আদালতপাড়ায় শক্তিশালী হচ্ছে আওয়ামী লীগ

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৪:৫০ পিএম, ১৩ আগস্ট ২০১৯ মঙ্গলবার

আদালতপাড়ায় শক্তিশালী হচ্ছে আওয়ামী লীগ

নারায়ণগঞ্জের রাজনীতিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে নারায়ণগঞ্জ আদালতপাড়ার রাজনীতি। অনেকদিন নারায়ণগঞ্জ আদালত পাড়ার রাজনীতি বিএনপির দখলে ছিল। কারণ জেলা আইনজীবী সমিতিতে একছত্র আধিপত্য থাকতো বিএনপিপন্থী আইনজীবীদের হাতে। কিন্তু গত কয়েক বছর ধরে নারায়ণগঞ্জ আদালতপাড়ার রাজনীতি আওয়ামী লীগপন্থী আইনজীবীদের হাতে চলে এসেছে। আর এটা সম্ভব হয়েছে বর্তমান জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মুহাম্মদ মিয়ার নেতৃত্বে।

এই দুইজন যেভাবে জেলা আইনজীবী সমিতির একের পর এক উন্নয়ন কর্মকান্ড করে আসছেন ঠিক একইভাবে সাংগঠনিক দিক দিয়েও এগিয়ে যাচ্ছেন। ফলে তাদের নেতৃত্বে দিন দিন আদালতপাড়ায় ক্রমেই শক্তিশালী হয়ে উঠছেন আওয়ামী লীগপন্থী আইনজীবীরা। যার ধারাবাহিকতায় ৮ জুলাই সোমবার দুপুরে নারায়ণগঞ্জ আদালতপাড়ায় বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের প্রাথমিক সদস্য ফরম আইনজীবীদের মাঝে এই সদস্য ফরম বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। যার এর আগে কখনও দেখা যায়নি।

সূত্র বলছে, নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির বার্ষিক নির্বাচনে গত ৪ বছর ধরেই বিএনপিপন্থী আইনজীবীরা কান্ডারীবিহীন রয়েছে। বিশেষ করে ২০১৪ সালের পরে জেলা আইনজীবী সমিতির সভাপতি ও সেক্রেটারী পদে বিএনপির কোন প্রার্থীই জয়ের দেখা পায়নি। এর আগে ২০১২ থেকে ২০১৪ সাল পর্যন্ত ৩ বারের নির্বাচনে সমিতির গুরুত্বপূর্ণ দু’টি পদে দাপুটে জয় ছিল বিএনপি সমর্থিত প্যানেলের প্রার্থীদের।

কিন্তু জেলা আইনজীবী সমিতির বর্তমান সভাপতি অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মুহাম্মদ মোহসীন মিয়ার নেতৃত্বে পুরোপুরিভাবে আদালতপাড়ার কর্তৃত্ব চলে আসে আওয়ামীলীগপন্থী আইনজীবীদের হাতে। সবশেষ গত ২৪ জানুয়ারী অনুষ্ঠিত নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির বার্ষিক (২০১৯-২০২০) নির্বাচনে ১৭ পদের বিপরীতে একজন সদস্য ছাড়া বাকি ১৬ পদে জিতেন আওয়ামী লীগপন্থী সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্রার্থীরা। সেই আগামীবারও নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির কর্তৃত্ব আওয়ামীলীগের হাতেই থাকবে বলে ধারণা করা হচ্ছে।

যার ধারাবাহিকতায় অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল ও অ্যাডভোকেট মুহাম্মদ মোহসীন মিয়ার নেতৃত্বে দিন দিন আদালতপাড়া নারায়ণগঞ্জ আওয়ামীলীগ শক্তিশালী হতে শুরু করেছে। বিএনপিপন্থী আইনজীবীদের সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কমিটি পাল্টা কমিটি থাকলেও আওয়ামীলীগের বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের কোন কমিটি গঠন করা হয়নি। আওয়ামী লীপপন্থী আইনজীবীরা সকলেই ঐক্যবদ্ধভাবে রাজনীতি করে আসছেন।

আর সেই সূত্র ধরে ৮ জুলাই সোমবার নারায়ণগঞ্জে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের প্রাথমিক সদস্য ফরম বিতরণ করা হয়েছে। এদিন দুপুরে নারায়ণগঞ্জ আদালতপাড়ায় জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল ও সেক্রেটারি অ্যাডভোকেট মুহাম্মদ মোহসীন মিয়ার তত্ত্বাবধানে আইনজীবীদের মাঝে এই সদস্য ফরম বিতরণ কার্যক্রম শুরু হয়। সে উপলক্ষ্যে নেতাকর্মী সমর্থকদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা গেছে। প্রথম দিনেই প্রায় ২’শ জন আইনজীবী আওয়ামী লীগপন্থী আইনজীবীদের সংগঠন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য হতে ফরম সংগ্রহ করেছেন।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও