আশুরা উপলক্ষে নারায়ণগঞ্জে তাজিয়া মিছিল

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৭:০৩ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৯ মঙ্গলবার

আশুরা উপলক্ষে নারায়ণগঞ্জে তাজিয়া মিছিল

পবিত্র আশুরা উপলক্ষে নারায়ণগঞ্জে কড়া নিরাপত্তায় তাজিয়া মিছিল বের হয়েছে। মঙ্গলবার বিকেল ৪টায় টানবাজার র‌্যালী বাগান মোড় থেকে র‌্যালীটি বের হয়ে চাষাঢ়া, নিউ মেট্রো হল ঘুরে ম-লপাড়া ব্রীজের সামনে গিয়ে শেষ হয়। মিছিল শুরু হওয়ার আগে কারবালা স্মরণে দোয়া করা হয়।

এসময় মিছিলে অংশগ্রহণকারীরা হাতে লাল পতাকা এবং মাথায় কালো কাপড় বেঁধে শোক প্রকাশ করে। এছাড়াও তাজিয়া তৈরি করা হয়েছে ইমাম হোসেনের সমাধির আদলে। আর ছিল বড় ঢোল আর বুক চাপড়ে ‘হায় হোসেন’ বলে মাতম। এসময় মিছিলে অংশগ্রহণ করেন ছোট বড় সকল বয়সের মানুষ।

এদিকে শিয়া সম্প্রদায়ের এ মিছিলকে ঘিরে মঙ্গলবার সকাল থেকে নারায়ণগঞ্জ শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে ছিল পুলিশের কঠোর নিরাপত্তা ব্যবস্থা। বিকেলে মিছিল বের হলেও এর আগে ও পিছনে ছিল পুলিশের প্রহরা।

মিছিলটি শেষ হওয়ার পর সন্ধ্যা থেকে শহরের ম-লপাড়া ব্রীজ এলাকায় বিশাল মেলা শুরু হয়। যা চলবে গভীর রাত পর্যন্ত।

উল্লেখ্য হিজরি ৬১তম বর্ষের (৬৮০ খ্রিষ্টাব্দ) ১০ মহররম মুসলমানদের শেষ নবী হযরত মুহাম্মদ (স.) এর দৌহিত্র ইমাম হোসেন (রা.) ফোরাত নদীর তীরে কারবাজা প্রান্তরে শহীদ হন। আর মুসলিম বিশ্বে এ দিনটি ত্যাগ ও শোকের প্রতীক। ধর্মপ্রাণ মুসলমান বিশেষ করে শিয়া মুসলমানরা ধর্মীয় অনুশাসনের মধ্য দিয়ে দিনটি পালন করেন।


বিভাগ : ধর্ম


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও