জুমআর নামাজে না.গঞ্জের মসজিদগুলোতে ভীড় ‘আমিন ধ্বনিতে চোখের পানি’

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:১৩ পিএম, ১০ মে ২০১৯ শুক্রবার

জুমআর নামাজে না.গঞ্জের মসজিদগুলোতে ভীড় ‘আমিন ধ্বনিতে চোখের পানি’

পবিত্র মাহে রমজানের প্রথম জুমআর দিনে নারায়ণগঞ্জ শহরের সবগুলো মসজিদে ছিল রোজাদার মুসল্লীদের উপচেপড়া ভীড়। বৃষ্টির মধ্যেই জুমআর নামাজের আযানের আগেই মুসল্লীরা মসজিদগুলোতে ভীড় করে। নামাজের সময়ে ভীড় মসজিদ ছাড়িয়ে আশেপাশের সড়কগুলোতেও চলে যায়। নামাজ শেষে মোনাযাতে রোজা কবুল করতে আল্লাহর কাছে প্রার্থনা করা হয়। এসময় নারায়ণগঞ্জবাসীর উপর রহমত বর্ষণ ও হেদায়েত দান করতেও আকুতি জানানো হয় আল্লাহর কাছে। এ সময় আমিন আমিন ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে মসজিদ প্রাঙ্গণ। চোখের পানি ফেলে অঝোরে কাঁদেন মুসল্লিরা।

ছুটির দিন শুক্রবারে দুপুরে আজানের আগে থেকেই মুসল্লীরা প্রস্তুতি নিতে থাকে। আজানের আগে ও পরে দ্রুত সকলে ছুটে যান মসজিদগুলোতে। পাড়া মহল্লার মসজিদের পাশাপাশি শহরের বড় বড় মসজিদগুলোতেও ছিল মুসল্লীদের উপছেপড়া ভীড়। নামাজের পরে অনেকই চলে যান কবরস্থানগুলোতে। সেখানে বাবা-মা সহ মারা যাওয়া স্বজনদের কবর যিয়ারত করেন তারা।

শুক্রবার (১০ মে) জুমার নামাজের সময় শহরের চাষাঢ়া নূর মসজিদ, ২ নং রেলগেটস্থ ফকিরটোলা মসজিদ, শহরের ডিআইটি জামে মসজিদ, চাষাঢ়া রেললাইন জামে মসজিদ, মাসদাইরে কেন্দ্রীয় জামে মসজিদসহ প্রায় প্রতিটি মসজিদের লক্ষ্য করা গেছে এমন ভীড়। এসব মসজিদে নামাজের আগেই মুসুল্লিদের সারি চলে আসে রাস্তায়। রেললাইন মসজিদের সামনে একপাশের অর্ধেক রাস্তায় চলে আসে মুসুল্লিদের নামাজের কাতার।

নামাজের খুতবায় রোজার গুরুত্ব ও তাৎপর্য সম্পর্কে বিশেষ বয়ান করেন খতিবরা। রহমত, বরকত ও মাগফিরাতের মাস মাহে রমজানের পঞ্চমদিন জুমার নামাজ শেষে দেশ, জাতি ও বিশ্বের সব মানুষের জন্য বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। সব বয়সী মুসল্লিদের উপস্থিতি ছিল উল্লেখ করার মতো।

নামাজ আদায় শেষে মাহফুজুর রহমান জানান, শুক্রবার সকলেই জুমার নামাজে অংশ নেন, তবে রমজানের সময় মুসুল্লিরা সকলেই আল্লাহর সান্নিধ্য লাভের আশায় জুমার নামাজটি পড়তে আসেন। প্রতি বছরই এমন ভীড় হয়, এবারো হয়েছে। সকলেই আল্লাহর কাছে বিশেষ প্রার্থনা ও এ মাসের ফজিলতসমূহ পালন করতে এখানে সমাবেত হয়েছে।

প্রতিটি মসজিদের নামাজের পর মুসলিম উম্মাহের জন্য এবং বিশ্ব শান্তির জন্য বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। এতে সকলের গুনাহ মাফ, দেশের শান্তি সমৃদ্ধি ও বিশ্বের মুসলিম সম্প্রদায়ের জন্যও দোয়া করা হয়।


বিভাগ : ধর্ম


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও