মক্কায় জুমআর নামাযের বয়ানে যা বলা হলো

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:২৮ পিএম, ১৯ জুন ২০২০ শুক্রবার

মক্কায় জুমআর নামাযের বয়ানে যা বলা হলো

পবিত্র নগরী মক্কার কাবার শরীফে শুক্রবার ১৮ জুন জুমআর নামাজের খুতবায় একটি সূরা নিয়ে বয়ান হয়েছে।

মহামারি করোনার কারণে নতুন নিয়মে যথাযথ সতর্কতার সঙ্গে মক্কা-মদিনার দুই পবিত্র মসজিদসহ দেশটির প্রায় সব মসজিদে নামাজ চালু রয়েছে। কাবা শরিফের প্রসিদ্ধ ও প্রবীণ ইমামদের অন্যতম, বিশ্বব্যাপী সুকণ্ঠের অধিকারী হিসেবে পরিচিত শায়খ ড. সৌদ আল-শুরাইম নামামে ইমামতি করেন।

সৌদি থেকে অতিথি অনুবাদক মাওলানা এম এ করিম ইবনে মছবিবর জানান, শুক্রবার খুতবার আলোচনা ছিল মূলত সূরা দুখান নিয়ে। বয়ানে ঈমাম বলেন, তিনটা বিষয়ে আল্লাহ তার বান্দা এবং রাসূল উম্মতদের সাবধান অবলম্বন করতে বলেছেন। আল্লাহপাক পবিত্র আল কোরানে ঘোষণা করেন যে, তিনি ব‍্যতিত কোন উপাস্য নেই। তিনি জীবন দান করেন ও মৃত্যু দেন। তিনি তোমাদের পালনকর্তা এবং পূর্ববর্তী পিতৃপুরুষদেরও পালনকর্তা। অতএব আপনি সেই দিনের অপেক্ষা করুন যখন আকাশ ধোয়াঁয় ছেয়ে যাবে, যা মানুষকে ঘিরে ফেলবে। এটা যন্ত্রনাদায়ক শাস্তি। (সুরায়ে দু`খান ৮, ১২)

আল কোরআনের আলোচ‍্য আয়াত সমুহে উল্লেখিত ধোয়াঁ সম্পর্কে তিন প্রকার উক্তি বর্ণিত আছে।

এক, কিয়ামতের অন‍্যতম আলামত বা কিয়ামত সন্নিকটে সংঘটিত হবে।

দ্বিতীয় উক্তি, হযরত আলী, ইবনে আব্বাস, ইবনে ওমর, আবু হোরায়রা (রা:), হাসান বসরী (র:) প্রমুখ থেকে বর্ণিত আছে যে ভবিষ্যৎ বানীগুলো অতীতে পূর্ণ হয়ে গেছে এবং এতে মক্কার সেই দুর্ভিক্ষ বুঝানো হয়েছে যা মক্কাবাসীদের উপর অর্পিত হয়েছিল। তারা ক্ষুধার্ত অবস্থায় মৃত্যুবরণ করেছিল। এমনকি তারা মৃত জীবজন্তু খেতে বাধ্য হয়েছিল। আকাশে বৃষ্টি ও মেঘের পরিবর্তে ধোয়াঁ দৃষ্টিগোচর হয়েছিল। এই উক্তি হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা:) প্রমুখের।

তৃতীয়ত: এখানে মক্কা বিজয়ের দিন মক্কার আকাশে উড়ন্ত ধূলিকণাকে ধু¤্র বলা হয়েছে। এই উক্তি আবদুর রহমান ইবনে আরাজ প্রমুখের। (সূত্র : তাফছীরেকুর্তবী)

আবু মালিক আশআরী থেকে বর্ণিত রাসুল (সঃ) বলেন , আমি তিন বিষয়ে সতর্ক করছি ধু¤্র যা মানুষ কে একপ্রকার সর্দিতে জরে আক্রান্ত করে দিবে এবং দেহে প্রবেশ করে ধংস করে দিবে। দুই, দাব্বাতুল আরদ ভূ-গর্ভ থেকে নির্গত পশু। তিন, দাজ্জাল বাহির হবে। (তফসিরে ইবনে কাসীর)। হে আল্লাহ আমাদের মানবজাতিকে তুমি হেফাজত করো, আমীন।


বিভাগ : ধর্ম


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও