১০ বৈশাখ ১৪২৫, মঙ্গলবার ২৪ এপ্রিল ২০১৮ , ১:৩২ পূর্বাহ্ণ

Kothareya1150x300

পূণ্যলাভের আশায় নারায়ণগঞ্জ থেকে পায়ে হেঁটে বারদী যাত্রা


স্টাফ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:৪৮ পিএম, ৫ জানুয়ারি ২০১৮ শুক্রবার | আপডেট: ০২:৪৮ পিএম, ৫ জানুয়ারি ২০১৮ শুক্রবার


পূণ্যলাভের আশায় নারায়ণগঞ্জ থেকে পায়ে হেঁটে বারদী যাত্রা

হাজারো ভক্তের সমাগমে লোকনাথ ব্রহ্মচারী আশ্রমের উদ্দেশ্যে পদব্রজে বারদী ধাম যাত্রা ৯ম উৎসব শুক্রবার ৫ জানুয়ারী অনুষ্ঠিত হয়েছে। পুণ্য লাভের আশায় শুক্রবার ভোর ৬টায় নারায়ণগঞ্জ শহরের দেওভোগ লক্ষ্মী নারায়ণগঞ্জ জিউর আখড়ার লোকনাথ মন্দির থেকে সোনারগাঁ বারদী লোকনাথ ব্রহ্মচারীরর আশ্রমে হেঁটে পার করে প্রায় ৪ হাজার পূন্যার্থীরা। যাদের মধ্যে রয়েছে নারী পুরুষসহ ৮ থেকে ১০ বছরের শিশুরাও।

জানা গেছে দেশ, জাতি ও বিশ্বের সকল জীবের মঙ্গল কামনায় এবং পূন্য লাভের আশায় জাতি ধর্ম বর্ণ র্নিবিশেষে প্রতিবছর এ পদব্রজে বারদী ধাম যাত্র অনুষ্ঠিত হয়ে থাকে। প্রতিবছর ইংরেজি নতুন বছরের প্রথম শুক্রবার এ পদব্রজে যাত্রা উতসব অনুষ্ঠিত হয়ে থাকে। তারই ধারাবাহিকতায় এ নতুন বছরের প্রথম দিন এ যাত্রা উতসব অনুষ্ঠিত হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, শুক্রবার ভোর ৫টায় দেওভোগ এলাকার লোকনাথ মন্দিরে ভক্তরা সমাগম হতে থাকে। ঠিক ৬টায় লোকনাথ মন্দিরের পূজারী লোকনাথের প্রনাম মন্ত্র পাঠ করিয়ে যাত্রার জন্য অনমুতি দেন। ভোর ৬টায় পুন্যার্থী ভক্তরা অধিক পুণ্য লাভের আশায় দল বেধে ৯ম তম পদযাত্রা বের হয়। পরে নারায়ণগঞ্জের বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার পুন্যার্থী এ যাত্রায় অংশ গ্রহণ করেন। প্রায় ১৭ কিলোমিটার পথ পাড়ি দিতে হয় তাদের। পরে বেলা ১১টায় তারা আশ্রমে পৌছে পূজা অর্চনা ও পুষ্পাঞ্জলি অর্পণ করেন ভক্ত পূন্যার্থীরা। আর বাবা লোকনাথের কাছে ভক্ত পূন্যার্থীদের মন ইচ্ছা পূরণের প্রার্থনা করেন। ভক্ত পুন্যার্থীদের দাবি এতে করে পুন্য অর্জন শুদ্ধ হবে জীবন।

পদব্রজে বারদীধাম যাত্রা উৎসব কমিটির যুগ্ম আহবায়ক পলাশ সরকার বলেন, শান্তিপূর্ণ ভাবে বিকাল ৪টায় বাবা লোকনাথের পদযাত্রা উৎসব শেষ হয়েছে। আমরা প্রায় ৪ হাজার ভক্তের প্রসাদের টোকেন দিয়েছি। ছোট বড় সবাই শান্তিপূর্ণ ভাবে, আনন্দ করতে করতে যাত্রায় অংশগ্রহণ করে। কোন প্রকার সমস্যা পড়তে হয়নি।

পলাশ সরকার আরো বলেন, আমরা নবীগঞ্জ নৌকা ঘাট থেকে নৌকা পাড় হয়ে কাইকারটেক ব্রিজ হয়ে সোনারগাঁ ফজলুল হক কলেজে গিয়ে সকালের জল খাবার খাওয়ার পর আনন্দ বাজার, বৈদ্যের বাজার হয়ে বারদী আশ্রমে পৌছায়। প্রতিবছর জানুয়ারি মাসের প্রথম শুক্রবার এ পদযাত্রার অয়োজন করা হয় আগামী বছরও এ আয়োজন করা হবে।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

ধর্ম -এর সর্বশেষ