নারায়ণগঞ্জের বিভিন্ন মন্দিরে মনসা পূজা রোববার

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:২৬ পিএম, ১৭ আগস্ট ২০১৯ শনিবার

নারায়ণগঞ্জের বিভিন্ন মন্দিরে মনসা পূজা রোববার

নারায়ণগঞ্জের বিভিন্ন মন্দিরে সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব মনসা পূজা ১৮ আগস্ট রোববার অনুষ্ঠিত হবে। প্রতি বছর বাংলা সনের শ্রাবণ মাসের শেষ তারিখে এ পূজা পালন করে সনাতন ধর্মীয়রা।

মনসা পূজা উপলক্ষ্যে নারায়ণগঞ্জের নন্দিপাড়া এলাকার মনসা বাড়ীতে ও দেওভোগ এলাকায় বিভিন্ন মনসা মন্দিরে ব্যাপক আয়োজন করা হয়েছে।

রোববার সকাল থেকে শুরু হবে পূজা অর্চনা। পরে সুখ শান্তি কামনায় দেবীর উদ্দেশ্যে পুষ্পাঞ্জলী দেয়া হবে।

এছাড়াও নারায়ণগঞ্জের ডালপট্টি, নিতাইগঞ্জ, গোয়ালপাড়া ও কুড়িপাড়া এলাকায় বিভিন্ন বাড়ির ছাদে মনসা অনুষ্ঠিত হবে। যেখানে প্রতিটি মন্দির আলোকসজ্জা করা হয়।

দেওভোগ মন্দিরের প্রতিমাকারীগর তারক নাথ বলেন, বিষাক্ত সাপ থেকে রক্ষা পাওয়ার জন্য মনসা মায়ের পূজা অর্চনা করা হয়। তবে মনসা পূজা এখন আগের তুলনায় কমে গেছে। সবাই মন্দিরে কিংবা নির্দিষ্ট কিছু বাড়িতে করে। আর সেজন্য প্রতিমাও তেমন তৈরি করা হয় না। এবছর ৩০ থেকে ৪০টি প্রতিমা তৈরি করা হয়েছে। যার বেশি ভাগ বন্দরে, মুন্সিগঞ্জ সহ বিভিন্ন এলাকার। শহরের মাত্র কয়েকটি প্রতিমা।

তিনি বলেন, জিনিস পত্রের দাম যেভাবে বাড়ছে সেই অনুপাতিক হারে প্রতিমার দাম অনেক কম। ক্রেতাদের চাহিদা অনুযায়ী প্রতিমাগুলো তৈরি করা হয়েছে। ২ হাজার থেকে শুরু করে ২০ হাজার টাকা পর্যন্ত দামে প্রতিমা বিক্রি করা হয়।

জানা গেছে, সনাতন ধর্ম মতে মনসা হচ্ছে সাপের দেবী। এ দেবীর পূজা করলে ঘর-বাড়ি বিষাক্ত সাপ হতে রক্ষা পায়। দেবীর সারা গায়ে অলংকার হিসেবে বিভিন্ন সাপ জড়ানো থাকে। এছাড়া মানুষের মনের পশু দমনে এ দেবীর উদ্দেশ্যে পাঁঠাও বলি করা হয়। দেবী মনসার বিভিন্ন কীর্তি মনসা পুঁথিতে। বর্ণিত রয়েছে। মনসা পূজার আগে প্রায় একমাস ধরে এ পুঁথি পাঠ করেন সনাতন ধর্মালম্বী মেয়েরা। সাধারণত ১০ থেকে ১৫ জনের একটি দল করে গানের সুর করে পুঁথি পাঠ করা হয়। গ্রামাঞ্চলের পাশাপাশি শহরের বিভিন্ন স্থানেও বিশেষভাবে পুঁথি পাঠের আয়োজন করা হয়। মনসা পূজার আগে অবশ্যই এ পুঁথি পাঠ শেষ করার বাধ্যবাধকতা রয়েছে। অনেক হিন্দু ধর্মাবলম্বী মনসা পূজায় পাঁঠা বলি করেন না। তারা দুধ-কলা ও ফলমূল দিয়ে দেবীর পূজা করেন।


বিভাগ : ধর্ম


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও