আমাদের ত্যাগী হতে হবে ঈশ্বরের নৈকট্য লাভে : সৌমেন্দ্র সরকার

সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:০৫ পিএম, ২৬ আগস্ট ২০১৮ রবিবার



আমাদের ত্যাগী হতে হবে ঈশ্বরের নৈকট্য লাভে : সৌমেন্দ্র সরকার

নারায়ণগঞ্জ শহরের দেওভোগ এলাকায় বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে দিয়ে সাধক পুরুষ সাধু নাগ মহাশয়ের ১৭২তম শুভ জন্মোৎসব পালন করা হয়েছে তার ভক্তরা।

২৪ আগস্ট শুক্রবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দেওভোগের সাধু নাগ মহাশয় আশ্রমে সংগীতানুষ্ঠান, কুমারী নাটক ও আলোচনা সভা সহ তাঁর জীবনের উপরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে আলোচনা সভায় সুপ্রীম কোর্টের বিচারপতি সৌমেন্দ্র সরকার বলেন, এই নাগ মহাশয় এক মহামানব। সংসারে অবস্থান করে সন্ন্যাসী ভ্রত পালন করা কঠিন বিষয়, তিনি কার সান্নিধ্য এসে এই পর্যায় আসলেন কিভাবে এমন একজন মহা সাধক হলেন এই বিষয়ে আমাদের জানতে হবে। তিনি ১৮৪৬ সালে জন্ম লাভ করেন, তাঁর চরিত্র জীববিদ্যা থেকে অনেক কিছু শিখার আছে। ভগবান এর সান্নিধ্য লাভ ও আত্মশুদ্ধি লাভ করতে আমাদের ত্যাগী হতে হবে সর্ব রকম ত্যাগ করতে হবে, তবে আমরা ঈশ্বরের সন্নিকটে পৌছতে পারবো। কাম লোভ দূর করে ঈশ্বরের সান্নিধ্য লাভ করতে হবে।

এসময় তিনি সাধুর নাগের একটি বাণী উল্লেখ করেন, - "যত থাকে গুপ্ত, তত হয় পোক্ত। যত হয় ব্যক্ত, তত হয় ত্যক্ত "

বিশেষ অতিথির বক্তব্যে অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট অশোক কুমার দত্ত বলেন, দূর্গা চরণ নাগ তার আসল নাম, যিনি সাধু নাগ মহাশয়। মাত্র ৫৩ বছরে ইহলোক ত্যাগ করেন, তিনি জমিদার পরিবারে সন্তান। সংসার এর প্রতি তার তেমন আগ্রহী ছিলেন না, তিনি তাঁর বন্ধু সুরেশ চন্দ্র থেকে ঈশ্বর সম্পর্কে জানতে শিখেছেন। তিনি সকল ধর্মের প্রতি সহনশীলতা দেখিয়েছেন।  তিনি ভগবতী দেবীর কাছে মানুষ হন, যখন তিনি মারা গেলেন তখনই তিনি জন্ম মৃত্যুনিয়ে চিন্তা করতেন কেনো মানুষ জন্মায় কেনো মরে।

তিনি স্বামী বিবেকানন্দের কথা উল্লেখ করে বলেন, তিনি নাগ মহাশয়ের মত কাউকে দেখেন নাই যিনি সর্ব বিষয়ে জ্ঞান লাভ করেন। তাঁর থেকে আমাদের শিক্ষা নিতে হবে ইহ পরকালে কিভাবে শান্তির পথে চলে স্বর্গ লাভ করা যায় সে বিষয় ধর্মীয় জ্ঞান লাভের আহবান রাখেন।

এসময় আরো উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ রামকৃষ্ণ মিশনের অধ্যক স্বামী একনাথানন্দজী মহারাজ, স্বামী গুরুসেবানন্দজী মহারাজ, পরিতোষ কান্তি সাহা, প্রবীর কুমার সাহা, প্রফেসর মহিত প্রদান, অ্যাডভোকেট সঞ্জয় দত্ত, তারাপদ আচার্য্য, গোপী নাথ, তপু বিশ্বাস প্রমুখ।


বিভাগ : ধর্ম


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও