মতবিরোধ জেলা আওয়ামী লীগে

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১০:০৯ পিএম, ৭ আগস্ট ২০১৯ বুধবার

মতবিরোধ জেলা আওয়ামী লীগে

নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের নেতাদের মধ্যে কয়েক দিন পর পরই নানা বিষয়ে মতবিরোধ পরিলক্ষিত হয়ে উঠছে। জেলা আওয়ামীলীগের কমিটি ঘোষণার পর প্রায় অনেক বিষয়েই তারা ঐক্যমতে পৌছতে পারেনি। সর্বশেষ সোনারগাঁ থানা আওয়ামী লীগের আহবায়ক কমিটি নিয়ে জেলা আওয়ীমী লীগে মতবিরোধ দেখা দিয়েছে। জেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাই ও সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ বাদলের একক সিদ্ধান্তে দেয়া আহবায়ক কমিটিকে মেনে নিতে পারছেন না জেলা আওয়ামীলীগের অন্যান্য নেতৃবৃন্দ। তারা এই কমিটি নিয়ে একে অপরের সাথে বাদানুবাদে লিপ্ত হয়েছেন।

সূত্র বলছে, দীর্ঘ এক যুগেরও বেশি সময় পরে ২০১৬ সালের ৯ অক্টোবর ৩ সদস্য বিশিষ্ট নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের কমিটির ঘোষণা দেয়া হয়। এর ১৩ মাস পর ২০১৭ সালে ২৫ নভেম্বর ৭৪ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দেয়া হয়। কেন্দ্র থেকে অনুমোদন দেয়া এই কমিটিতে খালি থেকে যায় ৫টি পদ। এর মধ্যে সহ সভাপতি, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদকসহ ২জন সম্পাদকীয় পদ ও  ২ জন সদস্য পদ খালি রয়েছে। তাছাড়া আনুষ্ঠানিকভাবে কমিটি ঘোষণার আগেই একজনের মৃত্যু ঘটে।

সেই সাথে শ্রমিকলীগের কেন্দ্রীয় কমিটির শ্রমিক উন্নয়ন ও আপ্যায়ন বিষয়ক সম্পাদক কাওসার আহমেদ পলাশ এবং কোষাধ্যক্ষ পদে মরিুজ্জামান মনির পদত্যাগ করায় সবমিলিয়ে নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগে বর্তমানে ৮টি পদ খালি রয়েছে।

কিন্তু খালি পড়ে থাকা ৮টি পদ নিয়ে জেলা আাওয়ামীলীগের নেতারা এখন পর্যন্ত ঐক্যমতে পৌছাতে পারেনি। তারা কয়েক দফা মিটিং করেও জেলা আওয়ামী লীগের এই পদগুলো পূরণ করতে পারেনি। সর্বশেষ ২০১৮ সালের ২৯ জুলাই জেলা আওয়ামী লীগের বর্ধিত সভায় খালি পদগুলো পূরণ করা হয়ে একে অপরের সাথে বাদানুবাদে লিপ্ত হন। সভায় নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী তার উপজেলা থেকে একজনকে পদ দেয়ার দেয়ার কঠোর দাবী জানান। এবং তিনি এ ব্যাপারে নাছোরবান্দা হয়ে বসেন। বিষয়টি নিয়ে সভাপতির সাথে চরম বাকবিতন্ডার ঘটনা ঘটে। এ পর্যায়ের তিনি টাকা টাকা বলে ঠিৎকার করে উঠেন। পরবর্তীতে তুমুল হৈ চৈ ও হট্টগোলের মধ্য দিয়ে সভার সমাপ্তি করা হয়। যা এখন পর্যনন্ত অমিমাংসিত অবস্থায়ও থেকে যায় জেলা আওয়ামী লীগ।

এদিকে সাম্প্রতিক সময়ে নেতাকর্মীদের বহুল আলোচনা সমালোচনার মুখে নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের অধিনে থাকা থানা আওয়ামী লীগের কমিটিগুলো ঘোষণা করার উদোগ নেয়া হয়। সেই লক্ষ্যে গত ১৩ জুলাই ২ নং রেলগেইট আওয়ামীলীগের কার্যালয়ে জেলা আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। সেই সভায় সিদ্ধান্ত অনুযায়ী রূপগঞ্জ থানা আওয়ামী লীগের সম্মেলন ১৬ তারিখ এবং আড়াইহাজার থানা আওয়ামী লীগের সম্মেলন ১৯ তারিখ ঘোষণা করা হয়।

এই তারিখ ঘোষণা নিয়েও জেলা আওয়ামী লীগের নেতাদের মধ্যে মতবিরোধ দেখা দেয়। জেলা আওয়ামী লীগের অন্যান্য নেতাদের মতামত ছিল, প্রথমে ওয়ার্ড কমিটি গঠন করতে হবে। আর এই ওয়ার্ড কমিটি গঠন করবে ইউনিয়ন কমিটি। এরপর ইউনিয়ন কমিটি করতে হবে, ইউনিয়ন কমিটি করবে থানা কমিটি। এই দুই স্তরের কমিটি সম্পন্ন হলে জেলা আওয়ামী লীগ থানা কমিটি গঠন করে দিবে। কিন্তু এই মতামতকে প্রাধান্য দেননি সভাপতি আব্দুল হাই ও সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ বাদল। তারা স্থানীয় পর্যায়ের প্রভাবশালী নেতাদের ইচ্ছাকে প্রাধান্য দিয়ে সম্মেলনের তারিখ ঘোষণা দিয়ে দেন।

বর্ধিত সভায় সম্মেলনের তারিখ ঘোষণা অনুসারে গত ১৬ জুলাই রূপগঞ্জ থানা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে এবং থানা কমিটি ঘোষণা করা হয়েছে। সেই সাথে গত ২২ জুলাই আড়াইহাজার থানা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে এবং থানা কমিটি ঘোষণা করা হয়েছে। রূপগঞ্জের সম্মেলনে সভাপতি আব্দুল হাই উপস্থিত থাকলেও আড়াইহাজারের সম্মেলনে উপস্থিত ছিলেন না আব্দুল হাই। যেখানে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সহ সভাপতি ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। ফলে এখানেও জেলা আওয়ামী লীগের নেতাদের মধ্যে মতবিরোধ পরিলক্ষিত হয়।

আর সেই ধারাবাহিকতা এখনও বজায় রয়েছে। গত ১৩ জুলাই জেলা আওয়ামী লীগের ওই বর্ধিত সভার সিদ্ধান্ত অনুযায়ী আওয়ামীলীগের অন্যান্য থানা কমিটিগুলো আগষ্টের পরে ঘোষণা দেয়ার কথা থাকলেও হঠাৎ করে কাউকে না জানিয়েই সোনারগাঁ থানা আওয়ামী লীগের আহবায়ক কমিটি ঘোষণা করা হয়েছে। গত ১৫ জুলাই এ কমিটির অনুমোদন দেন জেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাই এবং সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ বাদল। যে কমিটিতে সামসুল ইসলাম ভূইয়া আহবায়ক এবং সোনারগাঁয়ের পিরোজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাসুদুর রহমানকে যুগ্ম আহবায়ক করা হয়েছে।

এই কমিটি নিয়েও জেলা আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের নেতারা ঐক্যমতে পৌছতে পারছেন না। তারা একে অপরের পরস্পর বিরোধী বক্তব্য দিয়ে যাচ্ছেন।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও