শবে বরাতকে ঘিরে টুপির দোকানে উপচেপড়া ভিড়

৪ ভাদ্র ১৪২৫, রবিবার ১৯ আগস্ট ২০১৮ , ৫:২০ অপরাহ্ণ

শবে বরাতকে ঘিরে টুপির দোকানে উপচেপড়া ভিড়


সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৬:২৭ পিএম, ১ মে ২০১৮ মঙ্গলবার | আপডেট: ১২:২৭ পিএম, ১ মে ২০১৮ মঙ্গলবার


শবে বরাতকে ঘিরে টুপির দোকানে উপচেপড়া ভিড়

পবিত্র শবে বরাত উপলক্ষ্যে নারায়ণগঞ্জ শহরের চারদিকে টুপি, আতর, গোলাপজল সহ ধর্মীয় কাজে ব্যবহৃত বিভিন্ন জিনিসপত্রের দোকান বসে। আর মুসলামন ধর্মের পবিত্র এই বিশেষ রজনীতে ধর্মপ্রাণ মুসলমানরা এসব দোকানগুলোতে ভিড় করে।

১ মে মঙ্গলবার সকালে শহরের বিভিন্ন স্থানে এসব দোকানগুলোতে ধর্মপ্রাণ মুসলমানদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা যায়।

ধর্মীয় ভাবগাম্বীর্যের মধ্য দিয়ে পবিত্র শবে বরাত পালান করতে ধর্মপ্রাণ মুসলমানরা টুপির দোকানগুলোতে ভিড় জমায়। বরকতময় এই রজনীতে অধিক পূণ্য অর্জনের জন্য ধর্মপ্রাণরা তাদের আয়োজনের কোন কমতি রাখেনা। আর সেই আয়োজনে সন্ধ্যার পর থেকেই পরিষ্কার-পরিচ্ছন্ন জামা পরিধান করে তাদের সাথে সুগন্ধী হিসেবে গায়ে আতর মেখে নেয়। আর ইবাদতের জন্য মাথার টুপি খুবই জরুরী বিষয়। তাই এই বিশেষ দিনকে কেন্দ্র করে অনেকে নতুন টুপি কিনে থাকে। এছাড়া মাজার জিয়ারত, কবরস্থান জিয়ারত সহ মিলাদ মাহফিলে আগরবাতি, গোলাপজল সহ বিভিন্ন উপকরণ ব্যবহৃত হয়ে আসছে। তাই এই বিশেষ রজনীকে কেন্দ্র করে ধর্মপ্রাণ মুসলমানেরা এসব দোকানগুলোতে ভিড় জমায়।

জানাগেছে, নামাজের জন্য ব্যবহৃত এসব টুপির দোকানে বিভিন্ন দামে টুপি বিক্রি হয়। ২০ টাকা থেকে শুরু করে বিভিন্ন দামে ৫ থেকে ৬শ টাকা দামে এসব দোকানে টুপি বিক্রি হয় জানিয়েছেন দোকানিরা। এসব দোকানে টুপি ছাড়াও আতর, তসবি, আগরবাতি, গোলাপজল, মোমবাতি, সুরমা সহ বিভিন্ন উপকরণ বিক্রি হচ্ছে। আতর ৫০ টাকা থেকে শুরু করে ৪শ টাকা দামে বিক্রি হচ্ছে। তসবি ১ শ টাকা থেকে শুরু করে ৫শ টাকা দামে বিক্রি হচ্ছে। আগরবাতি, মোমবাতি, গোলাপজল, চোখে লাগানোর সুরমা বিভিন্ন দামে বিক্রি হচ্ছে।

দোকানি জানায়, ‘পবিত্র শবে বরাতে মানুষজন নামাজ সহ বিভিন্ন ইবাদত করতে থাকে। তাই তারা নতুন টুপি, তসবি, আতর সহ ধর্মীয় বিভিন্ন জিনিসপত্র কিনে থাকে। তাই এসব দোকানের ব্যবস্থা করা হয়েছে। এতে করে একদিকে মুসলমানরা খুব সহজে হাতের নাগালে এসব কিনতে পারে। অন্যদিকে আমরাও এই দুই দিনে কিছু আয় করে থাকি।

বাসেদ নামের এক যুবক ক্রেতা বলে, ‘শবে বরাতের জন্য একটা নতুন টুপি কিনেছি। এই রাতটা মুসলামানদের জন্য খুবই বরকতময়। তাই এই রাতে নামাজ সহ বিভিন্ন ধরণের ইবাদত করতে টুপি, তসবি, আতর সহ বিভিন্ন উপকরন কিনে থাকে মুসলমানরা।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

ধর্ম -এর সর্বশেষ