৯ অগ্রাহায়ণ ১৪২৪, বৃহস্পতিবার ২৩ নভেম্বর ২০১৭ , ১:৪২ অপরাহ্ণ

‘ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যমের দুয়ারে পড়ল কাঁটা’


স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:৫১ পিএম, ২০ অক্টোবর ২০১৭ শুক্রবার


‘ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যমের দুয়ারে পড়ল কাঁটা’

সারা বিশ্বের মতো নারায়ণগঞ্জে সনাতন ধর্মালম্বীদের ঘরে ঘরে শনিবার ২১ অক্টোবর ভাইয়ের দীর্ঘায়ু কামনায় ভাই ফোঁটা অনুষ্ঠিত হবে।

এ দিনে বোনেরা উপবাস রেখে ভাইয়ের কপালে বাঁ হাতের অনামিকা আঙ্গুল দিয়ে চন্দন, ঘি, কাজল, মধু, শিশির মিশ্রিত ফোঁটা দিয়ে ভাইয়ের সুস্বাস্থ্য, মঙ্গল ও দীর্ঘায়ু কামনা করবে।

সাধারণত এ সময় বোনেরা বলেন, ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যমের দুয়ারে পড়ল কাঁটা, যমুনা দেয় যমকে ফোঁটা, আমি দেই আমার ভাইকে ফোঁটা।

জানাগেছে, ভাই ফোঁটা সম্পর্কে পুরাণে উল্লেখ আছে কার্তিকেয় শুক্লা দ্বিতীয়া তিথিতে যমুনা দেবী তাঁর ভাই যমের মঙ্গল কামনায় গভীর ধ্যানমগ্ন হয়ে পুজা করেন। তাঁরই পুণ্য প্রভাবে যম দেব অমরত্ব লাভ করেন। বোন যমুনা দেবীর পূজার ফলে ভাই যমের এই অমরত্ব লাভ করেন। বোন যমুনা দেবীর পূজার ফলে ভাই যমের এই অমরত্ব লাভের চেতনায় উদ্ভুদ্ধ হয়ে বর্তমান কালের বোনেরাও এই সংস্কৃার বা ধর্মাচার পালন করে আসছে।

ভাই ফোঁটা সম্পর্কে নারায়ণগঞ্জ সদর উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি দিলীপ কুমার ম-ল নিউজ নারায়ণগঞ্জকে বলেন, সেই প্রাচীনকাল থেকেই এই বাংলায় ভাই ফোঁটার প্রচলন রয়েছে। সব বোনেরা ভাইদের মঙ্গল কামনায় ভাই ফোঁটার এই রীতি মেনে চলছেন বংশ পরম্পরায়। তিনি বলেন, এতে করে ভাই বোনের মধ্যে পারষ্পরিক হৃদ্যতা বজায় থাকে আমৃত্যু।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

ধর্ম -এর সর্বশেষ