আবারো জেগে উঠছে নারায়ণগঞ্জের ছাত্র সমাজ

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:১২ পিএম, ১০ অক্টোবর ২০১৯ বৃহস্পতিবার

আবারো জেগে উঠছে নারায়ণগঞ্জের ছাত্র সমাজ

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদকে হত্যার ঘটনায় সারাদেশেই বইছে প্রতিবাদের ঝড়। গত কয়েকদিন ধরেই সারাদেশের বিভিন্ন সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো সহ স্কুল কলেজের শিক্ষার্থীরা বিক্ষোভ করে যাচ্ছেন। একই সাথে দেশের বিভিন্ন জেলায়ও চলছে এই বিক্ষোভ কর্মসূচি। তারই ধারাবাহিকতায় রাজধানীর পাশ্ববর্তী জেলা হিসেবে পিছিয়ে নেই নারায়ণগঞ্জ। গত দুইদিন ধরে নারায়ণগঞ্জের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আবরার হত্যার বিচার দাবীতে মানববন্ধন, বিক্ষোভ সমাবেশ, বিক্ষোভ মিছিল ও মোমশিখা প্রজ্জলন সহ নানা কর্মসূচি পালন করে যাচ্ছে। ধীরে ধীরে নারায়ণগঞ্জের শিক্ষার্থীরাও জেগে উঠছেন।

জানা যায়, গত ৬ অক্টোবর রোববার রাত ২টার দিকে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শেরে বাংলা হলের সিঁড়ি থেকে তড়িৎ কৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আবরার ফাহাদের লাশ উদ্ধার করে পুলিশ। এই ঘটনায় শিক্ষার্থীদের ভাষ্য আবরারকে রোববার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ডেকে নিয়ে যায় কয়েকজন। পরে শিক্ষার্থীরা রাত ২টার দিকে হলের দ্বিতীয়তলার সিঁড়িতে তার লাশ পায়। এই ঘটনায় সারাদেশেই প্রতিবাদের ঝড় উঠে। সেই সাথে সাধারণ মানুষজনের কাছেও আবরার হত্যার বিষয়টি দাগ কাটে।

সারাদেশের মতো নারায়ণগঞ্জেও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আবরার হত্যার প্রতিবাদে আন্দোলন সংগ্রাম করে যাচ্ছেন। গত ৮ অক্টোবর নারায়ণগঞ্জ সর্বস্তরের সাধারণ শিক্ষার্থীদের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালিত হয়। এদিন সকালে নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়া এলাকার কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে থেকে বিক্ষোভ মিছিল শুরু করে বঙ্গবন্ধু সড়ক হয়ে আবার শহীদ মিনারের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন। এতে বক্তরা বলেন, দেশের সার্বভৌমত্ব নিয়ে যদি নিজের মত প্রকাশ করা না যায়, তাহলে আমরা কি স্বাধীনতা অর্জন করলাম। দেশের মানুষের বাক স্বাধীনতা কেড়ে নেয়া হয়েছে। দেশের কোন শিক্ষা প্রতিষ্ঠানে পড়ালেখার পরিবেশ নাই।

এর পরপরই আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার প্রতিবাদ ও হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে প্রগতিশীল ছাত্র জোট নারায়ণগঞ্জ জেলা শাখা। এদিন কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সুলতানা আক্তারের সভাপতিত্বে এসময় আরো উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক বেলাল হোসেন, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন নারায়ণগঞ্জ জেলার সভাপতি সুমাইয়া সেতু সহ বিভিন্ন ছাত্রসংগঠনগুলোর নেতৃবৃন্দ।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সুলতানা আক্তার বলেন, বাংলাদেশের অসংখ্য ঘটনা দিনের পর দিন রাতের পর রাত আমরা দেখছি। প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে চিন্তা করতে হয় আমি ঠিক থাকবো কি না। রাতে কোনো সন্ত্রাসীর হাতে আমার কোনো ভাই বা বোন নির্যাতিত হবে কি না সেই আতঙ্কে ভোর হয়। আর কত দিন এই আতঙ্ক নিয়ে আমাদেরকে ঘুমাতে হবে?

এদিকে ৯ অক্টোবর সকালে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে প্রতিবাদ মিছিল করেছে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর ছাত্রদলের নেতাকর্মীরা। এদিন নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে থেকে মিছিলটি শুরু হয়ে শহরের প্রধান সড়ক চাষাঢ়ায় গিয়ে শেষ হয়। পরে সেখানে সেখানে সংক্ষিপ্ত বক্তব্য দেন জেলা ছাত্রদলের সভাপতি মশিউর রহমান রনি ও মহানগর ছাত্রদলের সভাপতি শাহেদ আহমেদ।

একই দিন বিকেলে বুয়েটের শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার বিচারের দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন নারায়ণগঞ্জ জেলা শাখার নেতাকর্মীরা। নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনের সড়কে মানববন্ধনে সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক শাহীন মাহমুদ, গণসংহতি আন্দোলন নারায়ণগঞ্জ জেলার সমন্বয়ক তরিকুল সুজন, রাজনৈতিক শিক্ষা বিষয়ক সম্পাদক মশিউর রহমান রিচার্ড, নির্বাহী সমন্বয়ক অঞ্জন দাস, নারী সংহতি নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক পপি রাণী সরকার, বাংলাদেশ ছাত্র ফেডারেশন নারায়ণগঞ্জ জেলার সভাপতি শুভ দেব, অর্থ সম্পাদক ফারহানা মুনা সহ অন্যান্য নেতৃবৃন্দ।

এরপর আবার সন্ধায় আবরার ফাহাদ এর হত্যাকারীদের বিচারের দাবিতে দেশ ব্যাপী শিক্ষার্থীদের মোমশিখা প্রজ্জ্বলন কার্যক্রমের অংশ হিসেবে নারায়ণগঞ্জের সাধারণ শিক্ষার্থীরাও মোমশিখা প্রজ্জ্বলন কর্মসূচি পালন করেছেন। নারায়ণগঞ্জ কেন্দ্রী শহীদ মিনার প্রাঙ্গণে মোমশিখা প্রজ্জ্বলন অনুষ্ঠানের উপস্থাপনা করেন গণসংহতি আন্দোলন নারায়ণগঞ্জ জেলার রাজনৈতিক শিক্ষা বিষয়ক সম্পাদক মশিউর রহমান রিচার্ড। এসময় আরও উপস্থিত ছিলেন সরকারি তোলারাম কলেজের শিক্ষার্থী মাহমুদুল হাসান, ফারহানা মানিক মুনা, জিলানি, সরকারি মহিলা কলেজের শিক্ষার্থী উম্মে হাবিবা আলভী, উম্মে সালমা জান্নাত, নারায়ণগঞ্জ কলেজের শিক্ষার্থী সাবিকুন নাহার কেয়া, ফারহান ইসলাম কৌশিক, ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থী আব্দুল আহাদ, সিদ্দেশশ্বরী কলেজের শিক্ষার্থী আলিফা আলম খুশবু।

এভাবে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে নারায়ণগঞ্জের বিভিন্ন ছাত্র সংগঠনের নেতৃবৃন্দরা সহ বিভিন্ন শিক্ষার্থীরা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদকে হত্যার প্রতিবাদে জেগে উঠছেন।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও