দীর্ঘদিন পর জনদাবীতে বিএনপি

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৬:৩৮ পিএম, ৭ জুন ২০১৯ শুক্রবার

দীর্ঘদিন পর জনদাবীতে বিএনপি

টানা তিন মেয়াদ ধরে ক্ষমতার বাইরে রয়েছে দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপি। আর এই ক্ষমতার বাইরে থাকাবস্থায় নারায়ণগঞ্জ বিএনপির নেতাকর্মীরা আন্দোলন সংগ্রাম ভুলে যান। দলীয় ঘোষিত কোন কর্মসূচিতেই তাদের সরবতা লক্ষ্য করা যায় না। সেই সাথে বিভিন্ন জনদুর্ভোগেও নারায়ণগঞ্জবাসীর পাশে পাওয়া যায়নি নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপিকে। নারায়ণগঞ্জের বিভিন্ন জনদুর্ভোগে ক্ষমতাসীন দলের সংসদ সদস্যরা ব্যর্থতার পরিচয় দিলেও নারায়ণগঞ্জ বিএনপি সবসময় নিরব ভূমিকা পালন করে আসছে।

তবে এবার নারায়ণগঞ্জ বিএনপির ঘুম ভেঙ্গেছে। কৃষকের ধানের ন্যায্য মূল্য প্রদান ও পাটকল শ্রমিকদের জাতীয় মজুরি কমিশন বাস্তবায়ন ও বকেয়া মজুরি সহ ৯ দফা মেনে নেওয়ার দাবিতে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করেছে জেলা ও মহানগর বিএনপি। যদিও এটা তাদের কেন্দ্রীয় ঘোষিত কর্মসূচি ছিল। কেন্দ্রীয় ঘোষিত অন্যান্য কর্মসূচিতে নারায়ণগঞ্জ বিএনপির কিছুটা পিছুটান থাকলেও এই কর্মসূচি বেশ আগ্রহ নিয়েই পালন করেছেন। তবে শীর্ষ নেতাদের অনেকেই অনুপস্থিত ছিলেন।

জানা যায়, নারায়ণগঞ্জবাসীর জন্য নিত্যদিনকার প্রধান সমস্যা হচ্ছে যানজট। দীর্ঘদিন ধরে নারায়ণগঞ্জবাসীকে যানজটে ভোগান্তি পোহাতে হচ্ছে। যানজট সমস্যার সমাধানে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হলেও কোন কিছুতেই যেন এই যানজট সরানো সম্ভব হচ্ছে না। সরকার দলীয় জনপ্রতিনিধিরা নারায়ণগঞ্জবাসী যানজটের ভোগান্তি থেকে মুক্তি দিতে পারছে না। কিন্তু এই যানজট নিয়ে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপিকে কখনই কথা বলতে কিংবা কোন কর্মসূচি পালন করতে দেখা যায়নি। তবে নির্বাচনের বৈতরণী পার হওয়ার ক্ষেত্রে বলে থাকতে পারেন।

এদিকে নারায়ণগঞ্জ শহরে অনেকদিন ধরেই ওয়াসা সুপেয় পানি সরবরাহ করতে ব্যর্থ হচ্ছে। পানিতে রয়েছে ময়লা ও দুর্গন্ধ। সুপেয় পানি সরবরাহের দাবিতে নারায়ণগঞ্জ ওয়াসা কর্তৃপক্ষকে বিভিন্ন সংগঠনের ব্যানারে কয়েকবার স্মারকলিপি দেয়া হলেও কর্তৃপক্ষ সবসময় ব্যর্থতার পরিচয় দিয়ে আসছেন। সেই সাথে সরকার দলীয় জনপ্রতিনিধিরাও সুপেয় পানি সরবরাহ করার ব্যবস্থা করতে পারছে না। কিন্তু এই সুযোগকে কখনই কাজে লাগানোর চেষ্টা করেনি নারায়ণগঞ্জ বিএনপি। সুপেয় পানি সরবরাহের দাবিতে নারায়ণগঞ্জ বিএনপিকে কখনই সাধারণ মানুষের পাশে পাওয়া যায়নি।

অন্যদিকে ডিএনডিবাসীর দীর্ঘদিনের সমস্যা হচ্ছে জলাবদ্ধতা। ২০১৯ সাল নাগাদ জলাবদ্ধতা দূর হয়ে যাওয়ার কথা বলা হলেও এখন পর্যন্ত ডিএনডিবাসীর জলবদ্ধতা দূর হয়নি। সামান্য বৃষ্টি হলেই তাদেরকে পানির নিচে পড়ে থাকতে হয়। সর্বশেষ ঘূর্ণিঝড় ফনির প্রভাবে ডিএনডির অভ্যন্তরের নারায়ণগঞ্জ সদর উপজেলার অধিকাংশ এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। সামান্য বৃষ্টির কারণে অনেক সড়ক ও বাড়িঘরে হাটু পানি জমে চরম দুর্ভোগে পড়েন মানুষ। এতে উপজেলা প্রশাসনের কোন সহযোগিতা না পেয়ে স্থানীয় লোকজন দলবদ্ধ ভাবে ভরাট হওয়া খালগুলোর মাটি কেটে পানি নিস্কাশনের ব্যবস্থা করেন।

কিন্তু ডিএনডির সমস্যা সমাধানের জন্য নারায়ণগঞ্জ জেলা বিএনপিকে কখনই কোন কর্মসূচি নিতে দেখা যায়নি। ডিএনডিবাসী সবসময় ভোগান্তির শিকার হয়ে আসলেও নারায়ণগঞ্জ বিএনপি সবসময় নিরব ভূমিকা পালন করে আসছেন।

তবে এবার নারায়ণগঞ্জ বিএনপি সেই পূর্ববর্তী অবস্থান থেকে সড়ে এসে তাদের সাথে জনগণকে সম্পৃক্ত করার চেষ্টা করছে। তারই ধারাবাহিকতায় ২১ মে কৃষকের ধানের ন্যায্য মূল্য প্রদান ও পাটকল শ্রমিকদের জাতীয় মজুরি কমিশন বাস্তবাায়ন ও বকেয়া মজুরিসহ ৯ দফা মেনে নেওয়ার দাবিতে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করেছে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপি।

স্মারকলিপি প্রদান শেষে বিএনপি নেতারা বলেছেন, বিএনপি একটি জনমুখী দল। জনগণের বিভিন্ন সমস্যার সমাধানে বিএনপি সবসময় জনগণের পাশে ছিল। বর্তমানে কৃষকরা তাদের উৎপাদিত ধানের ন্যায্য মূল্য পাচ্ছে না। পাশাপাশি পাটকল শ্রমিকরা অর্ধাহার ও অনাহারে মানবেতর জীবন যাপন করছে। তাদের দাবী মেনে নেয়া হচ্ছে না। আমরা কৃষকদের ধানের ন্যায্য মূল্য ও রমজানেই পাটকল শ্রমিকদের দাবী মেনে নেয়ার জন্য সরকারের কাছে আহবান জানাচ্ছি।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও