নারায়ণগঞ্জে শ্যামাপূজা ও দীপাবলি উদযাপন

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:২৯ পিএম, ৭ নভেম্বর ২০১৮ বুধবার

নারায়ণগঞ্জে শ্যামাপূজা ও দীপাবলি উদযাপন

সারাদেশের মতো নারায়ণগঞ্জে সনাতন ধর্মাবলম্বীরা যথাযোগ্য পূজার্চনা ও অনুষ্ঠানাদি সহযোগি শ্যামাপূজা ও দীপাবলি উদযাপন করেছেন। শ্যামাপূজা কালীপূজা নামে বেশি পরিচিত। এ পূজা সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম দ্বিতীয় প্রধান ধর্মীয় উৎসব। আর দীপাবলি হচ্ছে অন্ধকার দূর করার লক্ষ্যে আলোর উৎসব।

৭ নভেম্বর বুধবার ভোরে শহরের ও উপজেলার বিভিন্ন স্থায়ী ও অস্থায়ী মন্ডপে অনুষ্ঠিত হয় শ্যামাপূজা। আর সন্ধ্যায় বিভিন্ন মন্দির, ব্যবসা প্রতিষ্ঠান ও বাসাবাড়িতে প্রজ্জলিত হয় প্রদীপ।

সন্তান ধর্মালম্বীদের মতে শ্যামা হচ্ছেন অশুভ শক্তির বিনাশকারী মাতৃরূপিনী দেবী। তাঁদের বিশ্বাস, সব অন্ধকার দূর করে শ্যামা মা জগতে সত্য ও ন্যায় প্রতিষ্ঠা করবেন।

শ্যামাপূজা উপলক্ষে নারায়ণগেঞ্জর বিভিন্ন মন্দির ও পূজা মণ্ডপগুলো সুসজ্জিত করা হয়। এছাড়াও নারায়ণগঞ্জের বিভিন্ন বাড়িতে আলোকসজ্জা করা হয়েছে। মঙ্গলবার রাত থেকে শ্যামাপূজা শুরু হলেও আগামী শুক্রবার পূজার প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে সমাপ্তি হবে।

এদিকে শ্যামাপূজা উপলক্ষে প্রতিটি পূজামণ্ডপে ভক্ত ও দর্শনাথীদের বিশেষ আয়োজন করা হয়েছে। বুধবার সন্ধ্যায় প্রতিটি মণ্ডপে শ্যাম সঙ্গীত পরিবেশন ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের করা হয়। এছাড়াও কয়েকটি পূজামণ্ডপে থিম পরিদর্শন করা হবে।


বিভাগ : ধর্ম


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও