আধুনিক প্রযুক্তিতে চলছে নারায়ণগঞ্জে সর্ববৃহৎ ঈদ জামাতের প্রস্তুতি

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:০৫ পিএম, ৩১ মে ২০১৯ শুক্রবার

আধুনিক প্রযুক্তিতে চলছে নারায়ণগঞ্জে সর্ববৃহৎ ঈদ জামাতের প্রস্তুতি

নারায়ণগঞ্জ-৪ আসনের সাংসদ একেএম শামীম ওসমানের ঘোষণা অনুযায়ী গত কোরবানীর ঈদের মত এবার ঈদ উল ফিতরে নারায়ণগঞ্জের সর্ববৃহৎ ঈদের জামাত আদায়ের জন্য প্রস্তুতির কাজ চলছে। তবে এবার চিরাচরিয়ত বাঁশ, কাঠের তৈরী স্টেজের পরিবর্তে তৈরী হচ্ছে আধুনিক প্রযুক্তির টেন্ট। যা একই সাথে অধিক মজবুত ও স্বল্প সময়ে তৈরী করা যায়।

৩১ মে শুক্রবার সরেজমিনে দেখা যায় কেন্দ্রীয় ঈদগাহ সংলগ্ন সামসুজ্জোহা ক্রীড়া কমপ্লেক্সে বেশ তোড়জোড়ের সাথেই চলছে আধুনিক টেন্ট এর মূল কাঠামো তৈরীর কাজ। আর এ জন্য চায়না থেকে আনা হয়েছে আধুনিক সরঞ্জাম। মাঠ তৈরীর জন্য কাজ দেওয়া হয়েছে ‘স্টার ইভেন্ট লজিস্টিক’ ঠিকাদারি প্রতিষ্ঠানকে। পুরো মাঠ জুড়ে ৪টি টেন্ট বসানো হবে। এবং একটি টেন্ট বসানো হবে ঈদগাহ মাঠে। যার মোট আয়তন হবে ১লাখ ২০হাজার স্কয়ার ফুট। সেখানে এক সাথে লক্ষাধিক মানুষ নামাজ আদায় করতে পারবে। আর এজন্য অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে ৪৫জন শ্রমিক।

একই সাথে আধুনিক ডিজাইনের প্রিন্টের স্টিকার দিয়ে তৈরী করা হচ্ছে মাঠের প্রবেশ দ্বার। ঢাকা-নারায়ণগঞ্জ পুরাতন সড়কের পাশে মাঠে প্রবেশের ৩টি পথ থাকবে। সব ঠিক থাকলে এবারই প্রথম নারায়ণগঞ্জের মানুষ আধুনিক প্রযুক্তিতে তৈরী টেন্টে নারায়ণগঞ্জের সর্ববৃহৎ ঈদের জামাত আদায় করবে।

গতবারের মত এবারও ঈদের নামাজ পরিচালনা করা হবে সামসুজ্জোহা ক্রীড়া কমপ্লেক্স থেকে। এছাড়া মাঠের সাজসজ্জার জন্য লাইটিং থাকবে। মুসল্লিদের সুবিধার্থে টেন্টের ভিতরে বৈদ্যুতিক পাখা থাকবে। এমনকি চাইলে এসির ব্যবস্থাও করা যাবে। সর্বোপরি আধুনিক একটি মসজিদের সব সুযোগ সুবিধা এখানে মুসল্লিরা পাবে।

প্রস্তুতি প্রসঙ্গে স্টার ইভেন্ট লজিস্টিক এর প্রতিষ্ঠাতা মো. জিয়া নিউজ নারায়ণঞ্জকে বলেন, ‘‘৩০ মে রাতে কাজ শুরু করেছি। এখনো পর্যন্ত দুইটি টেন্টের মূল কাঠামো তৈরী সম্পন্ন হয়েছে। শনিবার সকালের মধ্যে সবগুলোর মূল কাঠামো তৈরীর কাজ সম্পন্ন হবে। শনিবার থেকে ছাদের জন্য পিভিসি দেওয়া হবে। এরপর মাঠে ত্রিপল বিছিয়ে তার উপর সাদা কাপড় বিছানো হবে। মুসল্লিরা যাতে সহজে দাঁড়াতে পারে সে জন্য নামাজের কাতার তৈরী করা হবে।’’

তিনি আরো বলেন, ‘‘এখন পর্যন্ত ৪৫জন শ্রমিক দিনরাত নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। শনিবার থেকে শ্রমিক আরো বাড়ানো হবে। এক রাতের মধ্যে যথেষ্ট কাজ সম্পন্ন হয়েছে। এভাবে কাজ এগোলে ঈদের একদিন আগেই নামাজের জন্য মাঠ পুরোপুরি প্রস্তুত হয়ে যাবে।’’


বিভাগ : ধর্ম


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও