প্রধানমন্ত্রী চান না! তবুও আওয়ামীলীগের সভাপতি মন্ত্রী গাজী ও বাবু

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:৩৩ পিএম, ১৫ নভেম্বর ২০১৯ শুক্রবার

প্রধানমন্ত্রী চান না! তবুও আওয়ামীলীগের সভাপতি মন্ত্রী গাজী ও বাবু

বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগে সম্মেলনের হাওয়া লেগেছে। দলের শীর্ষ পর্যায় থেকে শুরু করে তৃণমূল পর্যন্ত চলছে সম্মেলনের প্রস্তুতি। যার ধারাবাহিকতায় নারায়ণগঞ্জেও বিভিন্ন পর্যায়ে নতুন কমিটি গঠন করা হচ্ছে। ইতোমধ্যে কয়েকটি উপজেলা ও ওয়ার্ড কমিটি গঠন করা হয়েছে।

তবে এক্ষেত্রে দলীয় প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ হচ্ছে কোনো এমটি যেন উপজেলা পর্যায়ে পদপ্রার্থী না হয়। কিন্তু এর আগেই নারায়ণগঞ্জের দুই উপজেলায় আওয়ামী লীগের আংশিক কমিটি ঘোষণা হয়ে গেছে। আর সেই কমিটির শীর্ষ পদে জায়গা করে নিয়েছেন আওয়ামী লীগের মন্ত্রী ও সাংসদ। ফলে উপজেলা পর্যায়ে তাদের শীর্ষ পদে থাকা নিয়ে প্রধানমন্ত্রীর নির্দেশের ব্যত্যয় ঘটবে। যার সূত্র ধরে শেষ পর্যন্ত তাদেপ পদে থাকা নিয়ে রয়েছে সন্দেহ সংশয়।

জানা যায়, আওয়ামীলীগ দীর্ঘ মেয়াদ ধরে ক্ষমতায় থাকার পরেও নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের থানা কমিটিগুলোতে গতি ফিরছিল না। একের পর এক দলীয় কার্যক্রমের মধ্য দিয়েই তাদের দিনকাল অতিবাহিত হয়ে আসছিল। ফলে দীর্ঘ প্রায় দেড় যুগ আগের করা কমিটি দিয়ে চলে আসছিল থানা কমিটিগুলোর কার্যক্রম। আর এসকল কমিটিগুলো সভাপতি আর সাধারণ সম্পাদকের মধ্যেই সীমাবদ্ধ ছিল। আবার কোনটির ভারপ্রাপ্ত দিয়েই চলছে বছরের পর বছর। ফলে ক্ষমতায় থেকেও তৃণমূল পর্যায়ে নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগ গতি ফিরে পাচ্ছিল না।

আর তাই নেতাকর্মীদের বহু আলোচনা সমালোচনার মুখে থানা পর্যায়ে নতুন কমিটি করার উদ্যোগ নেয় নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দ। সেই লক্ষ্যে গত ১৩ জুলাই ২ নং রেলগেইট আওয়ামীলীগের কার্যালয়ে জেলা আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। সেই সভায় সিদ্ধান্ত অনুযায়ী রূপগঞ্জ থানা আওয়ামী লীগের সম্মেলনের তারিখ ১৬ জুলাই এবং আড়াইহাজার থানা আওয়ামী লীগের সম্মেলন ১৯ জুলাই ঘোষণা করা হয়। পরে আড়াইহাজার থানা আওয়ামী লীগের সম্মেলন ২২ জুলাই নির্ধারিত করা হয়।

বর্ধিত সভায় সম্মেলনের তারিখ ঘোষণা অনুসারে রূপগঞ্জ থানা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। গত ১৬ জুলাই সম্মেলনের মাধ্যমে রুপগঞ্জ থানা কমিটিতে সভাপতি পদে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর ও সাধারণ সম্পাদক পদে শাহজাহান ভূঁইয়া রয়েছেন। শাহজাহান এর আগেও থানা কমিটির সাধারণ সম্পাদক পদে ছিলেন। আর গোলাম দস্তগীর গাজী টানা তিনবারের এমপি এবং সর্বশেষ মন্ত্রীও হয়েছেন। তারপরেও তিনি রূপগঞ্জ থানা আওয়ামীলীগের সভাপতি পদে অধিষ্ঠিত হয়েছেন।

গত ২২ জুলাই আড়াইহাজার থানা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সেখানে সভাপতি পদে নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু নির্বাচিত হয়েছেন। রূপগঞ্জে সাধারণ সম্পাদকের নাম ঘোষণা হলেও আড়াইহাজার সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হয়নি। ফলে রূপগঞ্জ ও আড়াইহাজার থানা আওয়ামী লীগের কমিটি নিয়ে তৃণমূলে অনেক আলোচনা সমালোচনা রয়েছে।

এদিকে কেন্দ্রীয় সম্মেলনের প্রস্তুতি শুরু হয়েছে। আগামী ২০ ও ২১ ডিসেম্বর বাংলাদেশ আওয়ামী লীগের ২১তম জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হবে। যার সূত্র ধরে সারাদেশেই আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে সম্মেলনের প্রস্তুতি চলছে।

এরই মধ্যে ১৫ নভেম্বর রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহণ সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন কোনো এমপি দলের উপজেলা পর্যায়ে পদপ্রার্থী হতে পারবেন না। এটা আমরা নিরুৎসাহিত করছি। উপজেলা পর্যায়ে সংসদ সদস্যদের আমরা অনুরোধ করছি, তারা যেন সভাপতি-সাধারণ সম্পাদক পদে না এসে ত্যাগী ও দুঃসময়ের নেতাকর্মীদের সুযোগ করে দেন। কারণ তাদেরও অধিকার আছে। তারা এমপিও হতে পারেনি, দলে নেতৃত্বও পাবেন না, এটা তো হয় না।

দলীয় সাধারণ সম্মাদকের এই ঘোষণায় রূপগঞ্জ ও আড়াইহাজারের ফের নতুন করে নেতৃত্ব পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। অন্যথায় যারা রূপগঞ্জ ও আড়াইহাজার থানা আওয়ামী লীগের সভাপতি পদে অধিষ্ঠিত হয়েছে তাদের দলীয় প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ উপেক্ষা করে থাকতে হবে।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও