কোন্দলের কারণে সদস্য সংগ্রহ কার্যক্রমে পিছিয়ে মহানগর আওয়ামীলীগ!

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:১৩ পিএম, ৮ জুলাই ২০১৯ সোমবার

কোন্দলের কারণে সদস্য সংগ্রহ কার্যক্রমে পিছিয়ে মহানগর আওয়ামীলীগ!

অনেকদিন ধরে ক্ষমতায় থাকার পরেও নিজেদের মধ্যে কোন্দল মিটিয়ে এক কাতারে আসতে পারছে না নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগ। অনেক সময় দলীয় ঘোষিত কর্মসূচি সফল হয় না কোন্দলের কারণে। সেই সাথে সাথে তাদের নিয়ন্ত্রণে থাকা কমিটিগুলোও আটকে রয়েছে দীর্ঘদিন ধরে। সর্বশেষ মহানগর আওয়ামীলীগের উদ্যোগে আয়োজিত প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচিতেও সেই কোন্দল পরিলক্ষিত হয়ে উঠছে। এর এই কোন্দলের কারণেই আওয়ামীলীগের প্রাথমিক সদস্য সংগ্রহ ও নবায়ন কার্যক্রমে মহানগর আওয়ামীলীগের কোন ভূমিকা লক্ষ্য করা যাচ্ছে না। কারণ এর আগে সদস্য সংগ্রহ অভিযানে নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগ সফল হতে পারেন নি। যার সূত্র ধরে এবারও তারা পিছিয়ে রয়েছেন বলে মনে করছেন মহানগর আওয়ামীলীগের তৃণমূল পর্যায়ের কর্মী সমর্থকরা।

আওয়ামীলীগের দলীয় সূত্রে জানা গেছে নতুন সদস্য সংগ্রহ ও নবায়ন কার্যক্রম ১ জুলাই থেকে আনুষ্ঠানিকভাবে শুরু করছে আওয়ামী লীগ। এবার প্রায় ২ কোটি সদস্যের লক্ষ্যমাত্রা সফল হবে বলে আশা করছেন কেন্দ্রীয় নেতারা। ইতোমধ্যে, জেলা পর্যায়ের নেতাদের কাছে পাঠানো হয়েছে নির্দিষ্ট ফরম। যা পৌঁছে যাবে উপজেলা, ইউনিয়ন, ওয়ার্ড পর্যায়ে। কিন্তু আওয়ামীলীগের এই কার্যক্রম শুরু হওয়ার প্রায় ৭ দিন পেরিয়ে যেতে থাকলেও নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগের নেতাদের এ ব্যাপারে কোন ভূমিকা রাখতে দেখা যাচ্ছে না। বলা চলে তারা এ কার্যক্রমে তারা অনেকটা পিছিয়েই রয়েছেন।

এর আগে ২০১৭ সালে ১০ নভেম্বর দুই নং রেল গেটস্থ জেলা আওয়ামী লীগ কার্যালয়ে নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সদস্য সংগ্রহ ফরম বিতরণে তুমুল হট্টগোলের ঘটনা ঘটেছিল। সে সময়  নেতাকর্মীদের অভিযোগ ছিল নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগ ও কতিপয় নেতারা এখন আদর্শচ্যুত হয়ে গেছে। তাঁরা বলছেন, আওয়ামী লীগের সদস্য ফরম এখন বিএনপি ও জামায়াতের হাতে তুলে দেওয়া হচ্ছে। যারা প্রকৃত আওয়ামী লীগ করেছে নির্যাতিত হয়েছে তাদের হাতে সেই ফরম তুলে দেওয়া হয়নি।সদস্য সংগ্রহের ফরম বিতরণের সময়ে একটি ওয়ার্ডের সদস্য সংগ্রহ ফরম বই বিএনপি নেতাদের হাতে তুলে দেওয়া হয় অভিযোগ উঠে। ওই সময়ে ওই ওয়ার্ডের আওয়ামী লীগ নেতারা তুমুল হৈ চৈ শুরু করলে প্রবল চাপে শীর্ষ নেতারা তড়িগড়ি করে ওইস্থান ত্যাগ করে। তখন মহানগর আওয়ামী লীগে ‘বিএনপি ও জামায়াত’ নেতারা প্রবেশ করেছে বলে স্লোগান দেয় একদল বিক্ষুদ্ধ নেতাকর্মীরা।

ফলশ্রুতিতে নেতাকর্মীদের অভিযোগ ছিল গোপনে নারায়ণগঞ্জ মহানগর দস্য সংগ্রহ অভিযান চালানো হয়েছে। তবে নেতারা জানিয়েছিলেন, সদস্য সংগ্রহ অভিযান প্রকাশ্যে করতে গেলে দলের মধ্যকার কিছু নেতাকর্মী তা বানচালের চেষ্টায় রত রয়েছেন তাই গোপনে এ সদস্য সংগ্রহ অভিযান চালানো হচ্ছে যা শীঘ্রই সমাপ্ত করা হবে।

আর সেই কোন্দলের ভয়ে এবারও নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগ সদস্য সংগ্রহ ও নবায়ন কার্যক্রমে পিছিয়ে রয়েছে বলে নেতাকর্মীদের সূত্রে জানা গেছে। কারণ নতুন করে কোন্দলে জড়াতে চাচ্ছে না নারায়ণগঞ্জ মহাগর আওয়ামীলীগ।

সূত্র বলছে, টানা তিন মেয়াদে ক্ষমতায় থেকেও নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগ শক্তিশালী হিসেবে নিজেদেরকে জানান দিতে পারেনি। মহানগর আওয়ামীলীগের পূর্ণাঙ্গ কমিটি গঠনের প্রায় চার বছর পেরিয়ে যেতে থাকলেও তাদের ওয়ার্ডগুলোর কমিটি নবায়ন করা সম্ভব হয়নি। সেই বহুদিন আগের করা কমিটি দিয়েই চলে আসছে ওয়ার্ড কমিটির কার্যকম। ফলে তাদের দলীয় ঘোষিত কর্মসূচিগুলো প্রায় ফাঁকা থাকে। ক্ষমতার থাকার পরেও আওয়ামীলীগের দলীয় কর্মসূচিতে কর্মী সমর্থকদের তেমন একটা উপস্থিতি থাকে না।

সর্বশেষ গত ২৩ জুন দেশের ক্ষমতাসীন দল আওয়ামীলীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়। কিন্তু এই প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগের নেতাকর্মীদের সমর্থকদের মাঝে তেমন একটা সাড়া মিলেনি। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী জ্ঞাপন করা হয়। কিন্তু এই কর্মসূচিতে নেতাকর্মীদের অংশগ্রহণ ছিল খুবই অল্প।

তবে আওয়ামীলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ২৯ জুন নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালীর আয়োজন করা হয়। আর এই র‌্যালীতে প্রমাণ করার চেষ্টা করা হয় মহানগর আওয়ামীলীগ কতটা শক্তিশালী। সেই লক্ষ্যে তারা তৃণমূল পর্যায়ে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেন। কিন্তু সেই র‌্যালীতেও নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগের একটি অংশকে অনুপস্থিত থাকতে দেখা গেছে। পরিলক্ষিত হয়েছে তাদের মধ্যে চলমান থাকা কোন্দল।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও