সরকারকে হুশিয়ারী তরিকুল সুজনের

প্রেস বিজ্ঞপ্তি || নিউজ নারায়ণগঞ্জ ০৯:১৪ পিএম, ৬ অক্টোবর ২০১৯ রবিবার

সরকারকে হুশিয়ারী তরিকুল সুজনের

বাংলাদেশে তীব্র গ্যাস সঙ্কট চলছে। সরকার গ্যাস সঙ্কটের কারণে গ্যাস ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনে যাচ্ছে না। সরকারের বয়ান মতে, গ্যাস স্বল্পতার কারণে ক্ষতিকর কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হচ্ছে। এমতাবস্থায় দিল্লী সফরে গিয়ে প্রধানমন্ত্রী ভারতে গ্যাস রপ্তানির চুক্তি করেন।

বাংলাদেশের জনগণের কাছে এটি একটি আত্মঘাতী সিদ্ধান্ত, যা চূড়ান্তভাবে দেশের স্বার্থবিরোধী। ৬ অক্টোবর রবিবার বেলা ২ টায় কেন্দ্রীয় কার্যালয়ে বাংলাদেশ ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সমন্বয়ক তরিকুল সুজন, নির্বাহী সমন্বয় অঞ্জন দাস, রাজনৈতিক শিক্ষা বিষয়ক সম্পাদক মশিউর রহমান রিচার্ড , দপ্তর সম্পাদক পপি রানি সরকার এক যুক্ত বিবৃতিতে এসব কথা বলেন।

গণসংহতি আন্দোলন, নারায়ণগঞ্জ জেলার সমন্বয়ক তরিকুল সুজন বলেন, জনসমর্থন নিয়ে নয়, ভোটাধিকার হরণ করে বিভিন্ন রাষ্ট্রের সমর্থন নিয়ে ক্ষমতায় আসীন থাকাটা বাংলাদেশের শাসকগোষ্ঠীর স্বাভাবিক বৈশিষ্ট্য হয়ে দাঁড়িয়েছে। অতীতের সরকারগুলোও একই কাজ করেছে। অক্টোবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লী সফরের ঘটনা সেটারই উৎকৃষ্ট উদাহরণ। ভারত তোষণ করে ক্ষমতা দীর্ঘায়িত করতে তাই দেশের গ্যাস, নদীর পানি বা জাতীয় স্বার্থ আওয়ামী সরকারের কাছে গুরুত্বপূর্ণ নয়। ভারতের কূটনৈতিক কৌশল ও শোষণনীতির কাছে সরকার স্বেচ্ছায় বারবার পরাজিত হচ্ছে। সরকারকে হুঁশিয়ার করে বলতে চাই, সার্বভৌমত্ব ও জাতীয় স্বার্থে ছাড় দেয়া চলবে না। উপকূলে ভারতের নজরদারি, ভারতে ফেনী নদীর পানি বন্টন ও গ্যাস রপ্তানিসহ সকল অসম চুক্তির সিদ্ধান্ত প্রত্যাখ্যান করছি। অবিলম্বে এসব চুক্তি বাতিল করতে হবে।

নির্বাহী সমন্বয়ক অঞ্জন দাস বলেন, ভারতীয় এনটিপিসি কোম্পানির সাথে প্রাণ-প্রকৃতি ও সুন্দরবনবিনাশী রামপাল কয়লা বিদ্যুৎ প্রকল্প, তিস্তার পানির ন্যায্য হিস্যা না পাওয়া, ভারত কর্তৃক অভিন্ন সকল নদীতে বাঁধ দেয়া, ফেনী নদীর পানি ভারতকে দেয়ার প্রতিশ্রুতি, গ্যাস রপ্তানির চুক্তি একই সূত্রে গাঁথা। এগুলো শাসকগোষ্ঠীর তোষণনীতি ও ভারতের প্রতি দাসত্বের চিহ্ন। শুধু ভারতের সাথেই নয়, রাশিয়া, আমেরিকা, চীনের সাথে একইভাবে বিভিন্ন চুক্তি করে দেশের সম্পদ ও ভবিষ্যৎকে সঙ্কটের দিকে ঠেলে দিচ্ছে সরকার।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও