নারায়ণগঞ্জ আওয়ামী লীগে প্রবীণ নেতারাই নবীনদের জন্য বাধা

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৫৫ পিএম, ১১ ডিসেম্বর ২০১৯ বুধবার

নারায়ণগঞ্জ আওয়ামী লীগে প্রবীণ নেতারাই নবীনদের জন্য বাধা

রাজনীতিতে সবসময় নবীনদের সুযোগ দেয়ার কথা বলা হলেও বাস্তবিক অর্থে সেটা খুব কম সময়ই কার্যকর হয়ে থাকে। নবীনদের সুযোগ না দিয়ে প্রবীণ নেতারাই বার বার তাদের পদ পদবী আকড়ে ধরে পড়ে থাকেন। প্রবীণ নেতারাই নবীনদের জন্য বাধা হয়ে দাঁড়ান। যার ধারাবাহিকতায় সাম্প্রতিক সময়ে নারায়ণগঞ্জে যতগুলো সম্মেলন হয়েছে সবগুলোতেই প্রবীণ নেতারা তাদেও পদ আকড়ে ধরে রেখেছেন। সেই সাথে আগামী দিনে যেসকল সম্মেলন হবে সেগুলোতেও প্রবীনদেরই থেকে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ফলে দিন দিন নবীনদের রাজনীতিতে সম্ভবনা কমে যাচ্ছে। পাশাপাশি নতুন নেতৃত্বও তৈরি হওয়ার সম্ভাবনা কমে যাচ্ছে।

জানা যায়, আওয়ামীলীগ দীর্ঘ মেয়াদ ধরে ক্ষমতায় থাকার পরেও নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের থানা কমিটিগুলোতে গতি ফিরছিল না। একের পর এক দলীয় কার্যক্রমের মধ্য দিয়েই তাদের দিনকাল অতিবাহিত হয়ে আসছিল। ফলে দীর্ঘ প্রায় দেড় যুগ আগের করা কমিটি দিয়ে চলে আসছিল থানা কমিটিগুলোর কার্যক্রম। আর এসকল কমিটিগুলো সভাপতি আর সাধারণ সম্পাদকের মধ্যেই সীমাবদ্ধ ছিল। আবার কোনটির ভারপ্রাপ্ত দিয়েই চলছে বছরের পর বছর। ফলে ক্ষমতায় থেকেও তৃণমূল পর্যায়ে নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগ গতি ফিরে পাচ্ছিল না।

আর তাই নেতাকর্মীদের বহু আলোচনা সমালোচনার মুখে থানা পর্যায়ে নতুন কমিটি করার উদ্যোগ নেয় নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের সিনিয়র নেতৃবৃন্দ। সেই লক্ষ্যে গত ১৩ জুলাই ২ নং রেলগেইট আওয়ামীলীগের কার্যালয়ে জেলা আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। সেই সভায় কয়েকটি উপজেলা কমিটির সম্মেলনের তারিখ ঘোাষণা করা হয়। সেই সাথে খুব অল্প সময়ের মধ্যে বাকী উপজেলাগুলেরও কমিটি ঘোষণা করা হবে বলে জানিয়ে দেয়া হয়।

গত ২৬ নভেম্বর বন্দর উপজেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। আর এই সম্মেলনে বন্দর উপজেলা আওয়ামী লীগের নতুন সভাপতি হয়েছেন এম এ রশিদ। যিনি এর আগেও বন্দর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। দীর্ঘ প্রায় ১৫ বছর ধরে বন্দর উপজেলা আওয়ামী লীগের সভাপতি পদে থেকেও তার সভাপতির স্বাদ মিটেনি। তাই নবীনদের সুযোগ না দিয়ে এবারও এম এ রশিদ বন্দর উপজেলা আওয়ামী লীগের সভাপতি হয়েছেন।

একই ভাবে সাধারণ সম্পাদক হয়েছেন মহানগর শ্রমিক লীগের সভাপতি কাজিম উদ্দিন প্রধান। মহানগর শ্রমিক লীগের পদে দায়িত্ব পালন করেও তার স্বাদ মিটছিল না। আর তাই নবীন নেতাদের সুযোগ না দিয়েই বন্দর থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের পদটি দখল করেছেন।

এর আগে জেলা আওয়ামী লীগের বর্ধিত সভায় সম্মেলনের তারিখ ঘোষণা অনুসারে রূপগঞ্জ থানা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। গত ১৬ জুলাই সম্মেলনের মাধ্যমে রুপগঞ্জ থানা কমিটিতে সভাপতি পদে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর ও সাধারণ সম্পাদক পদে শাহজাহান ভূঁইয়া রয়েছেন। যিনি এর আগেও থানা কমিটির সাধারণ সম্পাদক পদে ছিলেন। আর গোলাম দস্তগীর গাজী টানা তিনবারের এমপি এবং সর্বশেষ মন্ত্রীও হয়েছেন। তারপরেও তিনি রূপগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সভাপতির পদটি ছাড়তে চাননি। নবীনদের সুযোগ না দিয়ে প্রবীণ নেতারাই রূপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের শীর্ষ পদ  আখড়ে রেখেছেন।

একইভাবে গত ২২ জুলাই আড়াইহাজার থানা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সেখানে সভাপতি হিসেবে নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু নির্বাচিত হয়েছেন। রূপগঞ্জে সাধারণ সম্পাদকের নাম ঘোষণা হলেও আড়াইহাজার সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হয়নি। তিনি একজন এমপি হয়েও আড়াইহাজার উপজেলা আওয়ামী লীগের সভাপতি হওয়ার লোভ সংবরণ করতে পারেন নি। নবীন নেতাদের সুযোগ দেয়া হয়নি।

৭ ডিসেম্বর ফতুল্লা থানা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানেও প্রবীণ নেতাদেরই থেকে যান। সভাপতি হন সাইফউল্লাহ বাদল ও সেক্রেটারী শওকত আলী।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও