একদিন পরই ফিরে যাবেন দুর্গতিনাশিনী দুর্গা

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:৪৬ পিএম, ৬ অক্টোবর ২০১৯ রবিবার

একদিন পরই ফিরে যাবেন দুর্গতিনাশিনী দুর্গা

বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে শারদীয় দুর্গাপূজার মহাঅষ্টমী শেষ হয়েছে। ৭ অক্টোবর সোমবার দুর্গাপূজার মহানবমী পালন করবে সনাতন ধর্মাবলম্বীরা। আর তারপরই মর্ত্য ছেড়ে কৈলাসে স্বামীগৃহে ফিরে যাবেন দুর্গতিনাশিনী দেবী দুর্গা। পেছনে ফেলে যাবেন ভক্তদের চার দিনের আনন্দ-উল্লাস আর বিজয়ার অশ্রু।

৬ অক্টোবর সকাল থেকে শুরু হয় মহাষ্টমী বিহিত পূজা। আর বেলা ১২টায় রামকৃষ্ণ মিশনে অনুষ্ঠিত হয় পূজার আকর্ষনীয় পর্ব ‘কুমারী পূজা’। তারপর সন্ধিপূজা অনুষ্ঠিত হয়।

মহাঅষ্টমী উপলক্ষে সকাল থেকেই নারায়ণগঞ্জ শহরের পূজা মণ্ডপগুলোতে ছিল ভক্তদর্শনার্থীদের ভীড়। মিষ্টি রোদের সকালে বিভিন্ন পাড়া মহলার রাস্তায় ঢুকতেই ঢাকঢোলের আওয়াজ শোনা যাচ্ছিল। বিরামহীন ঢোলের আওয়াজের সঙ্গে থেমে থেকে বেজে উঠছে ঘন্টা আর কাঁসার শব্দ আর নানা বয়সের নারীদের ভক্তিভরা উলুধ্বনি। পরে পূজার আরতী হয়। আরতী শেষে উপবাসী ভক্তরা মায়ের চরণে পুষ্পাঞ্জলি নিবেদন করেন। পরে মণ্ডপে প্রসাদ বিতরণ করা হয়। এছাড়াও বিভিন্ন মণ্ডপে আলতা সিদুর ও রান্না করা প্রসাদ বিতরণ করা হয়।

এদিকে অষ্টমী উপলক্ষে পূজামণ্ডপগুলোতে বিশেষ আয়োজন করা হয়েছে। শহরের বেশ কয়েকটি পূজা মণ্ডপে ধর্মীয় থিমেটেক নাটক, সঙ্গীত, লাইটিং শো, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ফলে অন্য দিনের তুলনায় অষ্টমীতে ভক্তদর্শনার্থীদের ভীড় বেশি হওয়ার আশঙ্কা করছেন আয়োজকেরা। এজন্য জেলা পুলিশ প্রশাসনের পক্ষ থেকেও ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। পূজামন্ডপ থেকে শুরু করে বিভিন্ন রাস্তার মোড়গুলোতেও পুলিশের টহল দেখা যায়।

শারদীয় দুর্গোৎসবের চতুর্থ দিন সোমবার মহানবমী। নানা আচারের মধ্য দিয়ে মহানবমী পূজা শেষে যথারীতি থাকবে অঞ্জলি নিবেদন ও প্রসাদ বিতরণ। শাস্ত্র অনুযায়ী শাপলা, শালুক ও বলিদানের মাধ্যমে দেবীর পূজা হবে। মূলত সোমবারই পূজার শেষ দিন। তবে বিজয়া দশমীর দিনেও বেশ কিছু আনুষ্ঠানিকতা থাকে। মঙ্গলবার বিজয়া দশমীতে দুর্গা দেবীর দশমী বিহিত পূজা সমাপন ও বিসর্জন অনুষ্ঠিত হবে।


বিভাগ : ধর্ম


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও