৮ কার্তিক ১৪২৫, বুধবার ২৪ অক্টোবর ২০১৮ , ৭:৫০ পূর্বাহ্ণ

UMo

মুমিনের প্রশিক্ষণের মাস বিদায় নিচ্ছে


স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ১০:০৪ পিএম, ১৩ জুন ২০১৮ বুধবার


মুমিনের প্রশিক্ষণের মাস বিদায় নিচ্ছে

এ যেন এসেই চলে যাচ্ছে রমজান। পবিত্র আর সুন্দর মুহূর্তই চলে যায়। রমজানও তাই। যেন মুহূর্তেই ফুড়িয়ে গেল মাসটি। আল্লাহ ইরশাদ করেন, ‘রমজান মাস, এ মাসেই কোরআন নাজিল হয়েছে, এ কোরআন মানুষের জন্য হেদায়াত ও উজ্জ্বল বিবরণদায়ক ওই কিতাবগুলোর, যা হেদায়াত এবং মীমাংসাকারী।’ (সূরা বাকারা : ১৮৫)। রমজান মূলত মুমিনের প্রশিক্ষণ গ্রহণের মাস। এ মাসে প্রশিক্ষণ নিয়ে বান্দা নিজের মধ্যে মানবীয়গুণাবলির বিকাশ ঘটাবে। মানব সৃষ্টির উদ্দেশ্য প্রসঙ্গে আল্লাহ বলেছেন, ‘আমি জিন ও মানুষকে এজন্য সৃষ্টি করেছি, যেন তারা আমারই ইবাদত করে।’ (সূরা জারিয়াত : ৫৬)।

সদাসর্বদা বান্দা আল্লাহর পছন্দনীয় পথে চলবে, আল্লাহর হুকুমকে সর্বাবস্থায় মান্য করবে, এটিই মানুষের স্বাভাবিক প্রকৃতি। কিন্তু নফসের প্ররোচনায় পড়ে মানুষ তার সৃষ্টির উদ্দেশ্য ভুলে যায়। নিজেকে সোপর্দ করে নফস ও শয়তানের হাতে। আত্মভোলা মানুষ যেন সৃষ্টির মূল উদ্দেশ্য ভুলে না বসে, সেজন্যই রমজানের প্রশিক্ষণ। সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার ও জৈবিক চাহিদা থেকে বিরত থাকাকে রোজা বলে। এ নিষেধাজ্ঞা শুধু রমজানের এক মাস।

বাকি ১১ মাস এগুলো সব জায়েজ। শুধু জায়েজ নয়, নিয়ত সহিহ থাকলে সওয়াবও অর্জন হয়। গোনাহ থেকে বাঁচার নিয়ত করলে সওয়াব আরও বহুগুণে বৃদ্ধি পায়। কিন্তু রমজানে বান্দা আল্লাহর হুকুমের কারণে দিনের বেলা এগুলো পরিত্যাগ করছে। শুধু আল্লাহ নিষেধ করেছেন, তাই এগুলো গ্রহণ থেকে বিরত থাকছে। এভাবেই মুুমিন বান্দাকে রমজানে প্রশিক্ষণ দেয়া হয়। ইসলাম বাহ্যিক আচারসর্বস্ব ধর্ম নয়। প্রশিক্ষণের ইসলামী পদ্ধতি হচ্ছে অন্তরে ইবাদত এবং তার তাৎপর্যকে পুনরুজ্জীবিত করে রাখা। বিবেককে জাগিয়ে তোলা এবং জীবনের গতিকে সঠিক পথে পরিচালিত করার প্রেরণা দেয় ইসলাম।

মানুষের প্রকৃতিগত স্বভাব হল, একটি কাজ বারবার করার মাধ্যমে তা অভ্যাসে পরিণত হয়। রমজানে সিয়াম প্রশিক্ষণের মাধ্যমে আল্লাহর আদেশ-নিষেধগুলো মান্য করার অভ্যাস গড়ে তোলার প্রচেষ্টা চালানো হয়। যাতে বাকি ১১ মাস মানুষ দ্বীনের ওপর সহজভাবে চলতে পারে। এবং জীবনের প্রতিটি ক্ষেত্রে আল্লাহর হুকুমগুলো পূর্ণভাবে বাস্তবায়ন করতে পারে। আফসোসের বিষয় হল, রমজানের প্রশিক্ষণের এ বিষয়টি আমাদের বোধ থেকে হারিয়ে যাচ্ছে। এ মাসে প্রশিক্ষণ গ্রহণ করে আমাদের জীবনাচার উন্নত ও সুন্দর করার মানসিকতা দিন দিন কমে যাচ্ছে। যার কারণে রোজার কোনো প্রতিক্রিয়া আমাদের সমাজে প্রতিফলিত হচ্ছে না। আল্লাহ তায়ালা আমাদের সবাইকে রমজানের প্রশিক্ষণ পূর্ণভাবে গ্রহণ করার তৌফিক দান করুন। আমরা যেন আমাদের জীবনে মরণ পর্যন্ত এ প্রশিক্ষণ কাজে লাগাতে পারি।

rabbhaban

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

ধর্ম -এর সর্বশেষ