যৌবনহীন যুবলীগ চাঙ্গা সম্মেলন ঘিরে

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৫৩ পিএম, ২১ নভেম্বর ২০১৯ বৃহস্পতিবার

যৌবনহীন যুবলীগ চাঙ্গা সম্মেলন ঘিরে

নারায়ণগঞ্জে দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে যুবলীগের সম্মেলন না হওয়ায় সংগঠনটি জৌলুস হারাতে বসেছে। ভাটা পড়েছে দলীয় কর্মকান্ডে। বছরে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান ছাড়া আর দেখা যায় না নেতাদের।

জৌলুসহীন নেতৃত্বে যুবলীগের রাজনীতিক ভবিষ্যত অনেকটা অনিশ্চয়তার দিকে এগোচ্ছে। একারণে নেতাকর্মীদের অনেকে বলছেন, ‘নারায়ণগঞ্জে যুবলীগের যৌবন নেই।’ তবে এই ভাটার ফলে এ জেলায় যুবলীগের ভবিষ্যত নেতৃত্ব গঠনের নানা শঙ্কা তৈরি হয়েছে। তবে আগামী শনিবার ২৩ নভেম্বর যুবলীগের সম্মেলনকে ঘিরে নারায়ণগঞ্জের নেতাদের মধ্যে বিরাজ করছে চাঙ্গাভাব।

জেলা ও মহানগর যুবলীগের শীর্ষ পর্যায়ের সূত্রে জানা যায়, নারায়ণগঞ্জ জেলা ও মহানগর যুবলীগের কমিটির নবায়নের জন্য কয়েক দফায় কেন্দ্রীয় যুবলীগের কাছে তালিকা জমা দেয়া হয়েছিল। রাজধানী ঢাকার অভিজাত হোটেলে কয়েক দফায় কেন্দ্রীয় যুবলীগের নেতাদের সাথে আলোচনাও হয়েছিল। কিন্তু কোন বেলায়ও নারায়ণগঞ্জ জেলা ও মহানগর যুবলীগের নতুন কমিটির অনুমোদন মিলেনি।

জানা যায়, ২০০৫ সালে নারায়ণগঞ্জ জেলা যুবলীগের কমিটি গঠন করা হয়। সম্মেলনে আবদুল কাদির সভাপতি ও অ্যাডভোকেট আবু হাসনাত মোহাম্মদ শহীদ বাদল সাধারণ সম্পাদক নির্বাচিত হন। বৈরি সময়ে ওই সম্মেলনে ছিল আওয়ামীলীগের দুই পক্ষের অবস্থান। এছাড়াও সম্মেলনে প্রতিদ্বন্দ্বীতা করা জাকিরুল আলম হেলালকে করা হয় সিনিয়র সহ-সভাপতি, আসিফ হোসেন মানুকে সহ-সভাপতি ও শাহ নিজামকে করা হয় যুগ্ম সাধারণ সম্পাদক। এরপর দীর্ঘ প্রায় ১৪ বছর পেরিয়ে গেলেও এরপর আর নতুন কমিটি গঠন করা সম্ভব হয়নি জেলা যুবলীগের।

তৎকালীন সময়ে জেলা যুবলীগের কমিটিতে পদে নেতারা অনেকেই মূল দলে ভিড়িয়েছেন। এদের মধ্যে শাহনিজাম মহানগর আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক, জাকিরুল আলম হেলালকে সাংগঠনিক সম্পাদক করা হয়েছে। একইভাবে অন্যদিকে আবু হাসনাত মোহাম্মদ শহীদ বাদলকে জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক করা হয়েছে। এছাড়াও জেলা যুবলীগ সভাপতি আবদুল কাদির জেলা আওয়ামীলীগের সহ সভাপতি পদে স্থান পেয়েছেন। অথচ এই জেলা যুবলীগের বিএনপির জোট সরকার আমল থেকে শুরু করে ১/১১ এর কঠিন সময়ে আন্দোলন সংগ্রামে বেশ ভূমিকা রেখেছিল। আর ক্ষমতাসীন থাকাবস্থায় সেই যুবলীগ এখন প্রায় অস্তিত্বহীন হয়ে পড়েছে।

এতে করে যুবলীগ সংগঠনটিতে নেতৃত্ব তৈরি হতে পারছেনা। উল্টো নেতৃত্বে শূন্যতা দেখা যাচ্ছে। কারণ যুবলীগের অধিকাংশ নেতা এখন মূল দলে রয়েছে। এর ফলে যুবলীগের প্রতিষ্ঠা বার্ষিকী ছাড়া আর তেমন কোন কর্মসূচি পালন করতে দেখা যায়না। সক্রিয়তাও তেমন নেই বললে চলে। কারণ যুবলীগের শীর্ষ নেতাদের অনেকেই যুবলীগের নেই। এতে করে যুবলীগের অনেকটা ভাটা পড়েছে। আগের মত সেই উচ্ছ্বাস দেখাতে পারেনা।

সূত্র বলছে, যুবলীগের নতুন কমিটি দেয়া হলে ছাত্রলীগের সাবেক নেতারা ঠাঁই পাবে। নতুন অবস্থায় তাদের ছাত্রলীগের কার্যক্রম সম্পর্কে ধারণা থাকলেও যুবলীগের সাংগঠনিক কার্যক্রম সম্পর্কে তেমন একটা ধারণা থাকবেনা। তাছাড়া যুবলীগের তৃণমূল কর্মীদের অনেকে ছাত্রীগের সাবেক নেতাদের যুবলীগে মেনে নিতে পারবেনা। এতে করে যুবলীগের রাজনীতি অনিশ্চয়তার দিয়ে চলে যাবে। দলের মধ্যে এক ধরনের বিশৃঙ্খলতা সৃষ্টি হবে।

এদিকে কেন্দ্রীয় যুবলীগের সভাপতি সহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের বিরুদ্ধে ক্যাসিনো বিতর্কের তিলক পড়েছে। ইতোমধ্যে কেন্দ্রীয় যুবলীগের সভাপতি পদে থাকা ওমর ফারুককে অব্যাহতি দেয়া হয়েছে। এছাড়া ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সভাপতি ইসমাইল হাসান চৌধুরী সমরাটকে গ্রেফতার করা হলে তাকে দল থেকে বহিষ্কার করা হয়।

এর পাশাপাশি নারায়ণগঞ্জেও যুবলীগ কয়েক নেতাকে গ্রেফতার করা হয়। গত ৩০ সেপ্টেম্বর অনলাইনে ক্যাসিনো পরিচালনার অভিযোগে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান থেকে নারায়ণগঞ্জের এক ব্যবসায়ী সেলিম প্রধানকে গ্রেফতার করা হয়। যিনি যুবলীগ নেতা হিসেবে পরিচয় দিতো। এর আগে গত ২০ সেপ্টেম্বর দুপুরে টেন্ডারবাজি, চাঁদাবাজির সুনির্দিষ্ট অভিযোগে নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের প্রস্তাবিত কমিটির সহ সভাপতি গোলাম কিবরিয়া (জি কে) শামীমকে রাজধানীর নিকেতনে তার কার্যালয় থেকে তাকে আটক করে র‌্যাব।

দলীয় সূত্র বলছে, দীর্ঘ প্রায় এক যুগের বেশি সময় ধরে যুবলীগের নতুন কমিটি না হওয়ায় নেতাকর্মীদের মধ্যে বিরক্তি মনোভাব সৃষ্টি হয়েছে। যেকারণে অনেকে ভিন্ন ভিন্ন সহযোগি সংগঠন সহ মূল দলে ভিড় করছেন। বাকিরাও বেশ নিষ্ক্রিয় হয়ে পড়েছেন। তার উপরে টাকার বিনিময়ে পদ পদবি হাসিনের বিষয়টি দলের ত্যাগী নেতারা কিছুতেই মেনে নিতে পারেনি। যেকারণে অনেক নেতাকর্মী মনক্ষুন্ন হয়ে ব্যাকফুটে চলে গেছেন। অন্যদিকে কেন্দ্রীয় যুবলীগের নেতাদের মত নারায়ণগঞ্জ যুবলীগের বিতর্কিত নেতারা রয়েছে কি না তা নিয়েও নানা প্রশ্ন রয়েছে। সব মিলিয়ে যুবলীগের রাজনীতিতে অনিশ্চয়তা ভর করেছে।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও