শাহ নিজামে চাপা পড়ছে সিটি করপোরেশন বাজেট

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:৪৭ পিএম, ১৬ জুলাই ২০১৯ মঙ্গলবার

শাহ নিজামে চাপা পড়ছে সিটি করপোরেশন বাজেট

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের বাজেট ঘোষণা অনুষ্ঠানে মেয়র আইভী প্রকাশ্যে মহানগর আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক শাহ নিজামকে বিশিষ্ট সন্ত্রাসী আখ্যা দিয়েছেন। এতে করে বাজেট অনুষ্ঠানের প্রধান ও আলোচ্য বিষয়গুলো চাপা পড়ে যাচ্ছে। বাজেট অনুষ্ঠানে দাওয়াত সত্ত্বেও এমপি সেলিম ওসমান অনুপস্থিত ছিলেন। এছাড়া এমপি শামীম ওসমান, এমপি লিয়াকত হোসেন খোকাকে দাওয়াত করা হয়নি। আওয়ামীলীগের শীর্ষ নেতাদের কেউ উপস্থিত হননি। তবে এসব ঘটনা চাপা পড়ে যায় শাহ নিজামকে সন্ত্রাসী আখ্যা দেয়ার ফলে।

সংশ্লিষ্টরা বলছেন, দাওয়াত কার্ডে নিমন্ত্রণ করা ৫ জন অতিথিদের মধ্যে ৩ জন অনুপস্থিত ছিল। এছাড়া আওয়ামীলীগের শীর্ষ নেতারাও আসেনি। যেকারণে এই ইস্যুকে চাপা দিতে শাহ নিজামকে শীর্ষ সন্ত্রাসী আখ্যার বিষয়টি অনেকটা টনিক হিসেবে কাজ করছে। কারণ বাজেট অনুষ্ঠানের পর স্বাভাবিকভাবে অতিথিদের বড় অংশের অনুপস্থিতির বিষয়টি আলোচনায় উঠে আসার কথা থাকলেও মেয়র আইভীর বোমা ফাটানো সেই বক্তব্যের ফলে পুরো বিষয়টি চাপা পড়ে যায়। এতে করে সবার নজর এখন ভিন্ন খাতে ধাবিত হয়েছে।

১৪ জুলাই নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের বাজেট ঘোষণা শেষে জনতার মুখোমুখি অনুষ্ঠানে মেয়র আইভী বিশিষ্ট সন্ত্রাসী আখ্যা দিয়ে বলেন, ‘আমি হকারদের পুনর্বাসন করেছি। কিন্তু তার পরেও হকাররা কেন রাস্তায় বসবে। কেন ফুটপাতে বসবে। গুটিকয়েক নেতা এসব হকারদের জন্য কাজ করছে। এটা ঠিক হচ্ছে না। কয়েকজন হকারের জন্য লাখ লাখ মানুষকে কষ্ট দেওয়া যাবে না। যে হকার নেতা সেই রহিম মুন্সীর ৫ তলা বাড়ি আছে। আমি প্রশাসনকে অনুরোধ করবো যাতে খোঁজ খবর নেওয়া হয় কার কয়টা বাড়ি আছে। এসব তদন্ত হওয়া উচিত। তারা কেন মানুষকে জিম্মি করবে। গত বছর ১৬ জানুয়ারী নারায়ণগঞ্জের বিশিষ্ট সন্ত্রাসী শাহ নিজাম ও নিয়াজুল প্রকাশ্যে আমাকে গুলি করেছিল। সেটা পত্রিকায় এসেছে।’

আইভীর ওই বক্তব্য প্রকাশের পর শাহ নিজাম গণমাধ্যমকে প্রতিক্রিয়ায় বলেন, ‘আমি একটা দল করি সেটি বাংলাদেশ আওয়ামীলীগ। দলীয় পদপদবীতে থেকে কিছু বলার আগে আমাকে নিজের আগে দলের সুনাম ও গঠনতন্ত্র নিয়ম নীতির বিষয়টি মাথায় রাখতে হয়। এটার নামই পরিশুদ্ধ রাজনীতি। তৃনমূলের ছাত্রলীগের রাজনীতি থেকে যুবলীগ তারপর মূল দলে মূল্যায়ন পেয়েছি। আমার রাজনৈতিক শিক্ষা আমাকে এমনটাই শিখিয়েছে। আর মেয়র আইভী বাজেট অনুষ্ঠানে আমার নাম ধরে যে মন্তব্য করেছেন তা নিয়ে আমি সরাসরি কোন অভিব্যক্তি বা পাল্টা মন্তব্য করতে রাজি নই। কারণ, ছোট বেলায় বাবা-মায়ের কাছে শিখেছি, শিক্ষা জীবনে শ্রদ্ধেয় শিক্ষকদের কাছে শিখেছি। কুকুর মানুষকে কামড় দিলে কুকুরকে কামড় দেয়াটা কোন মানুষের শোভা পায়না, এটা হিউম্যান ন্যাচারেও পরেনা।

এদিকে নাকিকের বাজেট ঘোষণা অনুষ্ঠানে নারায়ণগঞ্জে ৫ টি আসনের সংসদ সদস্যের মধ্যে তিনজনকে অতিথি করা হলেও অতিথি করা হয়নি নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান ও নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকাকে। এদের মধ্যে শামীম ওসমান মেয়র আইভীর বিপরীত বলয়ের নেতৃত্ব দিয়ে থাকেন এবং লিয়াকত হোসেন খোকা তার সমর্থিত সংসদ সদস্য হিসেবে পরিচিত। আর এই অতিথি করার বিষয়টি নারায়ণগঞ্জের রাজনীতিতে একটু মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়।

তবে দাওয়াত কার্ডে নিমন্ত্রিত অতিথির মধ্যে এমপি সেলিম ওসমান, জেলা প্রশাসক জসিমউদ্দিন, জেলা পুলিশ সুপার হারুন অর রশিদ উপস্থিত হয়নি। এছাড়া জেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাই, সেক্রেটারী আবু হাসনাত শহীদ মোহম্মদ বাদল, মহানগর আওয়ামীলীগের সভাপতি আনোয়ার হোসেন, সেক্রেটারী খোকন সাহা সহ দলের কেউ অনুষ্ঠানে অংশগ্রহণ করেনি।

দলীয় সূত্র বলছে, দুই মেরুর দ্বন্দ্ব সহ জেলা ও মহানগর আওয়ামীলীগের শীর্ষ নেতাদের সেভাবে নিমন্ত্রণ করা হয়নি। যেকারণে অনেকটা ক্ষোভের বসে বাজেট অনুষ্ঠানে যোগ দেননি নেতারা। তাছাড়া গত বছরে জেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাইয়ের সাথে মেয়র আইভীর প্রকাশ্য দ্বন্দ্ব দেখা দিয়েছিল। অন্যদিকে মহানগর আওয়ামীলীগের সভাপতি আনোয়ান হোসেনের সাথে সিটি করপোরেশন নির্বাচনের মনোনয়ন ইস্যুতে দীর্ঘদিন যাবত দ্বন্দ্ব চলছে। তাই আওয়ামীলীগের শীর্ষ নেতারা তার অনুষ্ঠানে অংশগ্রহণ করেনি।

অন্যদিকে একটি অনুষ্ঠানে এমপি সেলিম ওসমান নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের এবারের বাজেটে সূক্ষè রাজনীতি হয়েছে বলে বক্তব্য দিয়েছিলেন সেলিম ওসমান। আর এসকল বিষয়কে কেন্দ্র করে নারায়ণগঞ্জ আওয়ামীলীগের রাজনীতিতে ফের বিভাজন লক্ষণীয় হয়ে উঠছে।

আর দাওয়াত কার্ডে ৫ এমপি মধ্যে ৩ জনকে নিমন্ত্রণ করা হয়। এতে করে বাকি দুজন স্বাভাবিক কারণে অন্ষ্ঠুানে যোগদান করেনি। তাছাড়া যে দুজনকে দাওয়াত দেয়া হয়নি ওই বলয়ের সাথে মেয়র আইভী দীর্ঘদিন যাবত চিরপ্রতিদ্বন্দ্বীতা চলে আসছে। এর ফলে দুই মেরুর দ্বন্দ্বে সাপে নেউলে সম্পর্ক বিরাজ করছে।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও