আওয়ামীলীগের বিরোধ নিস্পত্তির দায়িত্বে নওফেল

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৫৯ পিএম, ৮ অক্টোবর ২০১৯ মঙ্গলবার

আওয়ামীলীগের বিরোধ নিস্পত্তির দায়িত্বে নওফেল

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগের বিরোধ নিস্পত্তির দায়িত্ব পেয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। সম্প্রতি সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগের আহবায়ক কমিটি গঠন এবং সংগঠনের আদর্শ ও শৃঙ্খলা বিরোধী কর্মকান্ডে লিপ্ত থাকার অভিযোগে অভিযুক্ত নেতার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ নিয়ে সৃষ্ট পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন নওফেল।

৮ অক্টোবর মঙ্গলবার নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাই নিউজ নারায়ণগঞ্জকে জানান, সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগের বিরোধ নিস্পত্তির জন্য কেন্দ্র থেকে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলকে দায়িত্ব দেয়া হয়েছে।

জানা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় সিদ্ধানের প্রতি সমর্থন জানিয়ে নির্বাচন থেকে সড়ে দাঁড়ালেও গত ৩১ মার্চ অনুষ্ঠিত হয়ে যাওয়া উপজেলা পরিষদ নির্বাচনে সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান নৌকার মনোনয়ন প্রত্যাশী ছিলেন। কিন্তু কেন্দ্রীয় আওয়ামী লীগ তাকে মনোনয়ন না দিয়ে সাবেক এমপি আব্দুল্লাহ আল কায়সার হাসনাতের চাচা সাবেক উপজেলা চেয়ারম্যান মোশারফ হোসেনকে নৌকার মনোনয়ন দেয়। ফলে এই বিষয়টিকে সহজভাবে মেনে নিতে পারেন নি মাহফুজুর রহমান কালাম। সংসদ নির্বাচন থেকে সড়ে দাঁড়ালেও উপজেলা পরিষদ নির্বাচন থেকে তিনি আর সড়ে যাননি।

ওই ঘটনার জের ধরে কোনো ঘোষণা ছাড়াই ঘোষিত সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগের কমিটি থেকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান কালামকে অব্যাহতি দিয়ে গত ১৫ জুলাই আহবায়ক কমিটি ঘোষণা করে জেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাই ও সেক্রেটারী অ্যাডভোকেট আবু হাসনাত মোহাম্মদ শহীদ বাদল। যে কমিটিতে সামসুল ইসলাম ভূইয়া আহবায়ক এবং সোনারগাঁয়ের পিরোজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাসুদুর রহমানকে যুগ্ম আহবায়ক করা হয়েছে।

তবে ওই কমিটি গঠনের পরে ফুঁসে উঠে সোনারগাঁ আসনের আওয়ামীলীগ দলীয় সাবেক এমপি আব্দুল্লাহ আল কায়সার হাসনাত ও তার চাচা সাবেক উপজেলা চেয়ারম্যান মোশারফ হোসেন এবং তাদের অনুগামী আওয়ামীলীগের নেতাকর্মীরা। পরে তাদের সঙ্গে জোট বাধেন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান কালামসহ আরো কয়েকজন শীর্ষ নেতাও।

এরপর গত ১৩ সেপ্টেম্বর জামপুর ইউনিয়নের ওটমা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে জামপুর ইউনিয়ন আওয়ামীলীগের আহবায়ক কমিটি ঘোষনা উপলক্ষে বিদ্যালয় মাঠে এক জনসভার আয়োজন করেন সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের আহবায়ক কমিটির সদস্য ডাঃ আবু জাফর চৌধুরী বিরু। যেখানে উপস্থিত থাকার কথা ছিল জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই এবং সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ বাদল। সেই কথা অনুযায়ী তারা উপস্থিতও হয়েছিলেন সম্মেলনস্থলে। কিন্তু সেখানে হামলা চালানো হয় নেতাকর্মীদের উপর। ওই সময়ে জেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল হাই অভিযোগ করেছিলেন কালামের নেতৃত্বে হামলা হয়েছিল। এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে ওই ঘটনার পরে সোনারগাঁয়ে আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের মধ্যে দ্বিধাবিভক্তি ছাড়াও তীব্র উত্তেজনা বিরাজ করছে। এরই মধ্যে সম্প্রতি সোনারগাঁ উপজেলা আওয়ামীলী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান কালামের বিরুদ্ধে এবার কেন্দ্রীয় আওয়ামী লীগ থেকে কারণ দর্শানোর নোটিশ প্রদান করা হয়েছে। কেন্দ্রীয় আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের স্বাক্ষরিত চিঠিতে সংগঠনের আদর্শ ও শৃঙ্খলা বিরোধী কর্মকান্ডে লিপ্ত থাকার অভিযোগে কালামের বিরুদ্ধে কেন ব্যবস্থা গ্রহণ করা হবে না তার জবাব দেয়ার কথা বলা হয়েছে। 

ওই চিঠিতে উল্লেখ করা হয়েছে, চলতি বছরের ১২ জুলাই অনুষ্ঠিত আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভার সিদ্ধান্ত অনুযায়ী জানানো যাচ্ছে যে, উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থীর বিপক্ষে প্রাথী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ এবং নানাবিধ তৎপরতাসহ সংগঠনের শৃঙ্খলা বিরোধী ও গঠনতন্ত্র পরিপন্থী কর্মকা-ে লিপ্ত থাকার লিখিত অভিযোগ পাওয়া গেছে। যে কারণে গঠনতন্ত্রের ৪৭(ক) ধারা অনুযায়ী আপনার বিরুদ্ধে কেন সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে না, এতদবিষয়ে আপনার লিখিত জবাব আগামী ২১ কার্যদিবসের মধ্যে আওয়ামী লীগের ধানমন্ডি কার্যালয়ে প্রেরণ করার নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে ওবায়দুল কাদেরের চিঠির কয়েকদিন পরেই কেন্দ্র থেকে সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগের বিরোধ নিস্পত্তির দায়িত্ব দেয়া হয়েছে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলকে। এতে করে সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগে বিরাজমান অস্থিরতা কিছুটা হলেও নিরসন হবে বলে মনে করছেন দলটির তৃনমূলের নেতাকর্মীরা।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও