৩ আশ্বিন ১৪২৫, বুধবার ১৯ সেপ্টেম্বর ২০১৮ , ৬:১৩ পূর্বাহ্ণ

নারায়ণগঞ্জে ভালোবাসায় সিক্ত, জয়ের সাক্ষী ব্রাজিল রাষ্ট্রদূত


স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:৪৮ পিএম, ২২ জুন ২০১৮ শুক্রবার


নারায়ণগঞ্জে ভালোবাসায় সিক্ত, জয়ের সাক্ষী ব্রাজিল রাষ্ট্রদূত

নারায়ণগঞ্জ থেকে খালি হাতে ফেরত যায়নি ব্রাজিলের রাষ্ট্রদূত। নিয়ে গেলেন ভালোবাসা আর ব্রাজিলের অবিস্মরণীয় এক বিজয়। বিশ্বকাপে শ্বাসরুদ্ধকর ফুটবলে কোস্টারিকাকে ২-০ গোলে পরাজিত করে ব্রাজিল। তবে পুরো খেলার শুরু থেকে শেষ পর্যন্ত অনেকটাই হতাশ থাকলেও শেষ ৫ মিনিটের ব্যবধানে ২ গোলের জয়ে আনন্দে আত্মহারা হয়ে উঠে। ব্রাজিল বাড়িতেই হয় জয়ের উৎসব।

গায়ে ব্রাজিলের জার্সি হাতে পতাকা নিয়ে খন্ড খন্ড ভাবে জনতার ঢল ছিল একটি বাড়ির দিকে। ছিল শুধুমাত্র ‘ব্রাজিল ব্রাজিল’ স্লোগান। ২২ জুন শুক্রবার সকাল গড়িয়ে বেলা ১১টার পর থেকে যেন জনতার ¯্রােত বাড়তেই থাকে। বিরাজ করতে থাকে এক উৎসবমুখর পরিবেশ। জনতার ¯্রােত যেখানে গিয়ে শেষ হয় সেই ব্রাজিল পতাকার রঙয়ে অংকিত বাড়িটির আশেপাশ তখন স্লোগানে স্লোগানে মুখরিত। আর এ বাড়িটির নামও ‘ব্রাজিল বাড়ি’। দুপুর সাড়ে ১২টায় কঠোর নিরাপত্তায় সেখানে হাজির হন বাংলাদেশে অবস্থিত ব্রাজিল দূতাবাসের অ্যাম্বাসেডর সহ সংশ্লিষ্ট কর্মকর্তা ও সে দেশের জনপ্রিয় নেটওয়ার্ক  গ্লোব টিভির সাংবাদিকদের একটি দল। রাষ্ট্রদূত পৌছানোর পর উৎসব যেন আরো বেড়ে যায়। বাংলাদেশীদের এত ব্রাজিল প্রীতি দেখে রাষ্ট্রদূতও বেশ তাজ্জব বনে যান। তিনিও ভক্তদের সঙ্গে ব্রাজিল স্লোগান দিতে থাকে। দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত ছিল বাড়িটিতে নানা আয়োজন।

এরই মধ্যে ব্রাজিলের ‘ফ্যান কার্ড’ নিয়ে প্রিয় দল ব্রাজিলের খেলা দেখতে রাশিয়ার মাঠে বাংলাদেশের পতাকা নিয়ে হাজির হয়েছিলেন সেই ব্রাজিল বাড়ির মালিক জয়নাল আবেদীন টুটুলও অভিভূত ব্রাজিলের লোকজনদের কাছে পেয়ে।

জানা গেছে, ফতুল্লার লালপুর এলাকায় জয়নাল আবেদীন টুটুলের মালিকানাধীন বাড়িটিকে সবাই ব্রাজিল-বাড়ি নামেই  চেনেন। ৭ তলা বাড়িটির পুরোটাই অঙ্কিত হয়েছে ব্রাজিলের পতাকার রঙে। বাড়ির ছাদে উড়ছে বড় বড় পতাকাও। বাড়ির প্রধান ফটকে লেখা রয়েছে ব্রাজিল বাড়ি। বাড়ির প্রতিটি কোনেই রয়েছে ব্রাজিলের নানা নিদর্শন। ব্রাজিলের একজন ভক্ত হিসেবে নিজের বাড়িটি ব্রাজিলের পতাকার রঙে রাঙিয়ে ব্রাজিলের হাইকমিশনের দৃষ্টিতে চলে আসেন টুটুল। এরপর পেয়ে যান তিনি রাশিয়ার মাঠে ব্রাজিলের খেলা দেখার ফ্যান কার্ড। গত ১৩ জুন বিশ্বকাপ খেলা দেখতে রাশিয়ায় যান টুটুল। ১৯জুন তিনি দেশে ফিরেন।

এরই মধ্যে ঘোষণা হয় ২২ জুন ব্রাজিলের খেলার দিন আসবেন রাষ্ট্রদূত সহ অন্যরা। দুপুরে বাড়িতে আসার সময়ে কিছুটা দূরে গাড়ি রেখে রিকশায় চড়ে ব্রাজিল বাড়িতে পৌছান অ্যাম্বাসেডর জোয়াও তাবাজারা ডি অলিভিরা জুনিয়র। তখন বাড়ির গেটে তাঁকে শুভেচ্ছা জানান টুটুল সহ অন্যরা। ফুল দিয়ে বরণের পর নেওয়া হয় ভেতরে। একে একে বাড়ির বিভিন্ন নিদর্শন দেখে অভিভূত হন অ্যাম্বাসেডর।

তখন গণমাধ্যমকে ব্রাজিলের অ্যাম্বাসেডর জোয়াও তাবাজারা ডি অলিভিরা জুনিয়র বলেন, ‘আমি এখানে এসে আনন্দিত, অভিভূত। সত্যিই যেন এক টুকরো ব্রাজিল মনে হচ্ছে। বাংলাদেশের মানুষ এতটা আন্তরিক বলে বোঝানো যাবেনা। সকলের কাছে আমরা কৃতজ্ঞ, সবাইকেই ধন্যবাদ।’

টুটুল প্রতিক্রিয়ায় জানান, আমি অত্যন্ত আনন্দিত আজকে ব্রাজিলের প্রতিনিধিদল আমার এখানে এসেছেন। কয়েক হাজার মানুষের খেলা দেখার ব্যবস্থা আমি করেছি। আমরা এখানে ২০ পাউন্ডের ব্রাজিলের একটি কেক কেটেছি। তারপর ব্রাজিলের প্রতিনিধি দলকে সংবর্ধনাও দেওয়া হবে শুভেচ্ছা স্মারক প্রদানের মাধ্যমে। সন্ধ্যায় বড় পর্দায় বাড়ির বাইরে ও ভেতরে আলাদাভাবে খেলা দেখার ব্যবস্থা করা হয়েছে।

নারায়ণগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার সরফুদ্দিন জানান, অ্যাম্বাসেডর সহ অন্যদের নিরাপত্তার জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এদিকে দুপুরে ব্রাজিল বাড়ির আশেপাশে জড়ো হওয়া অন্তত ৪শ সমর্থকদের মাঝে টুটুলের উদ্যোগে খাবার বিতরণ করা হয়। সকাল থেকে বিকেল পর্যন্ত চলে স্লোগানা আর উন্মাদনা।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

খেলাধুলা -এর সর্বশেষ