৬ অগ্রাহায়ণ ১৪২৫, মঙ্গলবার ২০ নভেম্বর ২০১৮ , ৬:২৩ অপরাহ্ণ

rabbhaban

রূপগঞ্জে প্রস্তুত ৪৪ মন্ডপ


সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৪:২১ পিএম, ৫ অক্টোবর ২০১৮ শুক্রবার


রূপগঞ্জে প্রস্তুত ৪৪ মন্ডপ

নারায়ণগঞ্জের রূপগঞ্জে এখন প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন কারিগররা। ইতিমধ্যে প্রতিমা তৈরির কাজ প্রায় শেষ। এখন প্রতিমাকে নানা রঙ ও বর্ণিত সাজে সাজাতে চলছে নানা কারুকাজ। কঠোর নিরপত্তার মধ্যে দিয়ে এবারও দূর্গা পূজা উৎসব পালিত হবে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম।

ইউএনও জানান, ইতিমধ্যে মন্ডপগুলো পরিদর্শন করা হয়েছে। নিরাপত্তা জোরদারের লক্ষ্যে সময় মতো আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মন্ডপগুলোতে অবস্থান করবেন।

উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি শ্রী গণেশ চন্দ্র পাল জানান, এবার উপজেলার কাঞ্চন ও তারাব পৌরসভা, ভুলতা, ভোলাব, কায়েতপাড়া, মুড়াপাড়া, রূপগঞ্জ, দাউদপুর ও গোলাকান্দাইল ইউনিয়নের বিভিন্ন এলাকায় ৪৪টি মন্ডপে এবার দূর্গা পূজা উৎসব অনুষ্ঠিত হবে। আগামী ১৫ অক্টোবর থেকে দূর্গা পূজা শুরু হয়ে শেষ হবে ১৯ অক্টোবর।

উপজেলার বিভিন্ন পূজা মন্ডপ ঘুরে জানা গেছে, দূর্গা উৎসবের আরো কয়েকদিন বাকি থাকলেও এবার কারিগররা আগে থেকেই প্রতিমা তৈরির কাজ শেষ করার চেষ্টা চালাচ্ছেন। তবে প্রতিমা তৈরিতে যেসব উপকরন ব্যবহার করা হয়। সেসব উপকরণের দাম একটু বেশি হওয়ায় এবার প্রতিমা তৈরি করতে কারিগররা হিমশিম খেতে হচ্ছে বলে একাধিক কারিগরের অভিযোগ।

রূপগঞ্জের গাউছিয়া মার্কেটের টপটেন টেইলার্সের মালিক বিনয় চন্দ্র ঘোষ জানান, অন্যান্য বছরের তুলনায় এবার পূজা উপলক্ষে মার্কেটে বিক্রি বেড়েছে। প্যান্ট, শার্ট তৈরিরও বেশ কিছু অর্ডার পেয়েছি। তবে পুরুষের চেয়ে নারী ক্রেতা বেশি। এবার নানা ডিজাইনের শাড়ির চাহিদা অনেকটা বেড়েছে। 

প্রতিমা তৈরির কারিগর শ্রী হারাধন বিশ্বাস, অভিলাশ দাস ও শ্রী ধীরেন্দ্র বিশ্বাস জানান, একটি প্রতিমা তৈরি করতে প্রায় ১ থেকে দেড় মাস সময় লেগে যায়। প্রতিমা তৈরিতে কমপক্ষে ৮ থেকে ১০ জনের কাজ করতে হয়। আর বড় ধরনের প্রতিমা হলে লোকের সংখ্যা আরো বাড়াতে হয়। সে হিসেবে প্রতিমা তৈরির মজুরি তেমন বাড়ানো হয়নি। এছাড়া প্রতিমা তৈরির উপকরণের মূল্য বৃদ্ধি পাওয়া কারিগররা তেমন লাভের মুখ দেখছেন না।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

ধর্ম -এর সর্বশেষ