বিভক্ত বিএনপির ভিন্ন পরিকল্পনা

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৩৯ পিএম, ১১ মে ২০১৯ শনিবার

বিভক্ত বিএনপির ভিন্ন পরিকল্পনা

নারায়ণগঞ্জে বিএনপির নেতাকর্মীদের মধ্যে দুটো বিভক্তি দৃশ্যমান হচ্ছে। আর সেই বিভক্ত নেতাকর্মীরা তাদের বিভক্তি অনুযায়ী ভিন্ন ভিন্ন পরিকল্পনা নিয়ে এগোচ্ছে। একদিকে দলের পদ পদবীধারী নেতারা ঘরকুনো রাজনীতি ছেড়ে রাজপথের রাজনীতিতে আসতে পারেনি। যেকারণে তারা নতুন ও পূর্ণাঙ্গ কমিটি গঠন নিয়ে ব্যস্ত সময় পার করছেন। অন্যদিকে দলের ত্যাগী নেতাদের বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে শত বাধা পেরিয়েও রাজপথ কাঁপাতে দেখা যাচ্ছে।

২১ এপ্রিল নারায়ণগঞ্জ মহানগর বিএনপির কমিটি নিয়ে মহানগরের নেতাদের ডেকে কেন্দ্রে বৈঠক করেছেন কেন্দ্রীয় দল পুনর্গঠন কমিটির দায়িত্বপ্রাপ্ত নেতারা। বৈঠক সূত্র জানায়, দলের নয়াপল্টন কার্যালয়ে বৈঠকে নেতাদেরকে কমিটির ব্যাপারে দিক নির্দেশনা দেন। সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কমিটি নিয়ে বিরোধে না জড়িয়ে মিলেমিশে কাজ করার আহবান জোর নির্দেশ হয়। বৈঠকে জমাকৃত কমিটিতে অনেক জাতীয় পার্টির নেতার নাম এসেছে বলে অভিযোগ উঠে। অভিযোগের বিষয়ে দলের দায়িত্বপ্রাপ্ত দুজন বিস্ময় প্রকাশ করেন এবং এর সত্যতা জানতে চান।

জানা যায়, দলের মহানগরের কমিটিতে প্রথমে ২৩১ জনের নাম জমা দেয়া হয়। পরে তা বাতিল করে ১৫১ সদস্য বিশিষ্ট কমিটি জমা দিতে নির্দেশ দেয় কেন্দ্র। সে অনুযায়ী ১৫১ জনের নামের তালিকা দেয়া হলে সেখানে দলের অনেক মাঠের নেতাকর্মীদের বাদ দিয়ে জাতীর পার্টির কিছু নেতাকর্মীকে স্থান দেয়ার অভিযোগ উঠে। পরে নেতাদের ডেকে রোববার এই বৈঠকের মাধ্যমে দ্রুত ১৫১ সদস্য কমিটি অনুমোদনের ব্যাপারে সিদ্ধান্ত হলেও নেতারা ১৭১ সদস্য বিশিষ্ট কমিটি অনুমোদন দেয়ার অনুরোধ করলে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান কেন্দ্রীয় দায়িত্বপ্রাপ্তরা।

একই দিনে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির আহবানে নারায়ণগঞ্জ মহানগর ছাত্রদল নেতাকর্মীদের সঙ্গে সাংগঠনিক বৈঠক হয়েছে। এতে ছাত্রদলের ভবিষ্যত কর্মসূচি ও খালেদা জিয়ার মুক্তি আন্দোলনের বিষয়ে দিক নির্দেশনা দেয়া হয় বলে জানিয়েছেন মহানগরের নেতারা। বৈঠকে কেন্দ্রীয় ছাত্রদলের দপ্তর সম্পাদক আব্দুস সাত্তার বাদলের সাথে মতবিনিময় করেন নারায়ণগঞ্জ মহানগর ছাত্রদলের নেতাকর্মীরা। এসময় দলের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে তা সমাধানের পথ নিয়ে আলোচনা করা হয়। একই সাথে আগামীদিনের কর্মসূচী পালনের লক্ষে নেতাকর্মীদের উদ্বুদ্ধ করা হয়।

সম্প্রতি জেলা বিএনপির আংশিক কমিটি দুই বছর পর পূর্ণাঙ্গ করে ২০৫ জনের কমিটির তালিকায় দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষর করেন গত ২৩ মার্চ। পদত্যাগ এবং মৃত্যু হওয়ায় কয়েক জনের নাম বাদ দিয়ে বাকিদের নিয়ে এই কমিটি করা হয়। সভাপতি এবং সেক্রেটারীসহ গুরুত্বপূর্ণ পদে যোগ করা ছাড়া তেমন কাউকে বাদ দেয়া হয়নি। এই পূর্ণাঙ্গ কমিটি সহ অন্যান্য সংগঠনের রদবদল সহ পূর্ণাঙ্গতা নিয়ে জেলা বিএনপির গুরুত্বপূর্ণ পদে থাকা নেতাদের নিয়ে নানা কেন্দ্রীয় নেতাদের কয়েক দফা বৈঠক অনুষ্ঠিত হয়। আর সেসব বৈঠকে দলের নানা দুর্বলতার দিক আলেচনায় উঠে আসে। তবে এবার সেই পূর্ণাঙ্গ কমিটিতে দলের সভাপতি ও সেক্রেটারীর অনুগামীদের জায়গা করে দেয়ার অভিযোগ রয়েছে।

এদিকে বিএনপির পদধারী নেতারা যখন দলীয় কর্মসূচি পালনে ব্যর্থতার পরিচয় দিচ্ছে তখন বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবীতে শুরু থেকেই আন্দোলন সংগ্রামে তৎপর ছিলেন চেয়ারপার্সনের উপদেষ্টা তৈমূর আলম খন্দকার। দলীয় কর্মসূচী সহ বিভিন্ন সময়ে ব্যক্তিগত উদ্যোগে তার সমর্থিত নেতাকর্মীদের নিয়ে বেগম জিয়ার মুক্তির দাবীতে সোচ্চার ছিলেন তিনি। ক্ষমতানসীনদের রক্তচক্ষু ও পুলিশ প্রশাসনের একের পর এক ‘গায়েবী’ মামলাও তৈমূর আলম খন্দকারকে দমিয়ে রাখতে পারেনি।

তারই ধারাবাহিকতায় এবার নারায়ণগঞ্জের আদালতপাড়ায় আইনজীবীদের নিয়ে প্রতিকী অনশনে বসেন বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার। যেখানে নারায়ণগঞ্জের বেশীরভাগ আইনজীবীরাই উপস্থিত ছিলেন। ২৩ এপ্রিল দুপুরে গণতন্ত্র ও খালেদা জিয়া মুক্তি আইনজীবী আন্দোলনের ব্যনারে প্রতিকী অনশনে উপস্থিত ছিলেন মহানগর বিএনপির সভাপতি অ্যাডভোকেট সাবেক এমপি আবুল কালাম সহ তার অনুগামীরা। তবে উপস্থিত ছিলেন না মহানগর বিএনপির সহসভাপতি অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান সহ তার সমর্থকরা।

সংশ্লিষ্টরা বলছেন, বিএনপি দলটি মূলত এখন দুভাব্ েবিভক্ত হয়ে পড়েছে। একদিকে দলের ত্যাগী নেতারা; অন্যদিকে দলের পদ পদবীধারী সুবিধাবাদী নেতাদের ঝাক। এই দুটো ভাগের নেতাদের ভিন্ন ভিন্ন কর্ম পরিকল্পনা দেখা যাচ্ছে। সুবিধাবাদী নেতারা দলের প্রধান বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে আন্দোলন কর্মসূচি বিমুখ হয়ে শুধুমাত্র দলের কমিটিতে তাদের অনুগামীদের ঠাঁই করে দিতে ব্যস্ত সময় পার করছেন। অন্যদিকে তৈমূরের মত একদল ত্যাগী নেতারা খালেদা জিয়ার মুক্তির দাবিতে রাজপথ কাঁপিয়ে যাচ্ছে।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও