পেঁয়াজের মূল্য বৃদ্ধিতে রাজপথে নামবে জেলা মহানগর বিএনপি

প্রেস বিজ্ঞপ্তি || নিউজ নারায়ণগঞ্জ ০৯:৫৬ পিএম, ১৭ নভেম্বর ২০১৯ রবিবার

পেঁয়াজের মূল্য বৃদ্ধিতে রাজপথে নামবে জেলা মহানগর বিএনপি

পেঁয়াজসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি প্রতিবাদে ও কৃষকদের পণ্যের ন্যায্য মূল্যের দাবিতে ঢাকাসহ সারা দেশে প্রতিবাদ সমাবেশ করার ঘোষণা দিয়েছে কেন্দ্রীয় বিএনপি। আর সেই সূত্র ধরে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপিও রাজপথে নামার ঘোষণা দিয়েছে।

যদিও আগের কর্মসূচিগুলোতে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপি তেমন একটা ভূমিকা পালন করতে পারেনি। সবসময় পুলিশের ভয়ে তাদের কাবু হতে হয়েছে। এমনকি জনগণের চাহিদা সংশ্লিষ্ট কোন দাবী নিয়েও তারা রাজপথে উল্লেখযোগ্য কোন ভূমিকা পালন করতে পারেনি। এবার দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে তারা কতটুকু ভূূমিকা পালন করতে পারবে সেটাই দেখার বিষয়।

দলীয় সূত্র জানায়, পেঁয়াজসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি প্রতিবাদে ও কৃষকদের পণ্যের ন্যায্য মূল্যের দাবিতে ১৮ নভেম্বর সোমবার ঢাকাসহ সারা দেশে প্রতিবাদ সমাবেশ করার ঘোষণা দেয় কেন্দ্রীয় বিএনপি। ১৬ নভেম্বর রাতে স্থায়ী কমিটির বৈঠকের পর এক সংবাদ ব্রিফিংয়ে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই কর্মসূচি ঘোষণা দিয়ে বলেন, পেঁয়াজের অস্বাভাবিক মূল্য বৃদ্ধিতে সিন্ডিকেট জড়িত। এই সিন্ডিকেটের পেছনে সরকারের মদদপুষ্ট ব্যক্তিরা কাজ করেছে। শুধু পেঁয়াজই নয় সকল নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য অস্বাভাবিক হারে বেড়ে গেছে।

বিএনপির কেন্দ্রীয় কর্মসূচি অংশ হিসেবে নারায়য়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপিও ১৮ নভেম্বর সোমবার বিকেল ৩টায় নারায়ণগঞ্জ প্রেসক্লাব সংলগ্ন প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়েছে। নারায়ণগঞ্জ জেলা বিএনপির সাধারণ সম্পাদক অধ্যাপক মামুন মাহমুদের পক্ষ থেকে সমাবেশ সফল করার জন্য নারায়ণগঞ্জ জেলা বিএনপি ও অঙ্গ-সংগঠন, সকল থানা, ইউনিয়ন এবং ওয়ার্ড বিএনপি ও অঙ্গ-সংগঠন এর সর্বস্তরের নেতাকর্মীকে অবশ্যই উপস্থিত থাকার জন্য অনুরোধ জানানো হয়েছে।

একইভাবে নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সাধারণ সম্পাদক এটিএম কামাল ও সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবু আল ইউসুফ টিপুর পক্ষ থেকেও মহানগর বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের উপস্থিত থাকার জন্য বলা হয়েছে। যদিও এরকম আহবান এর আগের কর্মসূচিতেও জানানো হয়েছে। কিন্তু শেষ পর্যন্ত পুলিশের ভয়ে তারা সফল হতে পারেন নি।

জানা যায়, অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে ভারতের সঙ্গে আওয়ামী লীগ সরকারের চুক্তিকে দেশের `স্বার্থবিরোধী` উল্লেখ করে তা বাতিল দাবি এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে দুই দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। কর্মসূচি অনুযায়ী গত ১২ অক্টোবর শনিবার ঢাকাসহ দেশের সব মহানগর এবং ১৩ অক্টোবর রোববার দেশের সব জেলা সদরে জনসমাবেশ করার ঘোষণা দেয় কেন্দ্রীয় বিএনপি।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গত ১২ অক্টোবর নারাণগঞ্জ মহানগর বিএনপির উদ্যোগে জনসমাবেশের আয়োজন করা হয়। সে লক্ষ্যে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের গলিতে নারায়ণগঞ্জ মহানগর বিএনপির নেতাকর্মীরা সমবেত হয়েছিলেন। কিন্তু পুলিশের বাধায় তারা সফল হতে পারেননি। পুলিশের এক ধমকিতেই নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সভাপতি অ্যাডভোকেট আবুল কালাম সহ অন্যান্য নেতাকর্মীরা ঘটনাস্থল থেকে দূরে সড়ে যান। মহানগর বিএনপির শীর্ষ পর্র্যায়ের নেতাদের দিকে আঙ্গুল তুলে শাসিয়ে দেন পুলিশ।

একইভাবে কেন্দ্রীয় ঘোষিত কর্মসূচি পালন উপলক্ষ্যে ১৩ অক্টোবর রোববার সকালে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের গলিতে সমবেত হয়েছিলেন। যেখানে প্রতিবারের মতো এবারও নারায়ণগঞ্জ জেলা বিএনপির সভাপতি কাজী মনিরুজ্জামান অনুপস্থিত ছিলেন। তবে নেতাকর্মীদের নিয়ে জেলা বিএনপির সাধারণ সম্পাদক অধ্যাপক মামুন মাহমুদ উপস্থিত হয়েছিলেন। কিন্ত পুলিশ তাদেরকে দাঁড়াতেই দেয়নি।

নেতাকর্মীদের উপর হামলা করার চেষ্টা করে পুলিশ বাহিনী। নেতাকর্মীদের বাঁচাতে এগিয়ে আসেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক অধ্যাপক মামুন মাহমুদ। ফলে তাকে পুলিশের হেনেস্তার শিকার হতে হয়। একজন অধ্যাপক হওয়া সত্ত্বেও পুলিশ অধ্যাপক মামুন মাহমুদের সাথে চরম খারাপ ব্যবহার করে। পুলিশ তার পরনের শার্টের কলার ধরে টেনে হেচড়া করেন।

এর আগে গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে কেন্দ্রীয় বিএনপি গত ২ জুলাই ঢাকা বাদে সারা দেশে প্রতিবাদ কর্মসূচি এবং ঢাকা মহানগরীর থানায় থানায় মিছিল কর্মসূচির ঘোষণা দিয়েছিল। যার ধারাবাহিকতায় এদিন বিকেলে শহরের বালুরমাঠ এলাকার তিতাস গ্যাস অফিসের সামনে বিক্ষোভ সমাবেশের আয়োজন করে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপি।  সেই সূত্র ধরে প্রথমে নারায়ণগঞ্জ মহানগর এবং পরে নারায়ণগঞ্জ বিএনপির উদ্যোগে বিক্ষোভ সমাবেশ কর্মসূচি পালিত হয়। কিন্তু উভয় কর্মসূচিতেই নেতাকর্মী সমর্থকদের তেমন একটা উপস্থিতি মিলে নি।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও