৯ অগ্রাহায়ণ ১৪২৪, বৃহস্পতিবার ২৩ নভেম্বর ২০১৭ , ১:৩৮ অপরাহ্ণ

দেবী দুর্গার আগমনী বার্তায় নারায়ণগঞ্জে প্রস্তুতি


স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:১১ পিএম, ১২ সেপ্টেম্বর ২০১৭ মঙ্গলবার


দেবী দুর্গার আগমনী বার্তায় নারায়ণগঞ্জে প্রস্তুতি

নারায়ণগঞ্জে ব্যাপক প্রস্তুতির মধ্যে দিয়ে হিন্দুধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা শুর হবে ২৬ সেপ্টেম্বর। ১৯ সেপ্টেম্বর মঙ্গলবার হিন্দুধর্মালম্বীদের মাঝে শুরু হচ্ছে শারদীয় দূর্গা পূজার মহালয়া। মহালয়ার পার্বণ শ্রাদ্ধের মধ্যে দিয়ে দেবী দুর্গার আগমনী বার্তা।

মহালয়ার সময় ঘোর অমাবস্যা থাকে। মহাতেজের আলোয় সেই অমাবস্যা দূর হয়। প্রতিষ্ঠা পায় শুভশক্তি। আজ থেকেই শুরু দেবীপক্ষের। দুর্গাপূজার দিন গণনা এ মহালয়ার দিন থেকে শুরু হয়।

বিশ্ব শান্তির কল্যাণে হিন্দুধর্মালম্বীদের এই ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা আগামী আগামী ২৬ সেপ্টেম্বর ষষ্ঠীতে দেবীর দুর্গার বোধন, আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে শুরু হবে পাঁচদিনের শারদীয় দুর্গা পূজার আনুষ্ঠানিকতা। ২৭ সেপ্টেম্বর সপ্তমী, ২৮ সেপ্টেম্বর মহাষ্টমী, ও কুমারী পূজা, ২৯ সেপ্টেম্বর মহানবমী এবং ৩০ সেপ্টেম্বর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জন ও বিজয়া শোভাযাত্রার মধ্য দিয়ে শেষ হবে এই বর্ণিল উৎসব।

বিশুদ্ধ লোকনাথ পঞ্জিকা অনুযায়ী এবার দেবী দুর্গা নৌকায় মর্ত্যলোকে আসবেন এবং ঘোড়ায় চড়ে আবারো কৈলাশ পর্বতে স্বামীগৃহে ফিরে যাবেন।

এবার নারায়ণগঞ্জ জেলার ৫টি উপজেলায় ১৯০টি ম-পে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে যা গত বছরের তুলনায় ৪টি কম। নারায়ণগঞ্জ সদর উপজেলা ৬৭টি, বন্দর উপজেলা ২৫টি, সোনারগাঁ উপজেলায় ৩১টি, আড়াইহাজার উপজেলায় ২৬টি ও রূপগঞ্জ উপজেলায় ৪১টি।

দুর্গাপূজা উপলক্ষে হিন্দু পাড়াগুলোতে তাদের কার্যক্রম বেশ জোরালো ভাবেই শুরু হয়ে গেছে। প্রতিমার মাটির কাজ প্রায় শেষ হয়ে গেছে। আর এই পূজা উপলক্ষে যাতে করে কোন ধরনের নাশকতামূলক ঘটনা না ঘটতে পারে সেজন্য স্থানীয় প্রশাসন ও ব্যাপক প্রস্তুতি গ্রহণ করছে বলে জানা যায়। নারায়ণগঞ্জে যাতে পূজা উদযাপন করতে কোন ধরনের সমস্যা না হয় সে ব্যাপারে ও স্থানীয় প্রশাসন সজাগ আছে বলে জানা যায়।

শারদীয় দূর্গাপূজা উপলক্ষে পুরোদমে চলছে প্রতিমা তৈরির কাজ। ইতোমধ্যে প্রতিমা ও মন্ডপ চারুকারুর শিল্পীরা প্রতিমা ও মন্ডপের কাজ প্রায় শেষ করে ফেলেছে। শেষ সময়ের কাজ নিয়ে ব্যস্ত প্রতিমা ও মন্ডপ চারুকারুর শিল্পীরা।

নারায়ণগঞ্জ বলদে জিউর আখরা দুর্গাপূজা উদযাপন পরিষদের সভাপতি জয় কে রায় চৌধুরী বাপ্পি নিউজ নারায়ণগঞ্জকে জানান, মঙ্গলবার মায়ের আগমনী বার্তা। দুর্গা মা দুষ্টের দমন ও মানুষের শান্তির জন্য আসবেন। মঙ্গলবার মহালয়া উপলক্ষ্যে সকালে পূজা ম-পে পূজার ঘট বসবে। চ-িপাঠ হবে। রাতে পূজা হবে।’

তিনি আরো বলেন, মহালয়া উপলক্ষ্যে মন্দিরে পূজা ঘট স্থাপন করা হবে। দেবী মায়ের আগমনী বার্তা উপলক্ষে সকাল থেকে প্রার্থনা ও সঙ্গীত বাজানো হবে।

প্রতিমার কাজের অগ্রগতির সর্ম্পকে দেওভোগ মন্দিরের প্রতিমা কারিগর তারক নাথ দাস নিউজ নারায়ণগঞ্জকে জানায়,  এখন প্রতিমার দোআঁশ মাটির কাজ করা হয়ে গেছে। অর্ডার অনুযায়ী সঠিক সময়ে প্রতিমাা সরবারহের জন্য রাত দিন কাজ করতে হচ্ছে। সকলের নিজের ডিজাইন অনুযায়ী প্রতিমা তৈরি করা হচ্ছে। সঠিক সময়ে প্রতিমার কাজ শেষ হয়ে যাবে।

মন্ডপ চারুকর শিল্পী রাজু দাস নিউজ নারায়ণগঞ্জকে জানায়, পূজার ম-প আনুসাঙ্গিক কাজ প্রায় শেষ হয়ে গেছে। এখন বাকি মন্ডপের বিতরের কাজ। আরো দুই একদিনের মধ্যে পূজার মন্ডপের কাজ শুরু করবো। নির্দিষ্ট সময়ের আগে এই পূজার কাজ শেষ হয়ে যাবে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ নারায়ণগঞ্জ জেলা সভাপতি শংকর সাহা নিউজ নারায়ণগঞ্জকে জানান, মহালয়া উপলক্ষ্যে তেমন কোন আয়োজন নেয়া হয়নি। এমনিতে প্রজন্ম প্রত্যাশা পূজা মন্ডপে মহালয়া সঙ্গীত মাইকের সহায্যে ভোর সকাল থেকে বাজানো হবে।’

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

ধর্ম -এর সর্বশেষ