গরুর হাটে চাঙ্গা আওয়ামী লীগ, নিস্তেজ বিএনপি

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৬:০২ পিএম, ১২ আগস্ট ২০১৯ সোমবার

গরুর হাটে চাঙ্গা আওয়ামী লীগ, নিস্তেজ বিএনপি

কোরবানির ঈদকে কেন্দ্র করে গরুর হাটের ইজারা নেয়াকে কেন্দ্র করে সবসময়েই স্থানীয় প্রভাবশালীদের আধিপত্য বিস্তার করতে দেখা যায়। স্থানীয় এসকল প্রভাবশালী স্বাভাবিক ভাবেই বিভিন্ন রাজনৈতিক দলের সুবিধা নিয়ে প্রভাববিস্তার করে থাকে। রাজনৈতিক প্রভাবের সুবাদে হাটগুলো ইজারা নেয়াকে কেন্দ্র করে আওয়ামীলীগ বিএনপির নেতাকর্মীদের মাঝে যে প্রতিযোগীতা দেখা যেত তা অনেকটাই মি¤্রয়মাণ হয়ে এসেছে।

এবারের সদর উপজেলায় ১৭টি গরুর হাটের ইজারাদাররা প্রায় সকলেই ক্ষমতাসীন দলের কর্মী সমর্থক। দলীয় নেতাকর্মীদের সাথে নিয়ে হাটের টেন্ডার তুলেছেন অনেকেই। দলটির জেলা ও মহানগর পর্যায়ের অনেক নেতাকেই দেখা যায় উপজেলা পরিষদে উপস্থিত থাকতে। উৎসবমুখর পরিবেশে টেন্ডার ক্রয় ও জমা দিতে দেখা গেলেও বিএনপি সমর্থিত ইজারাপ্রার্থীদের উপস্থিতি ছিলনা বললেই চলে।

বিগত দিনে হাটের ইজারাকে কেন্দ্র করে বিএনপি আওয়ামীলীগ উভয় দলের স্থানীয় প্রভাবশালীদের মাঝে প্রতিযোগীতা লক্ষ্য করা যেত। কখনও কখনও তা দলীয় সংঘর্ষেও রূপ নিত। তবে এই প্রতিযোগীতার ফলে হাটগুলোর জন্য দরদাম বেড়ে যেত বহুগুণে। কিন্তু এবার শুধুমাত্র ক্ষমতাসীনদের মাঝেই সীমাবদ্ধ থাকায় তেমন দরদাম উঠেনি হাট গুলোতে। যেটুকু প্রতিযোগীতা হয়েছে ক্ষমতাসীনরা নিজেরা নিজেরাই করেছেন।

হাটের ইজারা পর্যালোচনা করে দেখা যায়, শুধুমাত্র আলীগঞ্জ হাটকে ঘিরেই প্রতিযোগীতা হয়েছে সবচেয়ে বেশী। সরকারী ৩৬ লাখ টাকার ইজারা মূল্যের হাটের সর্বোচ্চ দর উঠে ১ কোটি ১৫ লাখ টাকা। উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান ফাতেমা মনির রেকর্ড দর হেঁকে ইজারাদার হন এই হাটের। তার নিকটস্থ ইজারাদার ৯০ লাখ টাকা দর হাঁকেন। বাকি ১৬টি হাট অনেকটা প্রতিযোগীতা ছাড়াই পেয়ে যান ইজারাদারেরা।

ঘোষিত হওয়া ১৬টি হাটের মধ্যে কাশিপুর ক্লাব মাঠ পশুর হাট ৩৩ হাজার টাকা দিয়ে পেয়েছেন আইয়ুব আলী। এই মাঠের সরকারী ইজারা মূল্য ৩১ হাজার টাকা। বক্তবলী ৪ নং রাজাপুর পশুর হাট ৫২ হাজার ৫০০ টাকা দিয়ে পেয়েছেন সাব্বির আহমেদ। এই মাঠের সরকারি ইজারা মূল্য ৫২ হাজার টাকা। বক্তাবলী চর বয়রাকাদি পশুর হাট ২৩ হাজার টাকা দিয়ে পেয়েছেন সিদ্দিকুর রহমান। এই মাঠের সরকারী ইজারা মূল্য ২২ হাজার টাকা। বক্তাবলী সমিরনগর আদর্শ বাজার পশুর হাট ২৪ হাজার টাকা দিয়ে পেয়েছেন আবুল কাশেম দেওয়ান। এই মাঠের সরকারী মূল্য ২৪ হাজার টাকা। গোপনগর সৈয়দ পাঠাননগর পশুর হাট ৫৭ হাজার টাকা দিয়ে পেয়েছেন শাকিল সরদার। এই মাঠের সরকারী ইজারা মূল্য ৫৬ হাজার টাকা। গোপনগর বাড়িরটেক পশুর হাট ৭০ হাজার টাকা দিয়ে পেয়েছেন দেলোয়ার হোসেন। এই মাঠের সরকারী ইজারা ৫৬ হাজার টাকা। গোপনগর চর সৈয়দপুর কাঠপট্টী খেয়াঘাট পশুর হাট ৫ লাখ ৯০ হাজার টাকা দিয়ে পেয়েছেন আসলাম সরকার। এই মাঠের সরকারি ইজারা মূল্য ৫ লাখ ৮৫ হাজার টাকা।

গোগনগর পুরান সৈয়দপুর পশুর হাট ১ লাখ ১১ হাজার টাকা দিয়ে পেয়েছেন নাজির আহম্মেদ। এই মাঠের সরকারী ইজারা মূল্য ১ লাখ ১০ হাজার টাকা। গোগনগর বাদশা মিয়ার নিজস্ব ভূমির পশুর হাট ৩৮ হাজার ৫০০ টাকা দিয়ে পেয়েছেন এস এম মোসলেহ উদ্দিন। এই মাঠের সরকারী ইজারা মূল্য ৩৮ হাজার টাকা। আলীরটেক আমান মার্কেট পশুর হাট ২৬ হাজার ৫০০ টাকা দিয়ে পেয়েছেন জামাল উদ্দিন। এই মাঠের সরকারী ইজারা মূল্য ২৬ হাজার টাকা। ফতুল্লা তল্লা আজমেরীবাগ জানে আলমের নিজস্ব ভূমি ৭১ হাজার টাকা দিয়ে পেয়েছেন জানে আলম বিপ্ল­ব। এই মাঠের সরকারি ইজারা মূল্য ৭০ হাজার টাকা। ভূইগড় রূপায়ন টাওয়ার সংলগ্ন পশুর হাট ৬০ হাজার ৫০০ টাকা দিয়ে পেয়েছেন মানিক চান। এই মাঠের সরকারী ইজারা মূল্য ৫৯ হাজার টাকা। কুতুবপুর তালতলা প্যারাডাইজ সংলগ্ন পশুর হাট ৯০ হাজার টাকা দিয়ে পেয়েছেন টেনু গাজী। এই মাঠের সরকারী ইজারা ৮৫ হাজার টাকা। আলীগঞ্জ মাঠ পশুর হাট ১ কোটি ১৫ লাখ ৫০০টাকা দিয়ে পেয়েছেন উপজেলা ভাইস চেয়ারম্যান ফাতেমা মনির। এই মাঠের সরকারী ইজারা মূল্য ৩৬ লক্ষ ৮০ হাজার টাকা। কুতুবপুর শান্তিধারা পশুর হাট ৬১ হাজার টাকা দিয়ে নিয়েছেন আব্দুর রাজ্জাক ব্যাপারী। এই মাঠের সরকারী ইজারা মূল্য ৫০ হাজার টাকা।

স্থানীয় পর্যায়ে বিএনপির বিপুল পরিমাণ নেতাকর্মী থাকলেও যোগ্য নেতৃত্বের অভাবে কাজে লাগাতে পারছে না বিএনপি। রাজনীতি থেকে পিছিয়ে যাওয়ায় ক্রমশ স্থানীয় প্রভাব প্রতিপত্তি থেকেও হারিয়ে যেতে বসেছে তারা। অপরদিকে আওয়ামীলীগের নেতারা তাদের কর্মীদের সুসংগঠিত করে রাজনীতি ও স্থানীয় ব্যাবসায় নিজেদের এগিয়ে নিয়ে যাচ্ছেন।

সংশ্লিষ্টরা বলছেন, রাজনীতিতে থেকে পিছিয়ে সব হারাচ্ছে বিএনপি। সামাজিক উৎসবকে কেন্দ্র করে নেতাকর্মীদের একত্রিত করে ভালো কিছু অর্জনও করতে পারছে না তারা। নেতাদের মাঝে আত্মত্যাগী মনোভাবের অভাবে দলীয় ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বিএনপি। যার ফলশ্রুতিতে ঈদের মাঠে একচ্ছত্র দাপটে বেড়াতে পারছে আওয়ামীলীগ।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও