করোনার সঙ্গে চ্যালেঞ্জে সেলিম ওসমান

স্টাফ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:১৯ পিএম, ২৭ মে ২০২০ বুধবার

করোনার সঙ্গে চ্যালেঞ্জে সেলিম ওসমান

প্রাণঘাতি করোনা ভাইরাসের ভয়াল থাবায় বিপন্ন করে দিয়ে যাচ্ছে মানবজীবন। মায়া মমতা মানবিকতা হারিয়ে ফেলছে মানুষজন। সকলেই নিজেদের সুরক্ষার কথা চিন্তা করে কারও কোনো সহযোগিতায় এগিয়ে আসছেন না। এমনকি পরিবারের সদস্যরা পর্যন্ত এগিয়ে আসছেন না। দিন দিন মনুষ্যত্ব হারিয়ে অমানবিক আচরণে মেতে উঠছে মানুষজন। ফলে এই করোনা ভাইরাসের সবদিক দিয়েই সংকট সৃষ্টি হয়েছে। আর এই সংকটের মধ্যেই নারায়ণগঞ্জের অগ্রপথিক হয়ে কাজ করে যাচ্ছেন নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমান। তার কাছে হেরে যাচ্ছে প্রাণঘাতি করোনা ভাইরাস। মৃত্যুভয় তাকে দমিয়ে রাখতে পারছেন না। এই সংকটকালিন সময়ে একজন অগ্রপথিকের ভূমিকায় অবতীর্ণ হয়ে সকল জনপ্রতিনিধিদের পথ দেখিয়ে যাচ্ছেন তিনি।

সূত্র বলছে, প্রাণঘাতি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে নারায়ণগঞ্জে প্রথম মৃত্যু হয় গত ২৯ মার্চ। এরপর থেকেই নারায়ণগঞ্জে আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। ইতোমধ্যে দুই সহ¯্রাধিকে ছুই ছুই করছে আক্রান্তের সংখ্যা। সেই সাথে মৃত্যুর সংখ্যাও বাড়তে শুরু করেছে। প্রায় প্রতিদিনই তিন থেকে চারজন করোনা আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন। স্বাভাবিকভাবেই এমতাবস্থায় সকলেই মত্যুভয়ে তটস্থ হয়ে পড়েছেন। সহজে কেউ ঝুঁকি নিতে চাচ্ছে না। নিজেদের সুরক্ষার কথা চিন্তা করেই নিরাপদ দূরত্ব বজায় রেখে জীবন যাপনে অভ্যস্ত হয়ে উঠছেন।

তবে দমে যাচ্ছেন না নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমান। তিনি করোনা সংকটকালিন সময়ে সমস্যাগুলোকে এড়িয়ে বাসায় বসে থাকতে পারছেন না। প্রায় প্রতিদিনই বিভিন্ন সমস্যা সমাধানে তিনি এক জায়গা থেকে অন্য জায়গায় ছুটে বেড়াচ্ছেন। নারায়ণগঞ্জে যখন একের পর এক সমস্যা দেখা দিচ্ছে তখন সেলিম ওসমান সমস্যা সমাধানে হাজির হন।

সবশেষ ২৩ মে নারায়ণগঞ্জের করোনা ভাইরাস সহ সার্বিক পরিস্থিতি এবং সাধারণ মানুষের মাঝে সচেতনা বৃদ্ধি সহ ভবিষ্যত নারায়ণগঞ্জকে সুন্দরভাবে গড়ে তোলার লক্ষ্যে নারায়ণগঞ্জের সাংবাদিক ও ৪টি থানা এলাকার পুলিশ এবং শিল্প পুলিশের সাথে পৃথক দুটি মতবিনিময় সভা করেছেন নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমান।

এর আগে গত ১৩ মে বন্দর উপজেলা কমপ্লেক্সে ৭টি ইউনিয়নের নারী জনপ্রতিধিদের সাথে মতবিনিময় সভার আয়োজন করা হয়। মতবিনিময় সভায় সেলিম ওসমান সকলের কাছে দোয়া প্রার্থনা করে বলেন, আপনারা আমার জন্য দোয়া করবেন। যাতে করে আমি করোনা মোকাবেলা করেই মরতে পারি। করোনা জয় করার আগে যেন আমার মৃত্যু না হয়। আমি মুক্তিযুদ্ধে গিয়েছি তখন মরিনি, ৭৫ সালে মরিনি, বাসের ড্রাইভার ছিলাম সড়ক দুর্ঘটনায় মরিনি। আপনাদের দোয়া থাকলে এই করোনাতেও মরবো না। আমরা শেষ পর্যন্ত চেষ্টা করে যাবো এবং করোনাকে জয় করবো।

জানা যায়, সেলিম ওসমান তাঁর ব্যক্তিগত তহবিল থেকে এখন পর্যন্ত ৩০ ও ৩১ মার্চ প্রথম ধাপে তার নির্বাচনী এলাকার আওতাধীন সদর ও বন্দরের ৭টি ইউনিয়ন ও সিটি কর্পোরেশনের ১৭টি এলাকায় জনপ্রতিনিধিদের মাধ্যমে ১৩ হাজার পরিবারের মাঝে ১০ কেজি করে ১ লাখ ৩০ হাজার কেজি চাল করেছেন। পরবর্তীতে দ্বিতীয় ধাপে ৩০ এপ্রিল প্রয়াত সাংসদ নাসিম ওসমানের মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে বন্দর এলাকায় জনপ্রতিনিধিদের মাধ্যমে ২৫০০ পরিবারের প্রত্যেককে ২০ কেজি করে ৫০ হাজার কেজি চাল বিতরন করেছেন। তৃতীয় দফা ২৭০০ পরিবারের মাঝে ৫৪ হাজার কেজি চাল এবং চতুর্থ দফায় ১৮ মে সেলিম ওসমান ও মিসেস নাসরিন ওসমানের ব্যক্তিগত তহবিল থেকে ৭টি ইউনিয়ন পরিষদের ২১জন নারী জনপ্রতিনিধিদের ২০ কেজি চাল ও ২ কেজি ডাল মাধ্যমে ১৫ হাজার পরিবারের মাঝে ৩ লাখ কেজি চাল ও ২০ হাজার কেজি ডাল বিতরন সহ সর্বমোট ৩৩ হাজার পরিবারের মাঝে ৫ লাখ ৩০ হাজার কেজি চাল ও ৩০ হাজার কেজি ডাল বিরতন করেছেন।

এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে প্রতিবন্ধী যুবকের আহবানে সাড়া দিয়ে সরেজিমনে তার বাসায় গিয়ে খাদ্য সামগ্রী ও নগদ ১ লাখ ৫০ হাজার টাকা দিয়ে পরিবারটির প্রতি সহযোগীতার হাত বাড়িয়ে দিয়েছেন তিনি।

এছাড়াও চলতি রমজান মাসে করোনা সংকট মোকাবেলায় তিনি ব্যক্তিগত তহবিল থেকে ২ কোটি ২৮ লাখ টাকার প্যাকেজ ঘোষণা করেছিলেন। যার মধ্যে তার নির্বাচনী এলাকার আওতাধীন ৭টি ইউনিয়ন ও সিটি কর্পোরেশনের ১৭টি ওয়ার্ড এলাকায় ২০ হাজার পরিবারের মাঝে প্রত্যেককে ২০ কেজি চালের সমপরিমান ৯০০ টাকা করে মোট ১ কোটি ৮০ লাখ টাকা বিকাশ একাউন্টে প্রদান করেন।

যার জন্য প্রতিটি কাউন্সিলর এবং চেয়ারম্যান মেম্বারদের দায়িত্ব দেওয়া হয়েছিল। এছাড়াও করোনা রোগীদের চিকিৎসা প্রদানকারী ডাক্তার নার্সদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে ২০ লাখ টাকা ইতোমধ্যে প্রদান করা হয়েছে। বাকি ২৮ লাখ টাকায় প্রতিটি কাউন্সিলর এবং চেয়ারম্যানদের মাধ্যমে প্রতিটি এলাকায় ২০জন করে শিক্ষিত বেকার যুবক-যুবতী মোট ৬৬৫জনকে স্বেচ্ছাসেবী হিসেবে নিয়োগ দেওয়ার কর্মসূচী চলমান রয়েছে। যাদের প্রত্যেককে ১৫০০ টাকা করে সম্মানী ভাতা প্রদান করা হয়েছে।

একই সাথে নারায়ণগঞ্জের করোনা রোগীদের চিকিৎসা সেবা আরো জোরদার করতে খানপুর ৩০০ শয্যা হাসপাতালের চিকিৎসকদের থাকা খাওয়া, যাতায়াত ব্যবস্থা সহ আনুসাঙ্গিক বিষয়াদির সার্বিক ব্যবস্থা করতে ২০ লাখ টাকার আর্থিক সহযোগীতা প্রদান করেন নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমান। পর্যায়ক্রমে নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালের চিকিৎসকের জন্যও একইভাবে উদ্যোগ করা হবে বলে জানিয়েছিলেন তিনি। প্রয়োজনে তিনি ব্যবসায়ীদের সহযোগীতা চাইবেন বলে উল্লেখ করেছিলেন। গত ২৩ এপ্রিল নারায়ণগঞ্জ রাইফেল ক্লাবে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের মাধ্যমে খানপুর হাসপাতালের চিকিৎসদের জন্য ওই অর্থ তুলে দেওয়া হয়। আর ডাক্তার এবং নার্সদের তিন বেলা খাওয়া দাওয়া বাবদ মাসে ৯ লাখ ব্যক্তিগত তহবিল থেকে বহন করছেন আগামী জুন মাস পর্যন্ত এটা বহন করা হবে বলে জানিয়েছেন তিনি।

করোনা রোগীদের চিকিৎসায় নিয়োজিত ডাক্তারদের পর এবার নার্স ও ওয়ার্ডবয়দের থাকা, খাওয়া এবং যাতায়াত সহ রোগীদের নমুনা সংগ্রহ থেকে শুরু করে ফলাফল আসা পর্যন্ত যাবতীয় ব্যবস্থা করে দেন নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমান। গত ২৫ এপ্রিল খানপুর ৩০০ শয্যা (করোনা) হাসপাতাল সংলগ্ন অদূরে নারায়ণগঞ্জ বার একাডেমী স্কুলে ব্যবস্থা করা তাদের আবাসন স্থল পরিদর্শন করে উদ্বোধন ঘোষণা করেন এমপি সেলিম ওসমান।

এদিকে নারায়ণগঞ্জ ও বন্দরের মানুষদের করোনা রোগের সেবা প্রদানের লক্ষ্যে ৪টি ভাড়া করা অ্যাম্বুলেন্স প্রদান করেছেন নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমান। যার মধ্যে খানপুর ৩০০ শয্যা হাসপাতালের জন্য দুইটি এবং বন্দর উপজেলা পরিষদ এবং বন্দর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একটি করে অ্যাম্বুলেন্স পাঠানো হয়েছে। গত ২৬ এপ্রিল বিকেলে খানপুর ৩০০ শয্যা হাসপাতালের ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক ডাক্তার শামসুদ্দোহা সঞ্চয় এবং বন্দর উপজেলার নির্বাহী কর্মকর্তা শুক্লা সরকার, ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার আবুল কালাম আজাদ অ্যাম্বুলেন্স ৪টি বুঝে নেন। এ নিয়ে বন্দর থানা এলাকায় ২টি এবং খানপুর ৩০০ শয্যা হাসপাতালের হাসপাতালের ৫টি সহ মোট ৭টি অ্যাম্বুলেন্স করোনা রোগীদের সেবায় নিয়োজিত থাকবে।

সেই সাথে ঝঁকি নিয়েই বিভিন্ন প্রয়োজনে খানপুর ৩০০ শয্যা হাসপাতাল গিয়ে পরিদর্শন করে সেলিম ওসমান। যেখানে তাঁর শারীরিক অবস্থায় বিবেচনায় তাকেই বেশি বাসায় অবস্থান করার করার কথা সেখানে তিনিই একইজ অগ্রপথিক হিসেবে কাজ করে সকলকে পথ দেখিয়ে যাচ্ছেন।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও