৪ অগ্রাহায়ণ ১৪২৫, রবিবার ১৮ নভেম্বর ২০১৮ , ১১:১৭ অপরাহ্ণ

rabbhaban

অশুভ শক্তির বিনাশ কামনায় নারায়ণগঞ্জে মঙ্গলবার কালী পূজা


স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৯:০১ পিএম, ৫ নভেম্বর ২০১৮ সোমবার


অশুভ শক্তির বিনাশ কামনায় নারায়ণগঞ্জে মঙ্গলবার কালী পূজা

সকল অশুভ শক্তির বিনাশ কামনায় শ্রী শ্রী শ্যামা কালী পূজার বাধ্য বাজতে শুরু করেছে। অমাবশ্যা রজনীর সমস্ত অন্ধকার করে পৃথিবীকে আলোকিত করার অভিপ্রায়ে দেবীর এ আগমন। আর তাই নারায়ণগঞ্জের প্রতিটি স্থায়ী ও অস্থায়ী পূজা মন্ডপে চলছে শেষ মুহুর্তের কাজ। শ্যামা কালীপূজা হিন্দুদের একটি দ্বিতীয় অন্যতম পূজা।

মঙ্গলবার ৬ নভেম্বর রাত ১১টা ২৬ মিনিট ১৬ সেকেন্ড পর থেকে শুরু হবে অমাবস্যা। আর ১২টা ১৪ মিনিট ১৬ সেকেন্ড থেকে পরদিন রাত ৯টা ৪৫ মিনিট পর্যন্ত অমাবস্যা থাকার মধ্যে অনুষ্ঠিত হবে কালী পূজা। এর সঙ্গে পালিত হবে দিপাবলী।

হিন্দুধর্মীয় মতে দূর্গাপূজার বিজয়ার পরবর্তী অমাবসার রাতেই দীপাবলীর আয়োজন করা হয়। আর সেই দীপাবলীর রাতে অনুষ্ঠিত হয় শ্যামা কালীপূজা। দিওয়ালী নামেও পরিচিত দীপাবলী। অমাবস্যা রজনীর সমস্ত অন্ধকার দূর করে পৃথিবীকে আলোকিত করার অভিপ্রায়ে প্রতিটি ঘরে ঘরে প্রজ্জ্বলন করা হয় প্রদীপ। পৃথিবীর সকল অন্ধকারের অমানিশা দূর করতেই এ আয়োজন।

কালীপূজাকে ঘিরে নারায়ণগঞ্জে আবারও শুরু হয়েছে উৎসবের আয়োজন। সোমবার ৬ নভেম্বর নারায়ণগঞ্জ শহরের বিভিন্ন এলাকা, মন্দির গুলো ঘুরে দেখে গেছে শ্যামা কালী পূজা উপলক্ষ্যে রাস্তায় ও বিভিন্ন এলাকায় আলোকসজ্জা করা হয়েছে। বিভিন্ন অস্থায়ী ম-পের সামনে তৈরি করা হয়েছে ছোট বড় ফটক।

শ্যামা কালীপূজা দূর্গাপূজার তুলনায় বেশি হওয়ার এ নির্দিষ্ট সংখ্যা বলা সম্ভব না বলে জানিয়েছেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের নারায়ণগঞ্জ জেলার সভাপতি শংকর সাহা।

পুলিশ প্রশাসনেরর পক্ষ থেকে জানা গেছে শ্যামা কালী পূজা উপলক্ষে নারায়ণগঞ্জের অস্থায়ী ও স্থায়ী ম-প সহ কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এদিকে নারায়ণগঞ্জ নন্দীপাড়া ডিএনরোড এলাকার কাচারীবাড়ী কমিশনার গলি পূজা কমিটির উদ্যোগে শ্যামা কালী পূজা অর্চনার আয়োজন করা হয়েছে। ইতোমধ্যে পূজা মন্ডপের ও রাস্তায় আলোকসজ্জার কাজ শেষ হয়েগেছে। পূজার দর্শনার্থী ও ভক্তদের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

কাচারীবাড়ী কমিশনার গলি পূজা কমিটির পক্ষ জানান, ‘শান্তি সংহতি সম্প্রীতি প্রতিষ্ঠায় সংগ্রামের প্রতীক দেবী মা শ্যামা কালী। দুষ্টের দম শিষ্টের পালন বিশ্বব্যাপী অবারিত মঙ্গলধ্বনি বয়ে যাক, মহাশক্তি ত্রিনয়নী এমন প্রত্যয়ের বার্তা নিয়ে পৃথিবীতে আসছেন।’

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

ধর্ম -এর সর্বশেষ