৩ আশ্বিন ১৪২৫, বুধবার ১৯ সেপ্টেম্বর ২০১৮ , ৬:১৪ পূর্বাহ্ণ

স্বভাবে, প্রকৃতিতে সংগীতের প্রভাব রয়েছে : অসিত কুমার


সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ১২:০৬ এএম, ১১ জানুয়ারি ২০১৮ বৃহস্পতিবার


স্বভাবে, প্রকৃতিতে সংগীতের প্রভাব রয়েছে : অসিত কুমার

সংগীত বিষয়ক সংগঠন লক্ষ্যাপারের সমন্বয়ক অসিত কুমার বলেছেন, আমাদের সন্তানদের প্রতিযোগিতার মধ্যে ফেলে দিয়েছি। তাদের সঙ্গে অভিভাবকরাও অস্থিরতার মধ্যে রয়েছে। এ অবস্থার জন্য জাতিকে অনেক মূল্য দিতে হবে। একটা মানুষ কেবল অধিত বিদ্যায় মানুষ হয় না। প্রকৃত মানুষ হয়ে উঠতে গেলে অনেকগুলো বিষয়ে, উপাদানের মধ্যে দিয়ে হতে হয়। সুদূর প্রসারী ব্যাপ্তি, অতি সুক্ষ্ম একটি উপাদান হচ্ছে সংগীত। এই উপাদান আমরা প্রজন্মকে দিতে না পারলে সু-মানুষ হতে পারবে না বলে ভয় পাই।’

‘লক্ষ্যাপার নিতান্ত বিনোদনের জায়গা হিসেবে চাই নাই। আমরা চেয়েছি পরবর্তী প্রজন্মকে সুরের যে ঐতিহ্য, যে বিজ্ঞান, সুরের যে নান্দনিকতা সেই সম্ভবনার দিকে পরিচয় করিয়ে দিতে এবং সে অনুযায়ী সন্তানদের গড়তে চাইছি। সে গড়ার লক্ষেই লক্ষ্যাপারের সংগীত স্কুল পরম্পরা। এই প্রশিক্ষনের মাধ্যমে আমাদের জেলায় সুরের বুনিয়াদ গড়ে তুলতে চাইছি।’

বুধবার ১০ জানুয়ারী নিউজ নারায়ণগঞ্জের সংবাদ বিশ্লেষণ নিয়ে বিশেষ আয়োজন ‘টক অব দ্যা নারায়ণগঞ্জ’ এর আলোচনায় এ কথা বলেন তিনি। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন সংবাদকর্মী আবুল হাসান।

অসিত কুমার আরো বলেন, নারায়ণগঞ্জে সুনাম আছে দুর্নাম আছে। নারায়ণগঞ্জ থেকে ক্রিকেটার, দাবারু, হকি খেলোয়ার, ফুটবলার জাতীয় পর্যায়ে উঠেছে। কিন্তু সংগীতের বেলায় একেবারেই নেই। সুরের জায়গা গড়ে উঠুক। শিক্ষার্থীরা সাধনা করছে, অনেক দূরে পৌছানোর চেষ্টা করছি। এজন্য প্রণোদনা বৃত্তি তিন জনকে দেয়া হচ্ছে।

তিনি বলেন, গানের পাশাপশি চিন্তার বিনোদন দেয়ার চেষ্টা করে থাকি। সেজন্য অনুষ্ঠানে বাহাস হবে আড্ডা হবে। সাহিত্যে কী ভাবে সঙ্গীতের প্রভাব, তা নিয়ে আলোচনার জন্য গ্রীক সাহিত্য নিয়ে আসা হয়েছে।

এক প্রশ্নের জবাবে অসিত কুমার বলেন, শাস্ত্রীয় সংগীতের সঙ্গে আভিজাত্যের যে সম্পর্ক দাঁড় করানো হয়েছে তা অনেকটা রাজনৈতিকভাবে জুড়ে দেয়া হয়েছে। কোনভাবেই তা করা হচ্ছে না। যত্মের সঙ্গে এড়িয়ে যাওয়া হচ্ছে।

অসিত কুমার বলেন, বিস্তর তাড়াহুড়ো চলছে, তা আমরা করতে চাই না, এটা আমাদের একরোখাপনা বলা যায়। আমাদের ইতিহাস আমাদের ঐতিহ্য কোন ভাবেই তাড়াহুড়োকে সমর্থন করে না। বাঙালীর স্বভাব এমন নয়। কিন্তু তাড়াতে আমরা পড়ে গেছি। একটি অস্থির অবস্থায় আমাদের নিয়ে যাওয়া হয়েছে। এর বিপরীতে সাংঘাতিক প্রতিবাদের মত করে উৎসব উপভোগ করি। বিনোদনের গভীরে সমাজতান্ত্রিক দর্শন আছে। এই দর্শন কে ধরতে চাইছি ছুতে চাইছি। সংগীতেরও একটি চরিত্র রয়েছে মানুষের চরিত্র নির্ধারনে। স্বভাবে, প্রকৃতিতে সংগীতের প্রভাব বিস্তার রয়েছে বলে মত দেন তিনি।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

টক অব দ্যা নারায়ণগঞ্জ -এর সর্বশেষ