বিএনপির দায়িত্ব নিতে রাজী না আজাদ দিপু!

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:৪৩ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০২০ রবিবার

বিএনপির দায়িত্ব নিতে রাজী না আজাদ দিপু!

টানা তিন মেয়াদ ধরে ক্ষমতার বাইরে রয়েছে দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপি। আর এই দীর্ঘ মেয়াদে ক্ষমতার বাইরে থাকায় বিএনপির নেতাকর্মীরা একের পর এক রাজনৈতিক হয়রানিমূলক মামলায় জর্জরিত হয়ে পড়েন। যার ধারাবাহিকতায় রাজধানীর পাশ্ববর্তী জেলা নারায়ণগঞ্জেও বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের বিরুদ্ধে কয়েক হাজার মামলা দায়ের করা হয়। যদিও বর্তমানে নারায়ণগঞ্জ বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে নতুন করে কোনো মামলা দায়ের করা হচ্ছে না। তবে এখনও তাদেরকে পূর্ববর্তী মামলার গ্লানি টেনে যেতে হচ্ছে।

আর তাই নতুন করে জেলা বিএনপির দায়িত্ব নিয়ে নিজের বিপদ ডেকে আনতে চাচ্ছেন না বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও জেলা বিএনপির সদস্য মোস্তাফিজুর রহমান দিপু ভূইয়া এবং বিএনপির সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও জেলা বিএনপির সদস্য নজরুল ইসলাম আজাদ। কেন্দ্রীয় বিএনপি তাদের উপর জেলা বিএনপির দায়িত্ব ন্যস্ত করতে চাইলেও এই দুই নেতা কেন্দ্রীয় আহবানে সাড়া দিচ্ছেন না। জেলা বিএনপিতে তাদের যথেষ্ট পরিমাণ জনপ্রিয়তা থাকা সত্ত্বেও জেলা বিএনপির দায়িত্ব নেয়ার ক্ষেত্রে তাদের পিছুটান লক্ষ্য করা যাচ্ছে।

দলীয় সূত্র বলছে, ২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারী জেলা বিএনপির ২৬ সদস্য বিশিষ্ট আংশিক কমিটির তালিকা প্রকাশ করা হয়। জেলা বিএনপির সাবেক কমিটির সাধারণ সম্পাদক কাজী মনিরুজ্জামানকে সভাপতি ও জেলা যুবদলের সাবেক সভাপতি অধ্যাপক মামুন মাহমুদকে সাধারণ করে জেলা বিএনপির কমিটি গঠন করা হয়। তবে ওই কমিটি নারায়ণগঞ্জ তেমন একটা প্রভাব ফেলতে পারেনি।

এরপর ২০১৯ সালের ২৩ মার্চ দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সভাপতি কাজী মনিরুজ্জামান এবং সেক্রেটারী অধ্যাপক মামুন মাহমুদ সহ ২০৫ জনের পূর্ণাঙ্গ কমিটির ঘোষণা দিয়েছিলেন। আর এই পূর্ণাঙ্গ কমিটিও দলীয় আন্দোলন সংগ্রামে জোড়ালো কোনো ভূমিকা রাখতে পারেনি। যার ধারাবাহিকতায় নারায়ণগঞ্জ জেলা বিএনপিকে চাঙ্গা করার লক্ষ্যে নতুন কমিটির উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় বিএনপি। সেই সূত্র ধরে ইতোমধ্যে চলমান কমিটিকে বিলুপ্ত ঘোষণা করা হয়েছে।

২১ ফেব্রুয়ারী দলের সহ-দফতর সম্পাদক মুহাম্মদ মুনির হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে নারায়ণগঞ্জ জেলা বিএনপির কমিটি বিলুপ্ত ঘোষণার কথা বলা হহয়। সেই সাথে ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, পরবর্তী নতুন কমিটি গঠন না হওয়া পর্যন্ত নারায়ণগঞ্জ জেলার অধীন সব উপজেলা ও পৌর বিএনপির কার্যক্রম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও সহ-সাংগঠনিক সম্পাদকদের পরামর্শে পরিচালিত হবে।

বিএনপির একটি সূত্রে জানা গেছে, আগামী কিছুদিনের মধ্যেই নারায়ণগঞ্জ জেলা বিএনপির কমিটি ঘোষণা করা হবে। আর এই নতুন কমিটিকে দায়িত্ব নেয়ার জন্য বলা হচ্ছে বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও জেলা বিএনপির সদস্য মোস্তাফিজুর রহমান দিপু ভূইয়া এবং বিএনপির সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও জেলা বিএনপির সদস্য নজরুল ইসলাম আজাদকে। কিন্তু এই দুই নেতা জেলা বিএনপির দায়িত্ব নেয়ার জন্য প্রস্তুত না। যদিও এই দুই নেতারই রয়েছে অনেক জনপ্রিয়তা।

সূত্র বলছে, ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনের পর থেকেই টানা তিন মেয়াদ ধরে ক্ষমতার বাইরে রয়েছে বিএনপি। ২০০৮ সালের নির্বাচনের পরাজয়ের মধ্য দিয়ে প্রথম দফা এরপর ২০১৪ সালের দশম জতীয় সংসদ নির্বাচন বর্জনের মধ্য দিয়ে দ্বিতীয় দফায় এবং সর্বশেষ ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মধ্যে দিয়ে টানা তিন মেয়াদ ধরে ক্ষমতার বাইরে থেকে যাচ্ছে বিএনপি।

এই দীর্ঘ মেয়াদে ক্ষমতার বাইরে থাকাবস্থায় একের পর এক রাজনৈতিক হয়রানিমূলক মামলায় নারায়নগঞ্জ বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা হয়ে পড়েন ঘরছাড়া। তাদের বিরুদ্ধে আনা হয় গায়েবী ককটেল কিংবা প্রেট্টোল বোমা বিস্ফোরনের অভিযোগ। যেসব মামলায় আসামী হয়েছেন প্রবাসী কিংবা মৃতব্যক্তিরাও। ক্ষমতা হারানোর পর নারায়ণগঞ্জ বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে ২ হাজার ৩৯৪ টি। আর এসব মামলায় আসামী করা হয়েছে ৪২ হাজার ৭৭২ জন নেতাকর্মীকে।

এসকল মামলায় ফেরারী আসামী হয়ে নারায়ণগঞ্জ বিএনপির নেতাকর্মীদের অনেকদিন পরিবার পরিজন ছেড়ে দিন যাপন করতে হয়েছে। সবশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচন শেষে নারায়ণগঞ্জ বিএনপির নেতাকর্মীরা পরিবার পরিজনদের সাথে কিছুটা স্বাভাবিক জীবন যাপন করতে পারলেও আগের দায়ের করা মামলায় হাজিরার জন্য নারায়ণগঞ্জ আদালতপাড়াতেই তাদের সময় কাটছে। আর তাই নতুন করে দায়িত্ব নিয়ে ঝামেলায় মুখোমুখি হতে চান না বিএনপির অনেকেই। সেই সূত্র ধরে জেলা বিএনপির দায়িত্ব নিয়ে কোনো ঝামেলার সম্মুখীন হতে চান না নজরুল ইসলাম আজাদ ও মোস্তাফিজুর রহমান দিপু ভূইয়া।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও