আন্তর্জাতিক গণমাধ্যমে শামীম ওসমান ও আইভী

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৫৭ পিএম, ৫ জুলাই ২০১৯ শুক্রবার

আন্তর্জাতিক গণমাধ্যমে শামীম ওসমান ও আইভী

বাংলাদেশের মধ্যে সব থেকে আলোচিত জেলা হিসেবে পরিচিত নারায়ণগঞ্জ। আর এ জেলা দুই ব্যক্তিই দেশ কিংবা দেশের বাইরেও আলোচিত ও জনপ্রিয়। যেকোন সুপার স্টারদের মতোই লাখ লাখ ফ্যান ফলোয়ারের রয়েছে দুজনের। আর তারা দুইজনই ক্ষমতাসীন সরকার দলীয়। তাদের হাত ধরেই নারায়ণগঞ্জের উন্নয়ন এগিয়ে চলছে। তাদের দুইজনেই মধ্যে রয়েছে মতপার্থক্য। এসব কারণেও তারা দেশ ও দেশের বাইরে ব্যাপক আলোচিত। তাই তাদের নিয়ে দেশে যেমন তেমনি বাইরের গণমাধ্যমেও সংবাদ প্রকাশে কোন প্রকার কার্পণ্যতা করে না। ভালো মন্দ সব কিছুই থাকে পাঠকের চাহিদার কেন্দ্র বিন্দু।

যাদের নিয়ে এতো কিছু বলা তারা হলেন, নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ও প্রভাবশালী আওয়ামীলীগ নেতা একেএম শামীম ওসমান। আর অন্যজন হলেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ও নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের সহ সভাপতি ডা. সেলিনা হায়াৎ আইভী। এবার দুইজনেরই বিদেশ ভ্রামনে আন্তর্জাতিক গণমাধ্যমে সংবাদ প্রকাশ করেছে। শামীম ওসমানের ছিল হিন্দ ভাষায় আর মেয়র আইভীর ছিল ইংরেজি ভাষায়।

ভারতীয় গণমাধ্যমে শামীম ওসমান
জানা গেছে, ‘শিব সমাচার’ নামে ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত হয়েছে শামীম ওসমানকে নিয়ে সংবাদ। আর সংবাদটি গুরুত্ব দিয়েই প্রকাশ করেছেন সাংবাদ মাধ্যমটি।

গত ১৫ জুন এমপি শামীম ওসমানের নেতৃত্বে ৫ সদস্যের একটি প্রতিনিধি দল ভারতের আজমীর শরীফ দরগাহ জিয়ারত করতে যান। আর সেই দরগাহ জিয়ারতের নিউজে শামীম ওসমানের নাম উল্লেখ করা হয় ‘বাংলাদেশ এমপির নেতৃত্বে দরগাহ জিয়ারতে ৫ সদস্য প্রতিনিধি দল’। সংবাদটির সঙ্গে শামীম ওসমান সহ প্রতিনিধি দলের ৫ সদস্যের ছবিও প্রকাশ করা হয়।

সংবাদটিতে উল্লেখ করা হয়, নারায়ণগঞ্জের এমপি শামীম ওসমানের নেতৃত্বে বাংলাদেশ থেকে ৫ সদস্যের একটি প্রতিনিধি দল আজমীর শরীফ এসেছিলেন। প্রতিনিধি দলের সদস্যরা গরিবে নেওয়াজ খাজা মাঈনুদ্দিন চিশতির কবর ও ফুল দিয়ে দরগাহের মখমল চাদর ডেকে দেন। এসময় শামীম ওসমানের সহধর্মিনী বাংলাদেশ মহিলা সংস্থা নারায়ণগঞ্জ জেলার চেয়ারম্যান সালমা ওসমান লিপি, মজনু চৌধুরী, ফারুক বিন ইউসুফ পাপ্পু প্রমুখ।

প্রতিনিধি দলের সদস্যদের গরিবে নেওয়াজ খাজা মাঈনুদ্দিন চিশতির মাজারের ফুল ও চাদর সবাইকে একটি করে উপহার দেওয়া হয়। পরে উভয় দেশের পারস্পরিক ভ্রাতৃত্ব, শান্তি ও অগ্রগতির জন্য প্রার্থনা করা হয়। এছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশর আওয়ামীলীগের জন্য সুখ, শান্তি কামনা করা হয়।

ইতালির গণমাধ্যমে আইভী
নারায়ণগঞ্জ সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, ২১ এপ্রিল স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্মারকে ছুটি অনুমোদনের প্রেক্ষিতে মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী ব্যক্তিগত সফরে জার্মানী যান ২২ জুন। ইউরোপের বিভিন্ন দেশ ঘুরে ইতালিতে যান মেয়র আইভী। ইতালিতে অবস্থান কালে প্রবাসী নারায়ণগঞ্জবাসীর পাশাপাশি তিনি আওয়ামীলীগের নেতাকর্মীদের সাথে আলোচনা করেন। তিনি ইতালিতে বসবাসরত বাংলাদেশীদের সমস্যা নিয়ে ইতালির আনকোনা সিটির মেয়র ভ্যালেরিয়া মানচিনেল্লি এবং সিটি কাউন্সিলের সভাপতি সুসান্না ডিনির সঙ্গে সাক্ষাৎ করেন। এ নিয়ে ইতালির গণমাধ্যমে সংবাদ প্রকাশ পায়।

ইতালির গণমাধ্যম ‘আনকোনা টুডে’ সূত্রে জানা যায় বৃহস্পতিবার বিকেলে বিশ্বের বিভিন্ন দেশের মেয়রদের এক প্রতিনিধি দলের সাথে প্যঅলাজো ডেল পপোলোতে পৌঁছালে তিনি এই একান্ত সাক্ষাৎ করেন।

মেয়র আইভী এ সময় আনকোনো সিটির মেয়রের কাছে মুসলিমদের নামাজ আদায়ের জন্য একটি মসজিদ স্থাপন ও প্রবাসী বাঙালীদের জন্য একটি বাংলা মিডিয়াম স্কুল স্থাপনের দাবি তোলেন।

প্রসঙ্গত শামীম ওসমানের চেয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে গুরুত্বের সঙ্গে মেয়র আইভীর সংবাদ প্রকাশ করে আসছে। যারা মেয়র আইভীকে বিশ্বের বিভিন্ন দেশের মেয়রদের সঙ্গে তোলনা করে সংবাদ প্রকাশ করেছেন।

দুই বছর আগে দক্ষিণ এশিয়ার প্রভাবশালী নারী মেয়রদের তালিকাতে ৮ নাম্বারে ছিল নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভীর নাম। টানা দুই বছর ছিল ওই তালিকা বলবৎ।

এর আগে দক্ষিণ কোরিয়ার সাময়িকি ‘দ্য এশিয়ান’ এর জরিপে এশিয়ার প্রভাবশালী ২০ নারী মেয়রের মাঝে সপ্তম স্থানে ছিলেন নারায়ণগঞ্জের মেয়র সেলিনা হায়াত আইভী।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও