের আইনজীবী ঐক্যফ্রন্ট প্যানেলের এই শোচনীয় পরাজয়ে বিএনপির আইনজীবীরা অনেকটাই ভেঙ্গে পড়েছেন। একই সাথে আদালতপাড়ার রাজনীতিতেও বিএনপি পন্থী আইনজীবীদের স্থবিরতা দেখা দিয়েছে। রাজনৈতিক কর্মসূচিতে পূর্বের মতো তাদের সরবতা লক্ষ্য করা যায় না।

রাজনৈতিক সংশ্লিষ্টরা বলছেন, সংসদ নির্বাচনে ভরাডুবির পরেই মূলত হাল ছেড়ে দেয় বিএনপি। সেটার চরম প্রভাবও পড়ে জেলা ও মহানগর বিএনপিতে। একই সাথে আইনজীবী সমিতির নির্বাচনেও সেই প্রভাব পড়ে। যার ধারাবাহিকতায় এবার নারায়ণগঞ্জ আদালতপাড়ার রাজনীতিতেও বিএনপির প্রভাবশালী আইনজীবীরা ঝিমিয়ে পড়েছেন।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও