বিশ্বসেরা মেয়রের সঙ্গে আইভী

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৬:১৯ পিএম, ৫ জুলাই ২০১৯ শুক্রবার

বিশ্বসেরা মেয়রের সঙ্গে আইভী

দুই বছর আগে দক্ষিণ এশিয়ার প্রভাবশালী নারী মেয়রদের তালিকাতে ৮ নাম্বারে ছিল নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভীর নাম। টানা দুই বছর ছিল ওই তালিকা বলবৎ। এখন তিনি ইউরোপ ভ্রমণে আছেন। ভ্রমণের সময়ে সম্প্রতি আইভীর সঙ্গে সাক্ষাৎ ঘটে ইতালীতে আনকোনার নারী মেয়র ভেলিরিয়া মানচিনিলির সঙ্গে। ২০১৮ সালে তিনি বিশ্বের প্রথম মেয়রের স্থান অর্জন করেন। শতাধিক নারী মেয়রের মধ্যে কর্মদক্ষতা, উন্নয়ন সহ নানা ইস্যুতে তিনি ওই পুরস্কার অর্জন করেন।

ইতালিতে আনকোনায় নিজ দপ্তরে আলোচিত ও প্রভাবশালী নারী মেয়রের সাক্ষাতে কুশল বিনিময়ের পাশাপাশি বেশ সৌহাদ্যপূর্ণ অবস্থায় দেখা মিলে দুইজনের। বিনিময় ঘটে ফুলের শুভেচ্ছা বিনিময়ও। ওই সময়ে ইতালী প্রবাসী বাংলাদেশীরাও ছিলেন।

সংশ্লিষ্টরা জানান, দুইজনের সাক্ষাতের সময়ে পরিবেশ ছিল খুবই আন্তরিক। মেয়র আইভী ইতালীর মেয়রকে ধন্যবাদ জানান এবং নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এলাকা পরিদর্শনের আমন্ত্রন জানান। সেই সঙ্গে সিটি করপোরেশন ও সিটি গর্ভনেন্স নিয়েও তাদের মধ্যে আলোচনা হয়। ইতালীর ওই নারী মেয়র সে দেশের ডেমোক্রেটিক পার্টিরও নেতা।

এর আগে দক্ষিণ কোরিয়ার সাময়িকি ‘দ্য এশিয়ান’ এর জরিপে এশিয়ার প্রভাবশালী ২০ নারী মেয়রের মাঝে সপ্তম স্থানে ছিলেন নারায়ণগঞ্জের মেয়র সেলিনা হায়াত আইভী।

সাময়িকীর প্রতিবেদন অনুযায়ী বর্তমানে বিশ্বের মেয়রদের ৫ শতাংশেরও কম নারী। আর বিশ্বজুড়ে স্থানীয় কাউন্সিলদের মাত্র ২০ শতাংশ নারী।

২০০৩ সালের ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হয়ে জয়ী হন এই প্রভাবশালী নারী মেয়র।

২০১৬ সালের ২২ ডিসেম্বর নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নির্বাচনে তৃতীয় বারের মতো মেয়র নির্বাচিত হন ডা. সেলিনা হায়াৎ আইভী। ১৭৪টি কেন্দ্রে প্রায় ১ লাখ ভোটের ব্যবধানে নিকটতম প্রতিদ্বন্দ্বি বিএনপির মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী সাখাওয়াত হোসেন খানকে পেছনে ফেলে আওয়ামীলীগের মনোনীত নৌকা প্রতীকে বিজয়ী হন আইভী।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, ২১ এপ্রিল স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্মারকে ছুটি অনুমোদনের প্রেক্ষিতে মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী ব্যক্তিগত সফরে জার্মানী যান ২২ জুন।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও