প্রাণ প্রতিষ্ঠার মধ্যে শারদীয় উৎসব শুরু, শনিবার মহাসপ্তমী

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:২৫ পিএম, ৪ অক্টোবর ২০১৯ শুক্রবার

প্রাণ প্রতিষ্ঠার মধ্যে শারদীয় উৎসব শুরু, শনিবার মহাসপ্তমী

চণ্ডীপাঠ, বোধন এবং দেবীর অধিবাসে দেবীর প্রাণ প্রতিষ্ঠার মধ্য দিয়ে বাঙালী হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হয়েছে।

৪ অক্টোবর শুক্রবার সকালে ষষ্ঠী পূজার মধ্য দিয়ে দেবী আসনে আসীন হয়েছেন। মহালয়ার মধ্য দিয়ে শুরু হয়েছিল দেবী দুর্গার আগমনের ক্ষণগণনা। এবার দেবী এসেছেন ঘোটকে, যাবেনও ঘোটকেই।

শনিবার মহাসপ্তমী। সকাল থেকে দুর্গাদেবীর নবপত্রিকা প্রবেশ, স্থাপন ও সপ্তমী পূজা শুরু হবে। পূজা শেষে পুণ্যার্থীরা উপবাস পালন করে অঞ্জলি দেবেন। রাত সাড়ে ১১টায় দেবীর অর্ধরাত্রবিহিত পূজা অনুষ্ঠিত হবে।

৬ অক্টোবর মহাষ্টমী, কুমারী পূজা, পুষ্পাঞ্জলী, আরতি, প্রসাধ বিতরণ, সন্ধিপূজা। ৭ অক্টোবর মহানবমী, পুষ্পাঞ্জলী, আরতিও প্রসাধ বিতরণ। ৮ অক্টোবর বিজয়া দশমী, পূজা সমপন ও দপর্ণ বিসর্জন, সন্ধ্যা আরত্রিকে পর প্রতিমা বিসর্জন এবং পরে শান্তিজল গ্রহণ। রাত ৮টা থেকে শহরের বিভিন্ন মন্দির থেকে বের করা হবে বিজয়া শোভাযাত্রা। শোভাযাত্রাটি  চাষাঢ়া গোল চত্ত্বর, গলাচিপা মোড়, নারায়ণগঞ্জ ক্লাব মার্কেটের সামনে হয়ে ২নং রেল গেট হয় শীতলক্ষ্যা নদীর তীরে গিয়ে শেষ হবে।’

এবার নারায়ণগঞ্জে ২০৫টি পূজামণ্ডপে দুর্গাপূজা হবে। এর মধ্যে নারায়ণগঞ্জ সদর থানা এলাকায় ৩৯টি, ফতুল্লায় ২৬টি, সিদ্ধিরগঞ্জে ৭টি,  বন্দরে ২৬টি, সোনারগাঁয়ে ৩১টি, আড়াইহাজারে ৩১টি ও রূপগঞ্জে ৪৮টি। নেতাদের দাবি যার মধ্যে ১০ থেকে ১২ মন্ডপ ঝুঁকিপূর্ণ।

এদিকে সপ্তাহের ছুটির দিন হওয়ায় বিকেলে থেকেই নগরীর পূজামণ্ডপগুলোতেই দর্শনার্থীদের ভীড় দেখা যায়। প্রতিটি মণ্ডপে সন্তানদের নিয়ে দর্শনে বের হয়েছে পরিবারবদ্ধ হয়ে। প্রতিবারের মতো এবারও পূজায় দর্শনার্থীদের আর্কষিত করেছে শহরের বঙ্গবন্ধু সড়কের উপর পূজা উপলক্ষে গড়ে তোলা সুউচ্চ দুটি তোরণ।


বিভাগ : ধর্ম


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও