ভুল বোঝাবুঝিতে বাতিল হয়েছে কাদিয়ানীদের পরিচিতি সভা

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১০:৩৬ পিএম, ৭ ফেব্রুয়ারি ২০২০ শুক্রবার

ভুল বোঝাবুঝিতে বাতিল হয়েছে কাদিয়ানীদের পরিচিতি সভা

কাদিয়ানীদের অমুসলিম ‘কাফের’ ঘোষণার মধ্য দিয়ে উত্তপ্ত হেফাজতে ইসলামের নেতারা বিশাল সমাবেশ পালন করেছে। এই সমাবেশের রেশ কাটতে না কাটতে কাদিয়ানী সম্প্রদায় পরিচিতি সভার ডাক দিয়েছে বলে তথ্য ছড়িয়ে পড়ে। এতে করে হেফাজতে ইসলামের নেতারাও সেখানে উপস্থিত হওয়ার প্রস্তুতি গ্রহণ করে। কিন্তু শেষতক উত্তপ্ত পরিস্থিতির মধ্যে কাদিয়ানীদের পরিচিতি সভা বাতিল করা হয়। এই অবস্থায় কাদিয়ানী নেতারা পরিচিতি সভা স্থগিতের ঘটনায় ভুল বোঝাবুঝির বিষয়টি স্পষ্ট করেছে।

৭ ফেব্রুয়ারী শুক্রবার বিকেলে শহরের মিশনপাড়ায় ‘আহমদীয়া মুসলিম জামাত’ নামের কাদিয়ানি মসজিদের কর্র্তৃপক্ষর সাথে কথা হয়। সেখানে কাদিয়ানি সম্প্রদায়ের পরিচালন সহ বিভিন্ন পদের অতিথিরা উপস্থিত ছিলেন।

আহমদীয় মুসলিম জামাতের গণসংযোগ কর্মকর্তা আহমেদ তাবসির চৌধুরী নিউজ নারায়ণগঞ্জকে বলেন, আমাদের পরিচিতি সভা বাতিল করা হয়েছে। পুলিশ প্রশাসন এই পরিচিতি সভা স্থাগিত করতে বলেছেন। মূলত এখানে একটা ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়েছে। কারণ আজকে আমাদের ঘরোয়া সভা ছিল।

তিনি আরো বলেন, ‘আমাদের এই ঘরোয়া পরিচিতি সভাকে নিয়ে অনেকের মধ্যে ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়েছে। অনেকে গণমাধ্যমে সভা হিসেবে উল্লেখ করা হলেও এটা মূলত ঘরোয়া পরিচিতি সভা। যেখানে আমন্ত্রিত অতিথিরা আসবেন। হেফাজতে ইসলামের সাথে যদি এটা কোন বাহাসের মত সভা হতো তবে অবশ্যই পুলিশ প্রশাসন সহ নানা আনুষ্ঠানিকতা গ্রহণ করা হতো। কিন্তু তেমনটি গ্রহণ করা হয়নি।’

এদিকে বিকেলে শহরের মিশনপাড়ায় মসজিদের সামনে ফটোসেশন করেন হেফাজতের নেতারা। উপস্থিত ছিলেন ফেরদাউসুর রহমান, হারুনুর রশিদ, ইসমাইল সিরাজী, কামালউদ্দিন দায়েমী প্রমুখ।

উল্লেখ্য, ৭ ফেব্রুয়ারী বিকেল ৪টায় শহরের মিশনপাড়ায় পরিচিতি সভা ডেকেছিল আহমদীয়া জামাতের নেতারা। গত ১ ফেব্রুয়ারী নারায়ণগঞ্জ কেন্দ্রীয় ঈদগাহে বৃহৎ সমাবেশের পর আহমদীয়া মুসলিম জামাত শুক্রবার এ পরিচিতি সভার আহবান করে। এতে গণমাধ্যম সহ বিভিন্ন শ্রেণি পেশার লোকজনদের থাকার আহবান জানানো হয়েছিল।

আহমদীয়া মুসলিম জামাতের আমীর ফজল মাহমুদ বলেন, এ পরিচিতি সভায় মূলত আহমদীয়া মুসলিম জামাতের আদর্শ, ধর্মীয় অবস্থান এবং তাদের বিরুদ্ধে যেসব অভিযোগ তোলা হচ্ছে তার ধর্মীয় ব্যাখা প্রদানের কথা ছিল। কারণ আমাদের অমুসলিম বলে প্রপাগান্ডা ও অপপ্রচার চালানো হচ্ছে। আমাদের বক্তব্য জানতে পারছেন না। এতে বিভ্রান্তি সৃষ্টি হচ্ছিল। সে কারণেই আমরা শুক্রবার পরিচিতি সভা ডেকেছিলাম। তবে অনিবার্যকারণ বশত সেটা স্থগিত তথা আপাতত বাতিল করা হয়েছে। পরবর্তীতে করা হলে জানানো হবে।

তবে এ পরিচিতি সভায় উপস্থিত থাকার চেষ্টা করবেন জানিয়েছিলেন হেফাজতের সমন্বয়ক মাওলানা ফেরদাউসুর রহমান। তিনি নিউজ নারায়ণগঞ্জকে বলেন, ‘আমরা মূলত আমাদের সঙ্গে তাদের মতের বিরোধী পয়েন্টগুলো উত্থাপন করবো। এবং তাদের কাছ থেকে উত্তর নেওয়ার চেষ্টা করবো। সেখানে আমাদের কয়েকজন আলেম ওলামা যাবেন। আমরা চেষ্টা করবো তাদের সেই পরিচিতি সভায় উপস্থিত থাকতে। কারণ তাদের দাবী আমরা নাকি কাদিয়ানীদের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছি।

এর আগে গত ১ ফেব্রুয়ারীতে কাদিয়ানীদের অমুসলিম ঘোষণা করার দাবীতে নারায়ণগঞ্জে বিশাল সমাবেশে লাখো জনতার বিভিন্ন স্লোগানে পুরো শহর কেঁপে উঠেছিল। সমাবেশকে কেন্দ্র করে পুরো শহরেই ছড়িয়ে পড়া সমাবেশের আগতদের মুখে স্লোগান ‘নবীর পরে নবী নাই, সংসদে আইন চাই, কাদিয়ানী কাদিয়ানী কাফের কাফের’ স্লোগানে পুরো নারায়ণগঞ্জকে প্রকম্পিত করে তুলেছিল তারা।


বিভাগ : ধর্ম


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও