নারায়ণগঞ্জে ডেঙ্গু প্রতিরোধে মাঠে নাই বিএনপি

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:৪৫ পিএম, ৭ আগস্ট ২০১৯ বুধবার

নারায়ণগঞ্জে ডেঙ্গু প্রতিরোধে মাঠে নাই বিএনপি

নারায়ণগঞ্জে ডেঙ্গু রোগের মহামারি প্রকোপ থেকে জনসাধারণকে রক্ষা করতে ক্ষমতাসীন আওয়ামীলীগ দল, পুলিশ প্রশাসন থেকে শুরু করে বিভিন্ন সামাজিক সংগঠন নানা কর্মসূচি পালনের মধ্য দিয়ে সচেতনতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে। তবে বিএনপি দলটি এ দিক থেকে একেবারে নিরব ভূমিকা পালন করে পিছিয়ে রয়েছে। জনস্বার্থে তাদের কখনো কর্মসূচি পালন করতে দেখা যায়নি।

রাজনৈতিক কর্মসূচি পুলিশ প্রশাসন ও ক্ষমতাসীনদের কঠোরতার অজুহাত দেখিয়ে নানা টালবাহানা করলেও এবার ডেঙ্গু রোগের মহামারিতে সারা দেশ যখন আতঙ্কিত তখনও তারা কোন কর্মসূচি পালন করতে পারেনি। অথচ দলকে সুসংগঠিত করে জনস্বার্থে মাঠে কাজ করার জন্য এই সময়টি ছিল উপযুক্ত সময়। কিন্তু সে দিক থেকে বিএনপি ব্যর্থতার পরিচয় দিয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, বিএনপির ব্যর্থতার চিত্র ফের স্পষ্ট হয়েছে। এতোদিন নানা অজুহাতে কর্মসূচিতে অনীহা প্রকাশ করলেও এবার সেই ব্যর্থতার বিষয়ে তাদের অজুহাতের বিষয়টি খোলাসা হয়েছে। কারণ জনস্বার্থে মাঠে নেমে এক ঢিলে তারা দুই কাজ করতে পারতো।

একদিকে নিজ দলের নেতাকর্মীদের সুসংগঠিত করে মাঠ গরম করতে পারতো। অন্যদিকে জনগণের আরো কাছে চলে যেতে পারতো। এতে করে পুলিশ প্রশাসন ও ক্ষমতাসীনদের বাধা দেয়ার কোন সুযোগ ছিলনা।

নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগ দলীয় নেতাকর্মীরা ডেঙ্গু মশক নিধনে কর্মসূচি পালন করে জনসচেতনতা বৃদ্ধিতে মাঠে নেমেছেন। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ৩১ জুলাই বেলা সাড়ে ১১ টায় ডেঙ্গু প্রতিরোধে নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের উদ্যোগে সচেতনতামূলক র‌্যালী বের হয়।

৪ আগস্ট ডেঙ্গু প্রধিরোধে সচেতনতা মূলক বর্ণাঢ্য র‌্যালী করেছে সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠন। ওই দিন অরাজনৈতিক কল্যানমূলক সংগঠন শিকড়ের উদ্যোগে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের সহায়তায় দেওভোগ পানির টাংকি এলাকায় ডেঙ্গু ও চিকুন গুনিয়া প্রতিরোধে মশক নিধন ও সচেতনতা বৃদ্ধি অভিযান পরিচালনা করা হয়।

৩ আগস্ট ডেঙ্গু প্রতিরোধে সচেতনা সৃষ্টির লক্ষ্যে র‌্যলি, সভা ও পরিষ্কার-পরিচ্ছন্ন কর্মসূচী পালন করেছে সিদ্ধিরগঞ্জের হীরাঝিল একতা সংঘ ও ফতুল্লা ইউনিয়ন পরিষদ। ২ আগস্ট ডেঙ্গু রোগ প্রতিরোধ ও মশা নিধনে সচেতনতা বৃদ্ধিতে দেওভোগ যুব সমাজ ও ইউনেস্কো ক্লাব অব নারায়ণগঞ্জ, এডাব নারায়ণগঞ্জ জেলা ও বাংলাদেশ এনজিও’স নেটওয়ার্ক এর উদ্যোগেও কর্মসূচি পালন করা হয়েছে।

রাজনীতিক ক্ষমতাসীন আওয়ামীলীগ থেকে শুরু করে সরকারী বিভিন্ন দফতর থেকে ডেঙ্গু রোগ প্রতিরোধে নানা কর্মসূচি পালন করা হচ্ছে। তবে বিএনপি দলটি এই সুযোগকে কাজে লাগিয়ে মাঠে নামতে পারছেনা। তারা জনস্বার্থেও কাজ করতে পারছেনা ঠিক তেমনি দলের জন্যও কাজ করতে পারছেনা।

জানাগেছে, দীঘদিন ক্ষমতার বাইরে থাকা বিএনপি দলটি ত্রাহিদশার মধ্য দিয়ে রাজনীতি করছে। তার উপরে ক্ষমতাসীনদের অত্যাচার, নির্যাতনের নানা অভিযোগ করে আসছে বিএনপির নেতাকর্মীরা। হামলা, মামলা, গায়েবী মামলা, জেলা জুলুমের নানা অভিযোগ রয়েছে। আর বিএনপি কর্মসূচি পালনে মাঠে নামলেই নানা অত্যাচার নির্যাতনের খড়গ নেমে আসে বলে তারা নিজেদের গুটিয়ে নিয়েছে বলে অভিযোগ রয়েছে। তবে এবার ডেঙ্গু রোগ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির মত জনস্বার্থমূলক কাজেও মাঠে নামতে পারেনি দলটি। এতে করে তাদের চরম ব্যর্থতা পরিষ্কার হয়েছে।

সূত্র বলছে, বিএনপি বিগত দিনে ক্ষমতাসীনদের বিরুদ্ধে নানা অভিযোগ তুলে কর্মসূচি শূন্য হয়ে পড়ে। তবে এবার ডেঙ্গু রোগ প্রতিরোধের ইস্যুতে মাঠে নেমে দলকে সুসংগঠিত করার সুবর্ণ সুযোগ ছিল। তাছাড়া জনস্বার্থে মাঠে নামলে পুলিশ প্রশাসন ও ক্ষমতাসীনরাও বাধা দিতে পরবেনা। কিন্তু সে কাজটিও করতে তারা ব্যর্থতার পরিচয় দিয়েছে।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও