শামীম আইভীতেই সীমাবদ্ধ আওয়ামীলীগ

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৬:২৬ পিএম, ৬ জুন ২০১৯ বৃহস্পতিবার

শামীম আইভীতেই সীমাবদ্ধ আওয়ামীলীগ

টানা তিন মেয়াদ ধরে ক্ষমতায় রয়েছে দেশের প্রধান রাজনৈতিক দল আওয়ামীলীগ। কিন্তু এত বছর ধরে আওয়ামীলীগ ক্ষমতায় থাকাকালিন সময়ে বিভিন্ন জনদুর্ভোগে নারায়ণগঞ্জ আওয়ামীলীগের নেতৃবৃন্দকে কোন ভূমিকা রাখতে দেখা যায়নি। সবসময় তারা নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ডা. সেলিনা হায়াত আইভী কেন্দ্রীক রাজনীতি নিয়ে ব্যস্ত সময় পার করে থাকেন। এই প্রভাবশালী দুই নেতার বাইরে গিয়ে আওয়ামীলীগের দলীয় কর্মসূচিও অনেক সময় পালিত হয় না। সর্বশেষ ঢাকা-নারায়ণগঞ্জ রুটে চালুকৃত সরকারি পরিবহণ সংস্থা বিআরটিসির বাস নিয়ে সৃষ্ট সমস্যাতেও নারায়ণগঞ্জ আওয়ামীগের কোন ভূমিকা দেখা যায়নি।

সূত্র বলছে, বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থা (বিআরটিসি) একটি সরকারি প্রতিষ্ঠান। ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বিআরটিসি বাস চালু করা মানে সরকারের উন্নয়নেরই একটি অংশ। যার দ্বারা নারায়ণগঞ্জাবাসীর জনদুর্ভোগ কমে আসবে। ফলে এই উন্নয়নে সরকারী দল হিসেবে নারায়ণগঞ্জ আওয়ামীলীগের নেতাকর্মীরাও সুনামের অধিকারী হবে। কিন্তু এই সুনামের অধিকারী হতে পারছেন না নারায়ণগঞ্জ আওয়ামীলীগের নেতাকর্মীরা। সরকারি দলের কর্মী হয়েও তারা সরকারি প্রতিষ্ঠানের সমস্যার সমাধানে কোন ভূমিকা পালন করছেন না।

জানা যায়, টানা দুই বছর বন্ধ থাকার পর গত ২২ মে রাজধানী ঢাকার গুলিস্তান স্টেডিয়াম মার্কেটের ২নং গেটের কাউন্টার থেকে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডে বিআরটিসি এসি বাস চলাচলের উদ্বোধন করেন। বাস চালুর পর একদিন ভালভাবে চললেও গত ২৫ মে শনিবার সকালে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের চাষাঢ়ায় শীতল ও হিমাচল পরিবহনের কাউন্টারের মাঝামাঝি স্থানে অস্থায়ী কাউন্টার বসানোর চেষ্টা করা হয়। কিন্তু এতে বাস ও মিনিবাস পরিবহন মালিক সমিতির লোকজন এসে বাধা দেয়। এর আগে ২৪ মে শুক্রবারও একই পন্থায় কয়েক দফা বাধা দেওয়া হয় বলে অভিযোগ করেছেন বিআরটিসি নারায়ণগঞ্জ ডিপোর কর্মকর্তারা।

আর এই ঘটনায় গত কয়েকদিন ধরেই নারায়ণগঞ্জে তোলপাড় সৃষ্টি হয়। নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার হারুন অর রশিদ ও নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমানের কঠোর বক্তব্যে শেষ পর্যন্ত ভাঙচুরকারীরা সতর্ক হয়ে যান। সেই সাথে বিআরটিসির বাস কাউন্টারগুলোও নতুন করে বসানো হয়। যদিও ভাঙচুরকারীরা এখন পর্যন্ত গ্রেফতার কিংবা তাদের বিরদ্ধে কোন ব্যবস্থা নেয়া হয়নি। তবে এই পরিস্থিতির উত্তরণে সরকারি দল হিসেবে নারায়ণগঞ্জ আওয়ামীলীগের কোন ভূমিকা রাখতে দেখা যায়নি। যা নিয়ে স্বয়ং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ক্ষোভ প্রকাশ করেছেন।

২৯ মে বুধবার সকালে রাজধানী ঢাকায় ওবায়দুল কাদেরের সরকারি বাসভবনে সৌজন্যে সাক্ষাৎকার পর্বে জেলা আওয়ামীলীগের নেতাদের উদ্দেশ্য পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, নারায়ণগঞ্জে এত সুন্দর বাস দিয়েছি। কিন্তু কারা এই বাসগুলো চলাচলের ক্ষেত্রে বাঁধা সৃষ্টি করছে। বাস কাউন্টার ভাঙচুর করছে। এর পিছনের কারা জড়িতে রয়েছে। এগুলো সঠিক হচ্ছে না। বিআরটিসি একটি সরকারি পরিবহণ সংস্থা। এই বাস থেকে সাধারণ মানুষ সেবা পেয়ে থাকলে সরকারেরই সুনাম হবে। সৌজন্য সাক্ষাৎপর্বে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াত আইভী সহ জেলা আওয়ামীলীগের শীর্ষ পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন।

এর আগে নারায়ণগঞ্জের বিভিন্ন জনভোগান্তিতেও নারায়গঞ্জ আওয়ামীলীগের নেতৃবৃন্দ কোন বক্তব্য কিংবা মন্তব্য করতে শুনা যায়নি। সবসময় নিজেদের রাজনীতি নিয়েই তারা বেশি ব্যস্ত সময় অতিবাহিত করে আসছেন। শামীম ওসমান বলয় ও আইভী বলয়ে বাইরে গিয়ে তারা কোন কথা বক্তব্য দেন না। তাদের বক্তব্যে কখনই জনদুর্ভোগ কিংবা জনদুর্ভোগ দূরীকরণে কোন নির্দেশনামূলক কথা উঠে আসে না।

স্থানীয় সূত্র মতে, নারায়ণগঞ্জবাসীর জন্য নিত্যদিনকার প্রধান সমস্যা হচ্ছে যানজট। দীর্ঘদিন ধরে নারায়ণগঞ্জবাসীকে যানজটে ভোগান্তি পোহাতে হচ্ছে। যানজট সমস্যার সমাধানে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হলেও কোন কিছুতেই যেন এই যানজট সরানো সম্ভব হচ্ছে না। দলীয় জনপ্রতিনিধিরা নারায়ণগঞ্জবাসীকে যানজটের ভোগান্তি থেকে মুক্তি দিতে পারছে না। কিন্তু এই যানজট নিয়ে নারায়ণগঞ্জবাসীর পক্ষে কখনও জেলা আওয়ামীলীগকে কথা বলতে শুনা যায়নি।

এদিকে নারায়ণগঞ্জ শহরে অনেকদিন ধরেই ওয়াসা সুপেয় পানি সরবরাহ করতে ব্যর্থ হচ্ছে। প্রায় বেশিরভাগ সময়ই পানিতে থাকে ময়লা ও দুর্গন্ধ। সুপেয় পানি সরবরাহের দাবিতে নারায়ণগঞ্জ ওয়াসা কর্তৃপক্ষকে বিভিন্ন সংগঠনের ব্যানারে কয়েকবার স্মারকলিপি দেয়া হলেও কর্তৃপক্ষ সবসময় ব্যর্থতার পরিচয় দিয়ে আসছেন। কিন্তু এই ওয়াসার পানি সুপেয় করার ক্ষেত্রে নারায়ণগঞ্জ আওয়ামীলীগকে কোন পদক্ষেপ গ্রহণ করতে দেখা যায়নি।

অন্যদিকে ডিএনডি বাসীর দীর্ঘদিনের সমস্যা হচ্ছে জলাবদ্ধতা। ২০১৯ সাল নাগাদ জলাবদ্ধতা দূর হয়ে যাওয়ার কথা বলা হলেও এখন পর্যন্ত ডিএনডিবাসীর জলবদ্ধতা দূর হয়নি। সামান্য বৃষ্টি হলেই তাদেরকে পানির নিচে পড়ে থাকতে হয়। সর্বশেষ ঘূর্ণিঝড় ফনির প্রভাবে ডিএনডির অভ্যন্তরের নারায়ণগঞ্জ সদর উপজেলার অধিকাংশ এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। সামান্য বৃষ্টির কারণে অনেক সড়ক ও বাড়িঘরে হাটু পানি জমে চরম দুর্ভোগে পড়েন মানুষ। এতে উপজেলা প্রশাসনের কোন সহযোগিতা না পেয়ে স্থানীয় লোকজন দলবদ্ধ ভাবে ভরাট হওয়া খালগুলোর মাটি কেটে পানি নিস্কাশনের ব্যবস্থা করেন। কিন্তু এই সমস্যার দূরীকরণে এলাকাবাসীর পক্ষে কখনই নারায়ণগঞ্জ আওয়ামীলীগকে দেখা যায় নি।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও