৩০ অগ্রাহায়ণ ১৪২৪, শুক্রবার ১৫ ডিসেম্বর ২০১৭ , ১২:৪৬ পূর্বাহ্ণ

বিপিএল : এ লজ্জা নারায়ণগঞ্জবাসীর!


মাজহারুল ইসলাম রোকন, স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৯:১৩ পিএম, ৪ নভেম্বর ২০১৭ শনিবার


বিপিএল : এ লজ্জা নারায়ণগঞ্জবাসীর!

নারায়ণগঞ্জে সেভেন মার্ডার, ফাইভ মার্ডার ফোর মার্ডার এসবেই বদনাম কুড়িয়েছেন এখানকার কর্মকান্ড। তবে নারায়ণগঞ্জের রয়েছে হাজারো অর্জিত সুনাম। কিন্তু প্রাচ্যের ডান্ডিখ্যাত নারায়ণগঞ্জকে মুখ উজ্জল করে তুলে ধরছেন না এখানকার প্রসিদ্ধ ব্যক্তিরা। নারায়ণগঞ্জে শিল্পকারখানায় সুনাম অর্জন করেছে অনেক আগেই। নারায়ণগঞ্জের তৈরি পোশাক বিশ্বের বহুদেশে রপ্তানী হয়। নারায়ণগঞ্জে রয়েছে প্রাচীন রাজধানী সোনারগাঁও। ঐতিহ্য ভরপুর রয়েছে হাজারো নিদের্শন নারায়ণগঞ্জে।

ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা আন্দোলন সহ সকল আন্দোলন সংগ্রামে ব্যাপক ভূমিকা রেখে রাজনীতির সূতিকাগার হিসেবে পরিচিত নারায়ণগঞ্জ। যে দলটি স্বাধীনতা সংগ্রামের নেতৃত্বে দিয়েছেন সেই বাংলাদেশ আওয়ামীলীগের জন্মলগ্ন থেকে নারায়ণগঞ্জের ভূমিকা। নারায়ণগঞ্জের শিল্পকারখানা সহ বিভিন্ন উৎপাদনশীল প্রতিষ্ঠান থেকে উল্লেখ্যযোগ্য রাজস্ব আসে এই নারায়ণগঞ্জ থেকে।

এক সময় নারায়ণগঞ্জের ফুটবল খেলোয়ারেরা জাতীয় দলের নেতৃত্ব দিয়েছেন। জাতীয় ক্রিকেট দলের সঙ্গেও ছিলেন এখানকার অনেক খেলোয়ার। এখনও জাতীয় দলের নিয়মিত অনিয়মিত সদস্য রয়েছেন বেশকজন। সাংস্কৃতিক অঙ্গনেও রয়েছে নারায়ণগঞ্জের কৃতি সন্তানদের ভূমিকা। আখম হাসান ও হাসান ফেরদৌস জুয়েলদের মত অভিনয় শিল্পীরা কাজ করে নারায়ণগঞ্জকে নিয়ে যাওয়ার চেষ্টা করছেন। শূটিং দাবা খেলাতেও নারায়ণগঞ্জের সন্তানদের ভূমিকা রয়েছে। কিন্তু দেশের উল্লেখ্যযোগ্য জেলা হিসেবে যে সুযোগ সুবিধা থাকা উচিত ছিল সেই সুযোগ সুবিধা নারায়ণগঞ্জে নেই।

বর্তমানে এখান থেকে তৈরি হচ্ছেনা বড় কোন নতুন তারকা খেলোয়ার, চলচিত্র অভিনেতা, টিভি অভিনেতা। ক্রীড়া ও সংস্কৃতিতে নারায়ণগঞ্জ যেনো দিন দিন পিছিয়ে যাচ্ছে। দীর্ঘদিন ধরে নারায়ণগঞ্জে মঞ্চ নাটক কিংবা পথ নাটক দেখা যায়না। এক সময় আলী আহমদ চুনকা পাঠাগার ছিল যেখানে সাংস্তৃতিক সংগঠনগুলো চর্চা করতো। সেই সেখানে নতুন ভবন করতে লেগে গেল ৭ থেকে ৮ বছর। চাষাঢ়ায় রয়েছে জরাজীর্ণ জিয়া হল। সংস্কৃতি চর্চার স্থান নেই। নেই প্রদর্শনের মত স্থান। এক সময় চাষাঢ়া শহীদ মিনারে সাংস্কৃতিক সংগঠনগুলো সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রদর্শনী হলেও এখন শহীদ মিনার দখল করেছে চোর ছিনতাইকারী পকেটমার। এখানে হচ্ছে রাজনৈতিক কর্মকান্ড। উঠতি বয়সীদের প্রেমতলায় পরিনত হয়েছে শহীদ মিনার। চলে হালকা অসামাজিক কার্যকলাপও।

এদিকে সবচেয়ে বড় লজ্জাজনক হিসেবে দেখা দিয়েছে দেশের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় বিপিএলে। ৫ম আসরে এবার বিপিএল শুরু হয়েছে সিলেট থেকে। বিপিএল হবে সিলেট চট্টগ্রাম ও ঢাকায়। কিন্তু নারায়ণগঞ্জের নামে কোন দল বিপিএলে নেই। এর আগে রূপগঞ্জ লিজেন্ডস নামে একটি দল এমপি গাজীর ছিল। সেটাও পরবর্তীতে বিক্রি করে দিলে নানা জটিলতায় বাদ হয়ে গেল।

নারায়ণগঞ্জে রয়েছেন দেশ বিদেশ যাদের নাম ছড়িয়েছে যাদের মধ্যে এমপি একেএম শামীম ওসমানের মত নেতা। রয়েছেন সিটি কর্পোরেশনের মেয়র ড. সেলিনা হায়াৎ আইভীর মত নেত্রী যিনি দেশের অন্যতম জনপ্রিয় নেত্রী। ব্যবসায় শিল্প প্রতিষ্ঠানে সফল উদ্যোক্তা এমপি একেএম সেলিম ওসমান। রয়েছেন দেশ বরেণ্য ছাত্র রাজনীতিতে উজ্জল একসময়কার ছাত্রলীগ নেতা বর্তমান এমপি নজরুল ইসলাম বাবু। রয়েছেন এমপি গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক যিনি দেশে অন্যতম প্রতিষ্ঠান গাজী গ্রুপের মালিক। ব্যবসায়ে নানা অবদানের কারণে নারায়ণগঞ্জের অনেক ব্যবসায়ীরাই নিয়মিতই সিআইপি হচ্ছেন। কিন্তু লজ্জাজনক বিষয় হলো এসব দেশ বরেণ্য জনপ্রিয় নেতারা এবং ব্যবসায়ীরা থাকলেও নারায়ণগঞ্জের নামে বিপিএলে একটি দল নেই। তাদের অবস্থান এমন তারাও যেনো চান নারায়ণগঞ্জকে মানুষ খুন গুমের শহর হিসেবেই চিনুক। নারায়ণগঞ্জের সুনাম ঐতিহ্য তুলে ধরায় তাদের মধ্যে উদাসীনতা রয়েছে।

আরো লজ্জাজনক বিষয় হলো নারায়ণগঞ্জের মত স্থানে বিপিএলের খেলা হয়না। হয়না জাতীয় ক্রিকেট দলের আন্তর্জাতিক কোন ম্যাচ। মাঝে মধ্যে নারায়ণগঞ্জের ফতুল্লায় খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে প্রস্তুতি ম্যাচ অনুষ্ঠিত হতে দেখা যায়। খান সাহেব ওসমান আলী হলেন এমপি সেলিম ওসমান ও শামীম ওসমানের দাদা। এক্ষেত্রে খান সাহেব ওসমান আলীর নামের উপর সুবিচার করা হচ্ছেনা। যে স্টেডিয়াম বৃষ্টি হলে ডুবে থাকে পানিতে। হয় জলাবদ্ধতা। স্টেডিয়ামের সামনে রাখা হতো ময়লা আবর্জনা। সিলেট এলাকায় গ্যালারি ছাড়া স্টেডিয়ামে বিপিএলের উদ্ধোধনী খেলা হলেও নারায়ণগঞ্জে খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে যেনো শূন্যতা। অথচ নারায়ণগঞ্জ হলো দেশের অন্যতম একটি জেলা। সিলেটে যখন জমজমাট বিপিএলের আসর চলছে তখন নারায়ণগঞ্জের মানুষ টিভির পর্দায়।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

খেলাধুলা -এর সর্বশেষ