৭ কার্তিক ১৪২৫, মঙ্গলবার ২৩ অক্টোবর ২০১৮ , ৩:৫০ পূর্বাহ্ণ

UMo

২৩ মার্চ শুরু হচ্ছে বাসন্তী পূজা


সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৯:০২ পিএম, ২১ মার্চ ২০১৮ বুধবার


ফাইল ফটো

ফাইল ফটো

মানব জাতির সুখ, শান্তি ও মঙ্গলের জন্য আগামী ২৩ মার্চ শুক্রবার মহাষষ্ঠী পূজার মঙ্গলঘট স্থাপন ও পূজার মন্ত্র উচ্চারনের মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে ১৪২৪ বাংলা সনের বাসন্তী পুজা। বসন্ত কালে হয় বলে এর নাম বাসন্তী পূজা। প্রতি বছরের মতো এবারও নারায়ণগঞ্জের মন্দিরগুলোতে অনুষ্ঠিত হবে বাসন্তী পূজা। বাসন্তী পূজার প্রতিমার কাজ খুব জোরালো ভাবে চলছে। সঠিক সময়ে প্রতিমার কাজ শেষ হবে দাবী প্রতিমা কারীগরদের।

২৩ মার্চ মহাষষ্ঠী, ২৪ মার্চ মহাসপ্তমী, ২৫ মার্চ মহাঅষ্টমী, ২৬ মার্চ মহানবমী ও দশমীর মধ্য দিয়ে পূজা সমাপ্তী হবে।

লোকনাথ পঞ্জিকা মতে, একই দিনে অষ্টমী ও নবমী তিথি থাকায় ২৪ মার্চ থেকে আষ্টমী শুরু হয়ে ২৫ মার্চ সকাল ৮টার মধ্যে অষ্টমী পূজা অনুষ্ঠিত হবে। এসময় পূণ্যার্থীরা অষ্টমী¯œান করবেন। এছাড়াও ২৫ মার্চ অষ্টমী শেষ হওয়া ওইদিন নবমী শুরু এবং ২৬ মার্চ সকালে শেষ তাই ২৬ মার্চ নবমী শেষ হয়ে দশমী তিথি শেষ হবে। তবে ২৭ মার্চ আনুষ্ঠানিক ভাবে দশমী পালন করা হবে।’

নারায়ণগঞ্জ দেওভোগ লক্ষীনারায়ণ আখড়ার প্রতিমা কারিগর বাসুদেব জানান, নির্দিষ্ট সময়ের মধ্যে প্রতিমার কাজ শেষ হয়ে যাবে। বাসন্তী পূজার চেয়ে শরৎ কালের শারদীয় দুর্গা পূজার কাজ থাকে বেশী। বাসন্তী পূজার প্রতিমা কাজ কম থাকে। শারদীয় দুর্গাপূজার প্রতিমার সাথে বাসন্তী পূজার প্রতিমার শুধু মাত্র রঙের পরিবর্তন হয়। বাকি সব ধরনের খরচ হয়।

নারায়ণগঞ্জের লক্ষèী নারায়ণ জিউর মন্দিরে, বল দেব জিউর আখরা, রাম কানাইর মন্দির, দরিদ্র ভান্ডার কালী মন্দির, রাম সীতা মন্দিরে পালিত হবে বাসন্তী পূজা।

rabbhaban

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

ধর্ম -এর সর্বশেষ