নারায়ণগঞ্জে মানবিক মূল্যবোধ ও নৈতিকতা সম্পন্ন জাতি গঠনে কর্মশালা

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১১:১৫ পিএম, ১৩ ডিসেম্বর ২০১৮ বৃহস্পতিবার

নারায়ণগঞ্জে মানবিক মূল্যবোধ ও নৈতিকতা সম্পন্ন জাতি গঠনে কর্মশালা

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট কর্তৃক বাস্তবায়িত ‘মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম-৫ম পর্যায়ে’ শীর্ষক প্রকল্পের নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ে মানবিক মূল্যবোধ ও নৈতিকতা সম্পন্ন জাতি গঠনে মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পের ভূমিকা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

নারায়ণগঞ্জ জেলা সার্কিট হাউজে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রেজাউল বারীর সভাপতিত্বে বুধবার ১২ ডিসেম্বর সকাল থেকে বিকেলে পর্যন্ত কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ‘মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম-৫ম পর্যায়’ এর প্রকল্প পরিচালক রঞ্জিত কুমার দাস। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মুহাম্মদ মাসুম বিল্লাহ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. সেলিম রেজা।

প্রধান অতিথির বক্তব্যে রঞ্জিত কুমার দাস বলেন, শিশুদের নৈতিকতা শিক্ষা ও মানবিক মূল্যবোধ জাগ্রত করণে মন্দির ভিত্তিক শিক্ষা প্রকল্পটি এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করে চলছে যা সরকারের ‘ভিশন- ২০২১’ এবং এসডিজি অর্জনে ভূমিকা রাখছে।

সভাপতির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রেজাউল বারী বলেন, শুধুমাত্র বিষয়ভিত্তিক প্রাতিষ্ঠানিক শিক্ষা একটি শিশুকে পরিপূর্ণ মানুষ করে গড়ে তুলতে পারে না। সুন্দর মানুষ তথা সুনাগরিক হিসেবে শিশুদের গড়ে তুলতে প্রাতিষ্ঠানিক শিক্ষার সাথে নৈতিক শিক্ষার একটি সুন্দর সমন্বয় থাকা দরকার। পৃথিবীর প্রতিটি দেশেই এখন শিক্ষাব্যবস্থায় এই সমন্বয়ের কাজটির উপর প্রচন্ড গুরুত্ব দেয়া হচ্ছে। আজকের শিশু যারা ভবিষ্যতে এদেশকে নেতৃত্ব দিবে তাদেরকে নৈতিকতা ও মূল্যবোধের শিক্ষায় শিক্ষিত করার কোন বিকল্প নেই।

প্রকল্পের শিক্ষক অভিভাবক, কেন্দ্র মনিটরিং কমিটির নেতৃবৃন্দ ছাড়াও কর্মশালায় অংশগ্রহণ করেন শিক্ষক, সাংবাদিক সমাজের বিশিষ্ট ব্যাক্তিবর্গ। কর্মশালার শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন শ্যামল কুমার চক্রবর্তী ‘‘মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম-৫ম পর্যায়’’ এসময় নারায়ণগঞ্জ জেলা এবং সার্বিক কার্যক্রম তুলে ধরেন প্রকল্প পরিচালক রঞ্জিত কুমার দাস।

এছাড়া আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান পরিষদের নারায়ণগঞ্জ জেলার সভাপতি গোপীনাথ দাস, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ নারায়ণগঞ্জ জেলার সভাপতি শংকর চন্দ্র সাহা, মহানগর পূজা উদযাপন পরিষদ নারায়ণগঞ্জ জেলার সাধারন সম্পাদক শ্রী শিখন সরকার, প্রকল্পের শিক্ষক অভিভাবক, কেন্দ্র মনিটরিং কমিটির নেতৃবৃন্দ ছাড়াও কর্মশালায় অংশগ্রহণ করেন শিক্ষক, সাংবাদিক সমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গ।


বিভাগ : ধর্ম


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও